শনিবার ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নিরপেক্ষ চেয়ারম্যান হান্নান মিয়া

হোমল্যান্ড লাইফে অন্তর্বর্তীকালীন পরিচালনা পর্ষদ

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৭ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   197 বার পঠিত

হোমল্যান্ড লাইফে অন্তর্বর্তীকালীন পরিচালনা পর্ষদ

হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্সের পরিচালনা পর্ষদ ঘিরে সৃষ্ট অচলাবস্থা নিরসনে সাবেক অতিরিক্ত সচিব মো. হান্নান মিয়াকে কোম্পানির নিরপেক্ষ চেয়ারম্যান পদে নিয়োগ দিয়ে ১৯ সদস্যের পরিচালনা পর্ষদ পুনর্গঠন করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)।

গতকাল রোববার আইডিআরএ সভাকক্ষে অনুষ্ঠিত বৈঠকে বিবাবদমান পরিচালকদের উভয়পক্ষের সম্মতিসাপেক্ষে এ সিদ্ধান্ত নেয়া হয়। এছাড়া পুরো প্রক্রিয়া তদারকির জন্য নির্বাহী পরিচালক পদের কাউকে কোম্পানিটিতে পর্যবেক্ষক হিসেবে নিয়োগ দেবে আইডিআরএ। ওই পর্যবেক্ষকের অনুপস্থিতিতে পরিচালনা পর্ষদ কোনো সভা করতে পারবে না। পুনর্গঠিত পরিচালনা পর্ষদ ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করবেন বলে ব্যাংক বীমা অর্থনীতিকে জানিয়েছেন আইডিআরএ’র মুখপাত্র ও নির্বাহী পরিচালক এস এম শাকিল আখতার।

তিনি জানান, বৈঠকে উভয় পক্ষ একটি অঙ্গীকারনামায় স্বাক্ষর করেছেন। উভয় পক্ষের স্বাক্ষরিত অঙ্গীকারনামায় গ্রাহক ও শেয়ার হোল্ডারদের স্বার্থ সুরক্ষায় বেশ কিছু শর্ত আরোপ করা হয়। এসব শর্তের মধ্যে রয়েছে-বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নির্দেশনা মোতাবেক কোম্পানির পুনর্গঠিত পরিচালনা পর্ষদ বিদ্যমান সকল আইন পরিপালনপূর্বক সকল কার্যক্রম পরিচালনা করবে; পুনর্গঠিত পরিচালনা পর্ষদ আগামী এক বছরের ব্যবসায়িক কৌশলপত্র প্রদান করবে এবং তার অগ্রগতি প্রতি এক মাস অন্তর কর্তৃপক্ষের নিকট দাখিল করবে; পরিচালনা পর্ষদে পর্যবেক্ষক হিসেবে কর্তৃপক্ষের একজন উপযুক্ত প্রতিনিধি (যুগ্মসচিবের নিচে নয়) অন্তর্ভুক্ত থাকবেন; পরিচালনা পর্ষদের বিরোধ সংক্রান্ত চলমান মামলাসমূহ আগামী ৩০ নভেম্বরের মধ্যে প্রত্যাহার করার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে এবং এ সংক্রান্ত প্রতিবেদন কর্তৃপক্ষের নিকট দাখিল করবে; পারস্পরিক সমঝোতার পুনর্গঠিত এই পরিচালনা পর্ষদ ২০২৩ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে বার্ষিক সাধারণ সভার (এজিএম) মাধ্যমে নতুন পরিচালনা পর্ষদ গঠন করবে। কোম্পানির ওই বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত না হওয়া পর্যন্ত বর্তমান পুনর্গঠিত পরিচালনা পর্ষদ নিরবিচ্ছিন্নভাবে দায়িত্ব পালন করবে বলেও অঙ্গীকারনামায় উল্লেখ করা হয়।

সূত্র জানায়, হোমল্যান্ড লাইফের ১৯ সদস্যের পুনর্গঠিত পরিচালনা পর্ষদের পরিচালক হিসেবে থাকছেন-মোহাম্মদ জুলহাস, আব্দুর রাজ্জাক, সালেহ হোসেন, হোসনে আরা নাজ, জহুরা তাসনুবা, কাজী ফারুক উদ্দিন আহমদ, মো. জামাল মিয়া, মো. জামাল উদ্দিন, মো. কামাল মিয়া, মো. আব্দুল আহাদ, মো. আব্দুল হাই, মোহাম্মদ আবু রব, মো. শামিম আহমদ, মো. ফয়জুল হক ও মো. এমাদুল ইসলাম।
এ ছাড়াও স্বতন্ত্র পরিচালক হিসেবে রয়েছেন শওকুতুর রহমান, ইসতিয়াক হোসেইন চৌধুরী এবং মো. আখতার হোসেন।

এর আগে গত সপ্তাহে অচলাবস্থা কাটাতে পরিচালনা পর্ষদের বিবাদমান দুই পক্ষকে নিয়ে বৈঠকে বসেন আইডিআরএ চেয়ারম্যান। বৈঠকে বিদ্যমান পরিচালকদের মধ্য থেকে সমঝোতারভিত্তিতে চেয়ারম্যান নিয়োগের প্রস্তাব নাকচ হওয়ার পর, নিরপেক্ষ কাউকে চেয়ারম্যান নিয়োগো সমঝোতায় আসেন উভয় পক্ষ। সূত্র জানায়, হোমল্যান্ড লাইফের অন্তর্বর্তীকালীন পরিচালনা পর্ষদের দায়িত্ব হবে আইডিআরএ’র তত্ত্বাবধায়নে কোম্পানির সম্পদ ও অন্যান্য বিষয়ে আগামী তিন মাসের মধ্যে নিরপেক্ষ অডিটের ব্যবস্থা করা, দুর্নীতি অনিয়ম তদন্তে কমিটি গঠন বা বিশেষ নিরীক্ষার ব্যবস্থা করা,অক্টোবর পর্যন্ত গ্রাহকের কী পরিমাণ বকেয়া বীমা দাবি রয়েছে এবং তা পরিশোধের সক্ষমতা কোম্পানিটির রয়েছে কি না কর্তৃপক্ষকে তা অবহিত করা, এসব দায় দেনা কীভাবে শোধ করা হবে এবং কীভাবে কোম্পানিটি আগামী দিনে ব্যবসা পরিচালনা করবে আইডিআরএ’কে সে সংক্রান্ত পরিকল্পনা প্রদান, সর্বোপরি স্বাভাবিক প্রক্রিয়ায় কোম্পানি পরিচালনা করতে নতুন পরিচালনা পর্ষদ গঠনের জন্য এজিএম’র আয়োজন করা।

দায়িত্ব গ্রহণের পর কীভাবে কাজ করবেন জানতে চাইলে পুনর্গঠিত পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মোঃ হান্নান মিয়া ব্যাংক বীমা অর্থনীতিকে জানান, কোম্পানি এবং গ্রাহকের স্বার্থে কোনো ধরনের আপোস করবেন না। আইনগতভাবে যার যা অধিকার সেখান থেকেও কেউ বঞ্চিত হবেন না।

আগামী ১২ নভেম্বর হোমল্যান্ডের চেয়ারম্যান পদে দায়িত্ব গ্রহণ করবেন বলেও জানান তিনি।

হোমল্যান্ড লাইফের নিরপেক্ষ চেয়ারম্যান পদে নিয়োগ পাওয়া অবসরপ্রাপ্ত অতিরিক্ত সচিব মো. হান্নান মিয়া সর্বশেষ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান (গ্রেড-১) হিসেবে দায়িত্ব পালন করেন।

বিসিএস নবম ব্যাচের এ কর্মকর্তা প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের মহাপরিচালক ছিলেন। সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ে সহকারী সচিব হিসেবে কর্মজীবন শুরু করা হান্নান মিয়া ২০১৭-১৯ মেয়াদে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অধীন বিয়াম ফাউন্ডেশনের পরিচালকের দায়িত্বে ছিলেন। এ ছাড়া তিনি জনপ্রশাসন মন্ত্রণালয়, বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন, বিসিএস (প্রশাসন) একাডেমিসহ বিভিন্ন মাঠ প্রশাসনে দায়িত্ব পালন করেন।

কিশোরগঞ্জের ভৈরবের মৌটুপী গ্রামে জন্মগ্রহণ করেন হান্নান মিয়া। ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ থেকে মাস্টার্স ডিগ্রি লাভ করেন তিনি। তার লেখা আইন গ্রন্থ ‘ফৌজদারি মামলা পরিচালনা ও পদ্ধতি’, ‘ভূমি আইন প্রয়োগ ও পদ্ধতি’, ‘শিকড় সন্ধানী ইতিহাস ও ঐতিহ্য’ এবং মুক্তিযুদ্ধের কাহিনি অবলম্বনে রচিত উপন্যাস ‘মুক্তির নৈবেদ্য’ পাঠক মহলে সমাদৃত হয়েছে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:৩৭ অপরাহ্ণ | সোমবার, ০৭ নভেম্বর ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।