শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

অনলাইনে ভ্যাট রিটার্ন দাখিলে সাফল্য ধরে রেখেছে কুমিল্লা কাস্টমস

বিবিএ নিউজ.নেট   |   বৃহস্পতিবার, ১৮ নভেম্বর ২০২১   |   প্রিন্ট   |   181 বার পঠিত

অনলাইনে ভ্যাট রিটার্ন দাখিলে সাফল্য ধরে রেখেছে কুমিল্লা কাস্টমস

কুমিল্লা কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট অনলাইনে মূল্য সংযোজন কর (ভ্যাট/মূসক) রিটার্ন দাখিলে অক্টোবর মাসেও সাফল্য ধরে রেখেছে।

অক্টোবরে প্রায় ৯৮ শতাংশ রিটার্ন অনলাইনে দাখিল করেছেন ভ্যাটদাতারা। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) আওতাধীন ১২টি ভ্যাট কমিশনারেটের মধ্যে এ নিয়ে ১৪ মাস শীর্ষ স্থান নিজেদের দখলে রাখল কুমিল্লা কাস্টমস। যেখানে একই সময়ে এনবিআরে অনলাইনে রিটার্ন দাখিলের হার ৫৩ দশমিক ৮৫ শতাংশ। বুধবার (১৭ নভেম্বর) এক সংবাদ বিবৃতিতে এ তথ্য জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, অক্টোবর মাসে কুমিল্লা কাস্টমসের অধীনে মোট ১১ হাজার ৭৮৪ জন বিআইএনধারী ব্যবসায়ীদের মধ্যে ১১ হাজার ৪৯৫ জন করদাতা অনলাইনে ভ্যাট রিটার্ন দাখিল করেন। আর ২৮৯ জন করদাতা রিটার্ন দাখিল করেননি। ওই মাসে কোনো প্রতিষ্ঠানই ম্যানুয়াল পদ্ধতিতে রিটার্ন দাখিল করেনি। সব মিলিয়ে আক্টোবরে ৯৭ দশমিক ৫৫ শতাংশ রিটার্ন অনলাইনে দাখিল করেছেন ভ্যাটদাতারা। যেখানে আগস্ট মাসে রিটার্ন দাখিলের হার ৯৫ দশমিক ৮৩ শতাংশ।

এ বিষয়ে কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী বলেন, সরকারের ডিজিটাল অঙ্গীকার বাস্তবায়নে বিশেষ এজেন্ডা নিয়ে জাতীয় রাজস্ব বোর্ড কাজ করছে। দলবদ্ধ প্রচেষ্টা ও প্রতিযোগিতা এ অভূতপূর্ব সাফল্যের মূল নিয়ামক। দেশপ্রেমে উদ্বুদ্ধ কর্মকর্তাদের পরিশ্রম ও সাফল্যের পিপাসা কুমিল্লা কমিশনারেটকে রাজস্ব প্রবৃদ্ধি ও রিটার্ন দাখিলে উপর্যুপরি সাফল্য এনে দিয়েছে।

তিনি আরও বলেন, সক্ষম কর্মকর্তাদের বাছাই করে জটিলতর কাজে নিয়োগ, মনিটরিং উদ্বুদ্ধকরণ এক্ষেত্রে গতি বৃদ্ধিতে সহায়ক হয়েছে। সারা বাংলাদেশের কর্মকর্তাদের এরকম কাজের ধারা অব্যাহত থাকা উচিত। দক্ষ, সক্ষম, উপযুক্ত ও রাজস্ব বৃদ্ধিতে সকল কর্মকর্তাদের আমরা পুরস্কৃত করি। ভবিষ্যতেও তাদের পুরস্কৃত করা হবে। জনবলের সীমাবদ্ধতার চ্যালেঞ্জ নিয়ে কাজ করে গেছে সিইভিসি টিম।

অন্যদিকে এ বিষয়ে কুমিল্লা কমিশনারেটের অতিরিক্ত কমিশনার মো. আবদুল হাকিম বলেন, সরকারের ডিজিটাল বাংলাদেশের অঙ্গীকার বাস্তবায়নে মাঠে সক্রিয় কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কুমিল্লা কমিশনারেট (সিইভিসি) টিম। অনলাইন রিটার্ন জমায় চৌদ্দবার বারের মতো শীর্ষে এ কমিশনারেট।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:২১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১৮ নভেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11169 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।