শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

আইফার্মারের সাথে প্রভাতী ইন্স্যুরেন্সের চুক্তি

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৯ নভেম্বর ২০২০   |   প্রিন্ট   |   238 বার পঠিত

আইফার্মারের সাথে প্রভাতী ইন্স্যুরেন্সের চুক্তি

কৃষকদের উৎপাদন প্রক্রিয়া নিশ্চিত করতে এবং সর্বাধিক সহায়তা প্রদানের জন্য সম্প্রতি আইফার্মারের সাথে সমঝোতা স্মারণ স্বাক্ষর করেছে শেয়ারবাজারে তারিকাভুক্ত প্রভাতী ইন্স্যুরেন্স।
জানা গেছে, কৃষকরা বিভিন্ন কৃষি সরঞ্জাম এবং উৎপাদন উপকরণগুলো হাতে পেতে এবং তাদের পণ্য সরবরাহে ক্রমাগত বিভিন্ন সমস্যার মুখোমুখি হচ্ছেন। আইফর্মার এবং প্রভাতী ইন্স্যুরেন্স এই সমস্যা সমাধানের জন্য একসাথে কাজ করবে।
আইফার্মার বাংলাদেশ ভিত্তিক একটি প্রযুক্তি সংস্থা যা ক্ষুদ্র আকারের কৃষকদের লাভকে সর্বাধিক আয় করতে সহায়তা করে। আইফার্মার ক্ষুদ্র ধারক কৃষকদের জন্য ফার্ম ইনপুট, ফার্মের পরামর্শ, বীমা এবং বাজারের অ্যাক্সেসের সাথে অর্থ সংস্থান করে। এই অর্থায়নটি ব্যক্তি ও সংস্থাগুলোর কাছ থেকে কৃষিকাজ হিসাবে বিনিয়োগ করা হয় যা লাভজনক আয় করে, তবে আইএফর্মার মানসম্পন্ন ইনপুট, আইওটি এবং রিমোট সেন্সিং ব্যবহার করে পরামর্শমূলক পরিষেবা নিশ্চিত করে এবং একাধিক মধ্যস্বত্বভোগীদের সাথে ডিল না করে কৃষকদের তাদের পণ্য সরাসরি প্রাতিষ্ঠানিক ক্রেতার কাছে বিক্রি করতে সহায়তা করে।

দেশের খামার খাতটি ক্ষুদ্র মালিক দ্বারা প্রভাবিত। আনুষ্ঠানিক পরিচয়, জামানত এবং ক্রেটিড ইতিহাসের অভাব; চুক্তি প্রয়োগে সমস্যা; এবং ভৌগলিকভাবে ছড়িয়ে ছিটিয়ে থাকা ক্ষুদ্র ধারক কৃষকদের সেবা দেওয়ার উচ্চ ব্যয় ক্ষুদ্রধারক এবং আনুষ্ঠানিক আর্থিক অন্তর্ভুক্তির মধ্যে দাঁড়িয়ে থাকা বিভিন্ন প্রতিবন্ধকতার মধ্যে কয়েকটি মাত্র। আনুষ্ঠানিক আর্থিক সেবা অ্যাক্সেস করতে না পারা কৃষি মূল্য চেইনের দক্ষ ক্রিয়াকলাপকে প্রভাবিত করে। কারণ কৃষকরা তাদের ফলন সর্বাধিক দিতে অক্ষম হতে পারে এবং ক্রেতারা পর্যাপ্ত সরবরাহ এবং কৃষিপণ্যের গুণগতমান নিশ্চিত করার জন্য লড়াই করতে পারে।

বাংলাদেশের গ্রামের ৭০ শতাংশেরও বেশি পরিবার প্রাণিসম্পদ সম্পর্কিত উৎপাদন এবং ব্যবসায়ের সাথে জড়িত রয়েছে যার মাধ্যমে ক্ষুদ্র মালিক এবং অনেক ভূমিহীন পরিবার জীবিকা নির্বাহ করে।

বাংলাদেশের বেশিরভাগ কৃষকের আনুষ্ঠানিক ক্রেডিটের অল্প অল্প অ্যাক্সেস রয়েছে বা নেই, তারা প্রাণিসম্পদ কৃষকদের অন্তর্ভুক্ত প্রযুক্তি এবং ইনপুটগুলোতে বিনিয়োগের সীমাবদ্ধ করে দেয়। ঐতিহ্যবাহী ক্ষুদ্র সহায়তায় উচ্চ সুদের হার, ওভারল্যাপিং লোন, অপ্রতুল আয় পরিশোধের সময়সীমা এবং পরামর্শমূলক পরিষেবা এবং উপযুক্ত বাজারগুলোতে অ্যাক্সেসের মতো সহায়তা পরিষেবার অভাবসহ বেশ কয়েকটি চ্যালেঞ্জের মুখোমুখি।

শহরাঞ্চলের তুলনায় গ্রামীণ অঞ্চলে উচ্চতর অপারেশনাল ব্যয় এবং কৃষকদের দ্বারা অসময়ে লোন পরিশোধের মতো ঝুঁকির কারণে সাধারণ আর্থিক প্রতিষ্ঠানগুলো ক্ষুদ্র কৃষকদের অর্থায়নে খুব আগ্রহ দেখায় না।

২০১৮ সালে প্রতিষ্ঠিত, আইফার্মার একটি প্রযুক্তি সংস্থা যা ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের কৃষি সরঞ্জাম, পরামর্শ পরিষেবা এবং প্রয়োজনীয় পণ্যগুলোতে ন্যায্য মূল্যে বিক্রয় করতে তাদের প্রয়োজনীয় সহায়তা পেতে সহায়তা করে। আইফার্মার কৃষকদের জন্য অর্থায়ন, কৃষি সরঞ্জাম, বীমা, পরামর্শ পরিষেবা এবং বাজারের প্রবেশসহ বিভিন্ন পরিষেবা সরবরাহ করে।

আইফর্মার একক অংশের জন্য কৃষিকাজ এবং কৃষিকে অর্থায়নের জন্য স্পনসরশিপ প্যাকেজের মাধ্যমে ব্যক্তি ও প্রতিষ্ঠানকে কৃষকদের সাথে সংযুক্ত করে প্রয়োজনীয় এটি সম্ভাব্য খামার স্পনসরদের সাথে সংযুক্ত হয়ে সুবিধাবঞ্চিত কৃষকদের জন্য মূলধনের সহজ প্রবেশাধিকার সরবরাহ করে। ফার্ম স্পনসররা আইফার্মার ওয়েবসাইটের মাধ্যমে তারা যে ধরণের খামার স্পনসর করতে চান তা নির্বাচন করুন এবং তারপরে এটি সেট আপ করতে আইএফর্মারে তহবিল প্রকাশ করুন।

আইএফার্মার হোল্ডারহোল্ডারদের সাথে কাজ করার ব্যয় এবং জটিলতা হ্রাস করতে মানব এজেন্ট (আইফার্মার ফিল্ড এজেন্ট এবং কৃষি ইনপুট খুচরা বিক্রেতারা), মোবাইল প্রযুক্তি এবং রিমোট সেন্সিং এবং আইওটির সংমিশ্রণ ব্যবহার করে।

আইফর্মার কৃষকদের উৎপাদিত সামগ্রীর জন্য ডেটা চালিত পদ্ধতির ব্যবহার করে এবং তাদের সরাসরি রফতানিকারক, পাইকারি বাজার, আধুনিক বাণিজ্যের মতো ক্রেতার সাথে সংযুক্ত করে, এইভাবে মধ্যস্থতাকারীদের পাশ কাটিয়ে এবং কৃষকদের আরও বেশি আয় উপার্জন করে এবং খামারের স্পনসরদের ফিরে আসার বিষয়টি নিশ্চিত করে। আইফারমার ছাড়াও বীমা সংস্থা, সরকারী বিভাগ এবং মানসম্পন্ন কৃষি ইনপুট সংস্থাগুলির সাথেও কাজ করছে কৃষকদের গুরুত্বপূর্ণ সেবা নিশ্চিত করতে।

“উদ্যোগটি খুব ভাল, কারণ অন্য কোনও এনজিও আমাদের কম পরিমাণে গবাদি পশু পালনের জন্য লোন দেয় না। এবং এটি সুদমুক্তও রয়েছে, ”কুড়িগ্রামের কৃষক নাজমুল হক বলেছেন, যিনি গত দু’মাস ধরে ১৮ টি ছাগল পালন করছেন।

আইফারমার এখন কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী ও পাবনায় কাজ করছেন। তারা শীঘ্রই তাদের অভিযান যশোরে প্রসারিত করার পরিকল্পনা করছে। সংস্থাটি বর্তমানে ৫ হাজারেরও বেশি কৃষকের সাথে কাজ করে যারা বিভিন্ন ক্যাটাল, মাছ, শাকসব্জী, ফলমূল ইত্যাদি চাষ করেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:৫১ অপরাহ্ণ | রবিবার, ২৯ নভেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।