শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

আইডিআরএ’র মতবিনিময় সভা

নতুন বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে অর্থনীতিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে বীমা খাত : আসলাম আলম

  |   মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪   |   প্রিন্ট   |   17 বার পঠিত

নতুন বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে অর্থনীতিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে বীমা খাত : আসলাম আলম

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান ড. এম আসলাম আলম বলেন, নতুন বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে এবং জাতীয় অর্থনীতিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে দেশের বীমা খাত। আইডিআরএ’র উদ্যোগে গতকাল মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) এক মতবিনিময় সভা তিনি এসব কথা বলেন।

কর্তৃপক্ষের ১নং সভাকক্ষে সকাল ১১টায় অনুষ্ঠিত সভায় বাংলাদেশ ইন্স্যুরেন্স সার্ভেয়ার্স অ্যাসোসিয়েশন, বীমা এজেন্ট প্রশিক্ষণ কেন্দ্র, ইন্স্যুরটেক প্রতিষ্ঠান, বীমা কল্যাণ সোসাইটি বাংলাদেশ এবং বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমির প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

সভায় সভাপতিত্ব করেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. এম আসলাম আলম। সভায় উপস্থিত ছিলেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সকল সদস্য, নির্বাহী পরিচালক, পরিচালক এবং উপ-পরিচালক।

এ সৌজন্য বিনিময় সভায় প্রথমেই জুলাই-আগস্ট আন্দোলনে নিহত ব্যক্তিবর্গের আত্মার মাগফিরাত কামনা করা হয় এবং শোকসন্তপ্ত পরিবারবর্গের প্রতি সমবেদনা জ্ঞাপন ও আহত ব্যক্তিবর্গের আসু সুস্থতা কামনা করা হয়।

এরপর সকলকে স্বাগত জানিয়ে পরিচয় প্রদানের জন্য অনুরোধ করেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন) বিশ্বজিৎ ভট্টাচার্য্য খোকন।
পরিচয় পর্ব শেষে মতবিনিময় সভায় শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ ইন্স্যুরেন্স সার্ভেয়ার্স অ্যাসোসিয়েশনের সভাপতি কেএনএম খোরশেদ আলম, বাংলাদেশ ইনস্টিটিউট ফর প্রফেশনাল ডেভেলপমেন্টের ডিরেক্টর জেনারেল কাজী মো. মোরতোজা আলী, বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমির পরিচালক এস. এম. ইব্রাহিম হোসাইন, আদর্শ পানি সেবা লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মুজতবা ফিদাউল হক এবং বীমা কল্যাণ সোসাইটির প্রেসিডেন্ট লায়ন জাহাঙ্গীর আলম।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নব নিযুক্ত চেয়ারম্যানকে অভিনন্দন জানিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানের বক্তাগণ তাদের মতামত প্রকাশ করেন। তারা বীমা খাতের উন্নয়নে প্রতিষ্ঠানের দায়িত্ব-কর্তব্যের গুরুত্ব তুলে ধরেন। এছাড়াও, বীমা খাতের মানব সম্পদ উন্নয়ন, আর্থিক ক্ষতির পরিমাণ হ্রাস, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সক্ষমতা বৃদ্ধি এবং বীমা খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে মানসম্মত প্রশিক্ষণের বিকল্প নেই বলে উল্লেখ করেন। তারা আশাবাদ ব্যক্ত করেন যে, নির্দিষ্ট সংখ্যক প্রতিষ্ঠানের জন্য সুযোগ-সুবিধা সীমাবদ্ধ না রেখে সকল প্রতিষ্ঠানের জন্য তা উন্মূক্ত করে, বীমা নীতিমালার সফল বাস্তবায়ন করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নব-নিযুক্ত চেয়ারম্যানের সার্বিক নেতৃত্বে বীমা খাতের ব্যাপক উন্নয়ন সম্ভব। তারা আরো বলেন, ইতিামধ্যে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কর্তৃক গৃহীত উদ্যোগসমূহ যেমন ইন্স্যুরটেক, ব্যাংকাসুরেন্স ইত্যাদি বীমা খাতের উন্নয়নে ইতিবাচক প্রভাব ফেলছে।

সভার সভাপতি এবং বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. এম আসলাম আলম জুলাই বিপ্লবের শহীদদের আত্মার মাগফিরাত কামনা করেন এবং আন্দোলনে সক্রিয় ভূমিকা পালনকারী ছাত্র-জনতার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে তার বক্তব্য শুরু করেন।

তিনি বলেন, নতুন বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে এবং জাতীয় অর্থনীতিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখতে পারে দেশের বীমা খাত। বীমা খাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা রক্ষা এবং এ খাতের উন্নয়নে উপস্থিত প্রতিষ্ঠানসমূহের কার্যক্রমের উপর গুরুত্বারোপ করেন। প্রান্তিকভাবে অংশগ্রহণকারীদের নিয়ে কাজ করতে, গ্রাহকের সুরক্ষা প্রদানে, দক্ষ বীমা কর্মী তৈরিতে গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হিসেবে এসব প্রতিষ্ঠানের পাশে থাকার দৃঢ় অঙ্গীকার করেন।

তিনি বিশ্বাস করেন, বিশ্বের অন্যান্য দেশের ন্যায় আমাদের দেশেও বীমার প্রতি ইতিবাচক মনোভাব তৈরি করে মানুষের আস্থা ফিরিয়ে আনার জন্য সংশ্লিষ্ট সকলের সম্মিলিত প্রচেষ্টার বিকল্প নেই। গ্রাহকদের সুরক্ষা নিশ্চিত করার ক্ষেত্রে মনোযোগী হওয়া, সকলের নৈতিক মূল্যবোধের সদ্ব্যবহার করা, নিষ্ঠা ও সততার সাথে কাজ করার মাধ্যমে বীমা খাতের দীর্ঘদিনের পুঞ্জিভূত সমস্যার সমাধান করা সম্ভব বলে তিনি মনে করেন। জাতীয় বীমা নীতি হালনাগাদ করে শীঘ্রই তা বাস্তবায়ন করা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। ঐক্যবদ্ধ প্রচেষ্টায় বীমা খাতের উন্নয়নে সকলকে অভিন্ন উদ্দেশ্য নিয়ে কাজ করার আহবান জানিয়ে তিনি তার বক্তব্য শেষ করেন।

অনুষ্ঠান শেষে বাংলাদেশ ইন্স্যুরেন্স সার্ভেয়ার্স অ্যাসোসিয়েশন, বীমা এজেন্ট প্রশিক্ষণ কেন্দ্র, ইন্স্যুরটেক প্রতিষ্ঠান, বীমা কল্যাণ সোসাইটি বাংলাদেশ এবং বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমির প্রতিনিধিদের পক্ষ হতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নবনিযুক্ত চেয়ারম্যানকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৯:১৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

Sat Sun Mon Tue Wed Thu Fri
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।