শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

ঋণগ্রহীতার মান যাচাই-বাছাই করবে ‘আইসিএবি’

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৭ জুলাই ২০২১   |   প্রিন্ট   |   223 বার পঠিত

ঋণগ্রহীতার মান যাচাই-বাছাই করবে ‘আইসিএবি’

ব্যাংক ঋণ বিতরণের ক্ষেত্রে নতুন নীতিমালা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। মূলত এ খাতে অধিকতর শৃঙ্খলা নিশ্চিত করতে এই নীতিমালা বাংলাদেশ ব্যাংকের।

নীতিমালা অনুযায়ী—এখন থেকে ঋণ আবেদনকারী প্রতিষ্ঠানের দাখিল করা আর্থিক প্রতিবেদন ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেমের (ডিভিএস) মাধ্যমে যাচাই-বাছাই করতে হবে। সিস্টেমটি তৈরি করেছে ‘দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট অব বাংলাদেশ-আইসিএবি’।

মঙ্গলবার (৬ জুলাই) কেন্দ্রীয় ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি (বিআরপিডি) বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, ঋণ প্রাপ্তির লক্ষ্যে ঋণ আবেদনকারী প্রতিষ্ঠান কর্তৃক দাখিলকৃত আর্থিক প্রতিবেদনটি অনুমোদিত নিরীক্ষা ফার্ম কর্তৃক নিরীক্ষিত ও স্বাক্ষরিত কি-না, তা ব্যাংক কর্তৃক যাচাই করা হয়।

‘নিরীক্ষিত ওই আর্থিক প্রতিবেদনগুলো স্টেকহোল্ডার কর্তৃক অনলাইনের মাধ্যমে সহজে যাচাই করার জন্য দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট অব বাংলাদেশ (আইসিএবি) একটি নতুন প্রযুক্তি আবিষ্কার করেছে।’

‘যার নাম ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম (ডিভিএস)। নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ব্যাংক কর্তৃক যাচাইকালে আইসিএবি কর্তৃক ডেভলপকৃত ওই ডিভিএস ব্যবহার করার সুযোগ রয়েছে।’

প্রজ্ঞাপনে আরও বলা হয়, ব্যাংকিং খাতে অধিকতর ঋণ শৃঙ্খলা এবং খেলাপি ঋণ হ্রাসকল্পে এই মর্মে নির্দেশনা প্রদান করা যাচ্ছে যে, ঋণগ্রহীতা কর্তৃক দাখিলকৃত আর্থিক প্রতিবেদন ব্যাংক কর্তৃক যাচাইকালে প্রতিবেদনের তথ্যাবলি আইসিএবি কর্তৃক ডেভেলপকৃত ডিভিএস—এ প্রদত্ত তথ্যের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ কি-না তা নিশ্চিত হতে হবে।

‘এ লক্ষ্যে তফসিলি ব্যাংকসমূহ ডিভিএস ব্যবহার করার নিমিত্ত স্বীয় উদ্যোগে আইসিএবি-এর সঙ্গে যোগাযোগ স্থাপনপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে পারে। ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে’ বলেও প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:২০ পূর্বাহ্ণ | বুধবার, ০৭ জুলাই ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11168 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।