বৃহস্পতিবার ৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২২ কোম্পানির ২ শতাংশ শেয়ার কেনার আলটিমেটাম শেষ

বিবিএনিউজ.নেট   |   মঙ্গলবার, ১৮ আগস্ট ২০২০   |   প্রিন্ট   |   295 বার পঠিত

২২ কোম্পানির ২ শতাংশ শেয়ার কেনার আলটিমেটাম শেষ

পুঁজিবাজারে তালিকাভুক্ত ২২টি কোম্পানির ৬১ জন পরিচালককে ন্যূনতম দুই শতাংশ শেয়ার ধারণের জন্য ৪৫ দিনের যে আল্টিমেটাম দিয়েছিল বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন। ২ জুলাই দেয়া এই আল্টিমেটামের পর ইতিমধ্যে ৪৫ দিন পার হয়ে গেছে। তবে এ সময়ে মাত্র দুটি কোম্পানির তিন পরিচালকের শেয়ার কেনার ঘোষণা এসেছে।
নিয়ম অনুযায়ী, তালিকাভুক্ত কোম্পানির উদ্যোক্তা ও পরিচালকরা নিজ কোম্পানির শেয়ার ক্রয়-বিক্রয় করলে বা কোনো মাধ্যম থেকে উপহার পেলে স্টক এক্সচেঞ্জের মাধ্যমে ঘোষণা দিতে হয়।
জানা যায়, ন্যূনতম শেয়ার ধারণে ব্যর্থ ২২ কোম্পানির মধ্যে রয়েছে- পূরবী জেনারেল ইনস্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স, প্যারামাউন্ট ইনস্যুরেন্স, এশিয়া ইনস্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইনস্যুরেন্স, কন্টিনেন্টাল ইনস্যুরেন্স, ইস্টার্ন ইনস্যুরেন্স, কর্ণফুলী ইনস্যুরেন্স, মেঘনা লাইফ ইনস্যুরেন্স, মার্কেন্টাইল ইনস্যুরেন্স, প্রাইম ইসলামী লাইফ ইনস্যুরেন্স, প্রগ্রেসিভ লাইফ ইনস্যুরেন্স, প্রভাতী ইনস্যুরেন্স, ইউনাইটেড এয়ার, ফুওয়াং সিরামিক, কে অ্যান্ড কিউ, এক্সিম ব্যাংক, ইমাম বাটন, ইনটেক লিমিটেড, দুলামিয়া কটন এবং ওয়াটা কেমিক্যালস।

এর মধ্যে মেঘনা লাইফের পরিচালক উম্মে খাদিজা ব্লক মার্কেটের মাধ্যমে ১ লাখ শেয়ার কিনেছেন। আর কেঅ্যান্ডকিউয়ের করপোরেট পরিচালক প্রগতি ইনস্যুরেন্স ১৭ হাজার ৫০০ এবং পরিচালক তাজওয়া মোহাম্মদ আওয়াল ১ লাখ ৫৫ হাজার ২০০ শেয়ার কেনার ঘোষণা দিয়েছেন।

উল্লেখ্য, পুঁজিবাজারে ধসের কারণে ২০১১ সালের ২২ নভেম্বর বিএসইসি তালিকাভুক্ত কোম্পানির পরিচালকদের এককভাবে ২ শতাংশ এবং সম্মিলিতভাবে ৩০ শতাংশ শেয়ার ধারণের নির্দেশনা দেয়। এ নিয়ে সে সময় ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়। কোনো কোনো পরিচালক আদালতের শরণাপন্ন হন। মামলায় হেরে পরিচালক পদ হারান বেশ কয়েকজন।
তবে পরবর্তীতে অনেক কোম্পানির পরিচালকরা ন্য‚নতম শেয়ার ধারণে ব্যর্থ হলেও তা নিয়ে তেমন কোনো ব্যবস্থা নেয়নি বিএসইসি। ফলে নামীদামি অনেক কোম্পানির পরিচালকরা ন্যূনতম শেয়ার ধারণ না করেই পরিচালক পদ আঁকড়ে আছেন।

এ প্রেক্ষিতে প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশন ন্যূনতম শেয়ার ধারণে পরিচালকদের আল্টিমেটাম দেন। এই সময়ের মধ্যে ন্যূনতম শেয়ার ধারণ না করলে আইন অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে হবে বলে হুঁশিয়ারি দেয়া হয়। তবে স্বতন্ত্র পরিচালকদের ক্ষেত্রে এ নির্দেশনা কার্যকর হবে না।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:২৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৮ আগস্ট ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।