শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উন্নত প্রযুক্তির ডেইরি ফার্ম স্থাপন করল ইয়ন গ্রুপ

বিবিএ নিউজ.নেট   |   রবিবার, ১০ জানুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   501 বার পঠিত

উন্নত প্রযুক্তির ডেইরি ফার্ম স্থাপন করল ইয়ন গ্রুপ

দেশে উন্নত প্রযুক্তির হাই-টেক ডেইরি ফার্ম স্থাপন করা হয়েছে। যেখানে হাতের স্পর্শ ছাড়াই অটোমেটেড মেশিনের মাধ্যমে দুধ দোহন এবং আইওটি সেন্সরের মাধ্যমে প্রতিটি গরুর খাদ্যাভ্যাস, শারীরিক অবস্থা, দুধ দোহন অবস্থা পর্যবেক্ষণ করা সম্ভব। এছাড়া অসুস্থ অবস্থায় ওষুধের সঠিক ব্যবহার, প্রজনন স্বাস্থ্য নিখুঁতভাবে মনিটরিং এবং সে অনুযায়ী ব্যবস্থা নেয়া যাবে।

প্রতিষ্ঠানটি সম্পূর্ণরূপে অনলাইনে দুধ পাস্তুরিত করে ‘বাকারা’ ব্র্যান্ডের নামে তা বাজারজাত করবে বলে রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়, সম্পূর্ণ প্রযুক্তিনির্ভর এ ফার্মের মাধ্যেমে ভোক্তা সাধারণের হাতে অ্যান্টিবায়োটিক মুক্ত দুধ পৌঁছানো যাবে। স্বয়ংক্রিয় পদ্ধতিতে অ্যান্টিবায়োটিক থাকা গাভীগুলোকে আলাদা করে ফেলা যায় এ উন্নত ফর্মে। এ কারণে কোনো অবস্থাতেই অ্যান্টিবায়োটিক আছে এমন দুধ মূল প্রসেসিং চ্যানেলে আসে না।

এ পদ্ধতিতে সঠিক উপায়ে আমদানিকৃত মেশিনে গো-খাদ্য প্রস্তুত করে সঙ্গে সঙ্গে গরুকে খাওয়ানো হয় বলে দেহের আফলাটক্সিন যেতে পারে না। এর ফলে গাভীর দুধ থাকে আফলাটক্সিন মুক্ত। ভোক্তাসাধারণের কাছে নিরাপদ দুধ পৌঁছানোর লক্ষ্যেই এ ধরনের উদ্যোগ নেয়া হয়েছে।

এদিকে গত শনিবার রংপুরের বদরগঞ্জের এ ফার্মে পাস্তুরিত দুধ ও দুগ্ধ জাতীয় পণ্য উৎপাদনের শুভ উদ্বোধন করেছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম। এরপর থেকে ফার্মটি উৎপাদনে রয়েছে বলে জানা গেছে।

আরও জানা গেছে, ইয়ন গ্রুপ অস্ট্রেলিয়া থেকে ২২৫টি গাভী এনে হাই-টেক ডেইরি ফার্ম স্থাপন করেছে। একই সঙ্গে হাতের স্পর্শ ছাড়াই দুধ দোহন, মিল্কিং পার্লার স্থাপন করেছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:৪১ অপরাহ্ণ | রবিবার, ১০ জানুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11187 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।