সোমবার ২৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লুব-রেফের শেয়ার লেনদেন চালু

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৫ সেপ্টেম্বর ২০২১   |   প্রিন্ট   |   164 বার পঠিত

লুব-রেফের শেয়ার লেনদেন চালু

ইজিএম সংক্রান্ত রেকর্ড ডেটের পর আগামীকাল ১৬ সেপ্টেম্বর চালু হবে শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি লুব-রেফ বাংলাদেশ লিমিটেডের শেয়ার লেনদেন। রেকর্ড ডেটের কারণে আজ ১৫ সেপ্টেম্বর কোম্পানিটির শেয়ার লেনদেন স্থগিত রয়েছে । এর আগে কোম্পানিটি ১৩ ও ১৪ সেপ্টেম্বর এ দুই কার্যদিবস স্পট মার্কেটে শেয়ার লেনদেন করে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, আইপিওর টাকা বিএমআরইতে ব্যয় করার সিদ্ধান্ত নিয়েছে জ্বালানি ও বিদ্যুৎ খাতের কোম্পানি লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেডের পরিচালনা পর্ষদ। এ বিষয়ে শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য কোম্পানিটির বিশেষ সাধারণ সভা (ইজিএম) করবে।

লুব-রেফ তাদের প্লান্ট আধুনিকায়নে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে উত্তোলন করা টাকা ব্যয়ের সিদ্ধান্ত নিয়েছে। সরকারের বর্তমান জ্বালানি নীতি অনুযায়ী আলাদা জায়গায় পুনঃশোধনাগার প্লান্ট স্থাপনের নির্দেশনা অনুযায়ী কোম্পানিটির নিজস্ব জমিতে তা স্থাপন করা হবে। প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে বাংলাদেশ প্রথমবারের মতো বেস অয়েল ম্যানুফ্যাকচারে বিশ্ব মানচিত্রে জায়গা করে নেবে বলে জানিয়েছে কোম্পানিটি।

প্রকল্পটি এরই মধ্যে বাংলাদেশ ব্যাংকের পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় একটি গ্রিন ট্রান্সমিশন ফান্ড (জিটিএফ) প্রকল্প হিসেবে শ্রেণীবদ্ধ রয়েছে। আলাদা স্থানে স্থানান্তরের ফলে কোম্পানির উৎপাদন ক্ষমতা অনেকাংশে বাড়বে এবং অতিরিক্ত রাজস্ব আয়ে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) বাড়াতে সাহায্য করবে।
এ কোম্পানির পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন সাপেক্ষে তা বাস্তবায়ন করা হবে। এটি বাস্তবায়ন হলে কোম্পানির শিপ বার্থিং ফ্যাসিলিটি থেকে রাজস্ব আয় বাড়াবে। এর সঙ্গে থাকা বার্থ অপারেটিং জেটি থেকেও অতিরিক্ত রাজস্ব আয়ের সম্ভাবনা তৈরি হবে।

প্রকল্পের সঙ্গে থাকবে একটি ট্যাংক টার্মিনাল, যা ভাড়ার মাধ্যমেও অতিরিক্ত আয় আসবে কোম্পানিটির। এ বিষয়ে শেয়ারহোল্ডরদের অনুমোদনের জন্য কোম্পানিটি বিশেষ সাধারণ সভার (ইজিএম) আহ্বান করেছে। যার তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২০ অক্টোবর।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:৪১ পূর্বাহ্ণ | বুধবার, ১৫ সেপ্টেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।