রবিবার ১৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

খসড়া ড্যাপ বিষয়ে আপত্তি জানানো যাবে আরও ২৫ দিন

বিবিএনিউজ.নেট   |   শনিবার, ১০ অক্টোবর ২০২০   |   প্রিন্ট   |   275 বার পঠিত

খসড়া ড্যাপ বিষয়ে আপত্তি জানানো যাবে আরও ২৫ দিন

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) নতুন খসড়া বিশদ অঞ্চল পরিকল্পনা বা ডিটেইল এরিয়া প্ল্যান (ড্যাপ) বিষয়ে আগামী ৪ নভেম্বর পর্যন্ত আপত্তি ও সুপারিশ জানানো যাবে। ড্যাপ প্রণয়নে জনগণের অংশগ্রহণ নিশ্চিত করতে গত ৬ সেপ্টেম্বর থেকে গণশুনানির কার্যক্রম শুরু হয়। ৬০ দিনব্যাপী গণশুনানি কার্যক্রমে আপত্তি জানাতে সময় আছে আরও ২৫ দিন।

জানা গেছে, রাজউকের আওতাধীন এলাকার জন্য নতুন মাস্টারপ্ল্যান বা ডিটেইল্ড এরিয়া প্ল্যান প্রস্তুত করে গত ১৫ জুলাই সরকারের কাছে দাখিল করা হয়েছে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় থেকে সম্প্রতি এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

সূত্র জানায়, সংশোধিত ড্যাপে বিদ্যমান ড্যাপের ত্রুটিগুলো সংশোধন করে বাস্তবভিত্তিক পরিকল্পনা প্রস্তাব করা হয়েছে। এছাড়া এলাকাভিত্তিক জনসংখ্যার ঘনত্ব বের করে এর আলোকে এলাকাভিত্তিক সমস্যা সমাধানের সুপারিশ করা হয়েছে। পাশাপাশি ড্যাপের পরিকল্পনা যেন মানুষ সহজে বুঝতে পারে, সে জন্য জিআইএস ইনস্ট্রাকটিভ ম্যাপ সংযুক্ত করা হয়েছে। এ ম্যাপ অনুসরণ করে যেকোনো নগরবাসী নিজ জায়গা বা প্লটের অবস্থান, আশপাশের ভূমি উন্নয়ন দিকনির্দেশনা সহজেই বুঝতে পারবে। এ-সংক্রান্ত জিআইএস বেজড ম্যাপ রাজউকের ওয়েবপোর্টালে সংরক্ষিত রয়েছে। এছাড়া গণশুনানি চলাকালীন রাজউকের মূলভবনের অডিটোরিয়ামে এবং জোনাল অফিসগুলোতে ম্যাপ প্রদর্শনের জন্য সংরক্ষিত থাকছে।

জানা গেছে, প্রস্তাবিত সংশোধিত ড্যাপে ঢাকাসহ আশপাশের এক হাজার ৫২৮ বর্গকিলোমিটার এলাকার দুই হাজার ১৯৮ কিলোমিটার জলাধার সিএস রেকর্ড অনুযায়ী উদ্ধার করে সচল করার সুপারিশ করা হয়েছে। একইসঙ্গে এসব এলাকাকে বিনোদন স্পটে পরিণত করারও সুযোগ সৃষ্টি করা হচ্ছে। ঢাকার চারপাশের ৫৬৬ কিলোমিটার নদীপথ সচল করা এবং এক হাজার ২৩৩ কিলোমিটার সড়ককে হাঁটার উপযোগী করার কথা বলা হয়েছে। শহরের বিদ্যমান কাঠামো ভেঙে স্কুলভিত্তিক উন্নয়নের সুপারিশ করা হয়েছে। এছাড়া ঢাকায় সমন্বিত যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে সড়ক, জল ও রেলপথকে গুরুত্ব দিয়ে একটি সমন্বিত যোগাযোগ মাধ্যমে হিসেবে গড়ে তুলতে সুপারিশ করা হয়।

প্রস্তাবিত খসড়া মাস্টারপ্ল্যান বা ড্যাপ বা এর কোনো অংশবিশেষের ওপর কোনো ক্ষতিগ্রস্ত বা অন্য কোনো ব্যক্তির আপত্তি থাকলে তাকে নির্ধারিত গণশুনানির ৬০ দিনের মধ্যে রাজউকের অ্যানেক্স ভবনে (ষষ্ঠ তলা) প্রিপারেশন অব ডিটেইল এরিয়া প্ল্যান (২০১৬-২০৩৫) ফর ডিএমডিপি এরিয়া প্রকল্পের প্রকল্প পরিচালক বরাবর বা ই-মেইলে (pddap@rajuk.gov.bd) আপত্তি বা সুপারিশ দাখিল করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

পাঁচ বছর মেয়াদে ড্যাপ মাস্টারপ্ল্যান প্রথম প্রণয়ন হয়েছিল ২০১০ সালে। ২০১৫ সালে প্রথম ড্যাপের মেয়াদকাল শেষ হয়। বর্তমানে ওই ড্যাপের সময় বৃদ্ধি করে নগরীর উন্নয়ন কার্যক্রম পরিচালনা করছে রাজউক।

ঢাকাকে আধুনিক, বাসযোগ্য এবং আরও উন্নত শহর হিসেবে গড়ে তুলতে ২০১৬ থেকে ২০৩৫ সালের জন্য নতুন ড্যাপ করা হচ্ছে। রাজউকের উদ্যোগে প্রণীত ড্যাপে থাকছে ভূমি পুনর্বিন্যাস, উন্নয়নস্বত্ব প্রতিস্থাপন পন্থা, ভূমি পুনঃউন্নয়ন, ট্রানজিটভিত্তিক উন্নয়ন, উন্নতিসাধন ফি, স্কুল জোনিং ও ডেনসিটি জোনিং।

সংশোধিত ড্যাপে নতুন কর্মপরিকল্পনা বাস্তবায়ন হলে রাজউকের আওতাধীন এলাকার বিদ্যমান চেহারা বদলে যাবে। পুরান ঢাকাসহ রাজধানীর অনেক ঘিঞ্জি ও অপরিকল্পিত এলাকা নতুন করে সাজানো হবে এর মধ্যমে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:১৭ অপরাহ্ণ | শনিবার, ১০ অক্টোবর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।