শুক্রবার ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৯ মাসে সেবা রফতানি ৪৩২ কোটি ডলার

বিবিএনিউজ.নেট   |   মঙ্গলবার, ২৮ মে ২০১৯   |   প্রিন্ট   |   548 বার পঠিত

৯ মাসে সেবা রফতানি ৪৩২ কোটি ডলার

দেশের সেবা খাতে রফতানি আয় ইতিবাচক ধারায় রয়েছে। চলতি (২০১৮-১৯) অর্থবছরের প্রথম নয় মাসে (জুলাই-মার্চ) দেশের সেবা খাতে রফতানি আয় এসেছে ৪৩১ কোটি ৭২ লাখ ডলার। যা আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ৪৪ দশমিক শূন্য এক শতাংশ বেশি।

সোমবার রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) প্রকাশিত হালনাগাদ পরিসংখ্যানে এ তথ্য উঠে এসেছে।

ইপিবি জানিয়েছে, বাংলাদেশ ব্যাংক থেকে সংগ্রহকৃত পরিসংখ্যান থেকে মোট তিনটি ভাগে সেবা খাতের রফতানি আয় সংকলন করা হয়েছে। এ তিনটি ভাগ হলো- গুডস প্রকিউরড ইন পোর্টস বাই ক্যারিয়ারস, গুডস সোল্ড আন্ডার মার্চেন্টিং ও সার্ভিসেস।

প্রতিবেদনের তথ্য বলছে, জুলাই’১৮ থেকে মার্চ’১৯ সময়ে দেশের সেবা খাত থেকে রফতানি আয় হয়েছে ৪৩১ কোটি ৭২ লাখ ৭০ হাজার ডলার। যা আগের অর্থবছরের একই সময়ের চেয়ে ৪৪ দশমিক শূন্য এক শতাংশ বেশি। আগের (২০১৭-১৮) অর্থবছরের একই সময়ে আয়ের পরিমাণ ছিল ২৯৯ কোটি ৭৮ লাখ ৮০ হাজার ডলার।

এদিকে নয় মাসে লক্ষ্যমাত্রার চেয়ে সেবায় রফতানি বেড়েছে ১৫ দশমিক ১৩ শতাংশ। জুলাই-মার্চ সময়ের বিভিন্ন ধরনের সেবা রফতানি খাতে লক্ষ্যমাত্রা ছিল ৩৭৫ কোটি ডলার। রফতানির এ আয়ের মধ্যে সরাসরি সেবা খাত থেকে এসেছে ৪২২ কোটি ৯৯ লাখ ৫০ হাজার ডলার। বাকিটা দেশের বন্দরগুলোতে পণ্যবাহী জাহাজগুলোর কেনা পণ্য ও সেবা এবং মার্চেন্টিংয়ের অধীনে পণ্য বিক্রির আয়।

ইপিবির তথ্য অনুযায়ী, একক মাস হিসাবে চলতি বছরের মার্চে সেবা খাতে আগের বছরের তুলনায় রফতানি আয় বেশি হয়েছে ৩৬ দশমিক শূন্য তিন শতাংশ। মার্চ মাসে আয় হয়েছে ৪৯ কোটি ৩১ লাখ ৭০ হাজার। যা আগের বছর একই সময় ছিল ৩৬ কোটি ২৫ লাখ ৪০ হাজার ডলার। আর মার্চ মাসে সেবা খাতে কৌশলগত টার্গেট ছিল ৪১ কোটি ৬৬ লাখ ৬০ হাজার ডলার। সে হিসাবে টার্গেট থেকে আয় বেশি হয়েছে ১৮ দশমিক ৩৬ শতাংশ।

সেবার অন্য উপখাতগুলোর মধ্যে ‘অন্যান্য ব্যবসায় সেবা’ থেকে ৭১ কোটি ২৯ লাখ ৯০ হাজার ডলার, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি থেকে ৪২ কোটি ছয় হাজার ডলার, বিভিন্ন ধরনের পরিবহন সেবা থেকে ৫১ কোটি ৩০ লাখ ৭০ হাজার ডলার, বীমা ছাড়া আর্থিক সেবা খাত থেকে নয় কোটি ১৪ লাখ ৩০ হাজার ডলার এবং ভ্রমণ সেবা উপখাত থেকে ২৭ কোটি ৯৫ লাখ ৮০ হাজার ডলার রফতানি আয় হয়েছে।

বাংলাদেশ থেকে রফতানি হওয়া সেবাপণ্যের মধ্যে রয়েছে- ম্যানুফ্যাকচারিং সার্ভিসেস অন ফিজিক্যাল ইনপুটস, মেইনটেন্যান্স অ্যান্ড রিপেয়ার, ট্রান্সপোর্টেশন, কনস্ট্রাকশন সার্ভিসেস, ইন্স্যুরেন্স সার্ভিসেস, ফিন্যান্সিয়াল সার্ভিসেস, চার্জেস ফর দি ইউজ অব ইন্টেলেকচুয়াল প্রপার্টি, টেলিকমিউনিকেশন সার্ভিসেস, আদার বিজনেস সার্ভিসেস, পার্সোনাল কালচার রিক্রিয়েশনাল ও গভর্নমেন্ট গুডস অ্যান্ড সার্ভিসেস।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:০৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৮ মে ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11192 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।