মঙ্গলবার ৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এক মাসে ক্রেডিট কার্ডে ১৬ দশমিক ৭২ শতাংশ বেশি খরচ করেছে বাংলাদেশিরা

  |   শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   136 বার পঠিত

এক মাসে ক্রেডিট কার্ডে ১৬ দশমিক ৭২ শতাংশ বেশি খরচ করেছে বাংলাদেশিরা

সাম্প্রতিক সময়ে কাগুজে ডলারের অপ্রতুলতায় ক্রেডিট কার্ডের মাধ্যমে বিদেশি মুদ্রা খরচের পরিমাণ বেড়েছে। আগের মাসের তুলনায় গত অক্টোবরে দেশের ভেতরে ও বাইরে ক্রেডিট কার্ডে প্রায় সাড়ে চারশ কোটি টাকা বেশি খরচ করেছেন বাংলাদেশিরা।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত সেপ্টেম্বরে প্রায় দুই হাজার ৬৮৬ কোটি টাকা খরচ করেন ক্রেডিট কার্ডধারীরা। পরের মাসেই এর পরিমাণ দাঁড়িয়েছে তিন হাজার ১৩৫ কোটি টাকা।

তার মানে আগের মাসের তুলনায় ৪৪৮ কোটি ৯০ লাখ টাকা বা ১৬ দশমিক ৭২ শতাংশ খরচ বেশি হয়েছে।
দেশের ভেতরে ক্রেডিট কার্ডের মাধ্যমে স্থানীয় মুদ্রা টাকায় খরচ করা যায়। আবার বিদেশি মুদ্রায় অনলাইনে পণ্য কিনে বাইরে থেকে দেশে আনা যায়। আবার বিদেশ ভ্রমণের সময়ও ক্রেডিট কার্ড ব্যবহার কেনাকাটা ও বিল পরিশোধ করা যায়।

ডেবিট কার্ডের চেয়ে ক্রেডিট কার্ডের মাধ্যমে বিদেশি মুদ্রা খরচের পরিমাণ বাড়ছে দিন দিন।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য বিশ্লেষণে দেখা গেছে, গত অক্টোবর মাসে বাংলাদেশিরা দেশের ভেতরে ক্রেডিট কার্ডের মাধ্যমে খরচ করেন দুই হাজার ৫৯৬ কোটি ৪০ লাখ টাকা। আগের মাসে যা ছিল দুই হাজার ২৪৯ কোটি ৩০ লাখ টাকা।
আর বিদেশে গত অক্টোবরে ক্রেডিট কার্ডে মাধ্যমে খরচ বা পরিশোধ করা হয়েছে ৫৩৮ কোটি ৬০ লাখ টাকার সমপরিমাণ ডলার, যা আগের মাসের তুলনায় ২৩ দশমিক ২৯ শতাংশ বেশি। সেপ্টেম্বর মাসে বাংলাদেশিরা খরচ করেছিলেন ৪৩৬ কোটি ৮০ লাখ টাকা।

অন্যদিকে বিদেশিরা গত অক্টোবরে বাংলাদেশে ক্রেডিট কার্ডের মাধ্যমে খরচ করেন ১৯৯ কোটি ৩০ লাখ টাকার সমপরিমাণ মুদ্রা, যা আগের মাসের তুলনায় চার দশমিক ৭১ শতাংশ বেশি। গত সেপ্টেম্বরে তারা খরচ করেন ১৯০ কোটি টাকা।

অক্টোবরে বাংলাদেশে খরচ করা বিদেশিদের মধ্যে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্রের নাগরিকরা (২২.২০%)। এরপরে আছে যুক্তরাজ্য (১২.৭৪%) ও ভারতের (১১.৭৯%) নাগরিকরা।

বাংলাদেশিরা বিদেশে গিয়ে সবচেয়ে বেশি খরচ করেছেন ভারতে, যার হার ১৬ দশমিক ৭৫ শতাংশ। তারপরে আছে যুক্তরাষ্ট্র (১৪.৭১%) ও থাইল্যান্ড (৯.৩৩%)।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ক্রেডিট কার্ডের মাধ্যমে সবচেয়ে বেশি ৫০ দশমিক ৭৩ শতাংশ খরচ হয়েছে বিভিন্ন ডিপার্টমেন্টাল স্টোরের কেনাকাটায়।

এছাড়া বিভিন্ন ধরনের খুচরা পণ্য ক্রয় করে ১২ শতাংশ, নগদ উত্তোলনে ৮ শতাংশ, ওষুধ কেনাকাটায় ৫ দশমিক ৮ শতাংশ, পোশাকে ৫ দশমকি ১২ শতাংশ, পরিষেবায় ৯ শতাংশ ও যাতায়তে ৩ শতাংশ খরচ করেছে বাংলাদেশিরা।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৯:৩০ অপরাহ্ণ | শুক্রবার, ১৫ ডিসেম্বর ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11208 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।