রবিবার ২৩ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ডিএসইতে এসএমই প্লাটফর্মে লেনদেন শুরু ৩০ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১   |   প্রিন্ট   |   170 বার পঠিত

ডিএসইতে এসএমই প্লাটফর্মে লেনদেন শুরু ৩০ সেপ্টেম্বর

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এসএমই খাতের ৬ কোম্পানির লেনদেন শুরু হবে আগামী ৩০ সেপ্টেম্বর। এদিন ডিএসইর এই নতুন প্লাটফর্মের উদ্ভোধন করবেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়েত উল ইসলাম। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ক্ষুদ্র ও মাজারি শিল্পকে শেয়ারবাজার থেকে টাকা সংগ্রহের সুযোগ করে দিতে এই এসএমই প্লাটফর্ম চালু করা হয়। নতুন প্লাটফর্মে লেনদেন শুরু হতে যাওয়া কোম্পানিগুলোর মধ্যে রয়েছে মাস্টার ফিড, মোস্তফা মেটাল, অ্যাপেক্স ওয়েভিং অ্যান্ড ফিনিসিং মিলস, ওয়ান্ডারল্যান্ড টয়েস, হিমাদ্রি লিমিটেড ও বেঙ্গল বিস্কুট লিমিটেড।

এর আগে ২০১৯ সালের ৩০ এপ্রিল ডিএসইর এসএমই প্লাটফর্ম উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ. হ. ম. মুস্তফা কামাল, এমপি। প্লাটফর্ম উদ্বোধনের আড়াই বছর পর লেনদেন শুরু করতে যাচ্ছে ডিএসই। তবে ইতোমধ্যে দেশের অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত ১০ জুন নিয়ালকো অ্যালয় দিয়ে এসএমই প্লাটফর্মের কার্যক্রম শুরু হয়। প্রথম লেনদেনের মাধ্যমে সিএসইর এসএমই প্লাটফর্ম ইতিহাস গড়ে।

প্রথমবারের মতো এসএমই কোম্পানি নিয়ালকো অ্যালয়কে অর্থ উত্তোলনের জন্য ৭৭০ তম কমিশন সভায় অনুমোদন দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। নিয়ালকো অ্যালয় কিউআইও’র মাধ্যমে পুঁজিবাজার থেকে ৭ কোটি ৫০ লাখ টাকা উত্তোলন করেছে। ২০১৮ সালের রুলস অনুযায়ী কোম্পানিটি প্রতিটি ১০ টাকা করে ৭৫ লাখ শেয়ার যোগ্য বিনিয়োগকারীদের কাছে ইস্যুর মাধ্যমে এই অর্থ উত্তোলন করে। নিয়ালকোর মাধ্যমে সিএসইতেও প্রথম এসএমই কোম্পানির লেনদেন শুরু হয়।

এসএমই প্লাটফর্মে উদ্ভোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএসইসির কমিশনার অধ্যাপক ড. মিজানুর রহমান, এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান ও ডিএসইর পরিচালক অধ্যাপক ড. মাসুদুর রহমান। ডিএসইর চেয়ারম্যান ইউনুসুর রহমানের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখবেন ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক তারিক আমিন ভূইয়া ও মুল প্রবন্ধ উপস্থাপন করবেন ডিএসইর প্রধান পরিচালন কর্মকর্তা সাইফুর রহমান মজুমদার।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:৩১ অপরাহ্ণ | শনিবার, ২৫ সেপ্টেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।