শনিবার ১৮ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

এমডিদের বিদেশ ভ্রমণে কেন্দ্রীয় ব্যাংকের কঠোর নির্দেশনা

বিবিএ নিউজ.নেট   |   মঙ্গলবার, ০৬ জুলাই ২০২১   |   প্রিন্ট   |   116 বার পঠিত

এমডিদের বিদেশ ভ্রমণে কেন্দ্রীয় ব্যাংকের কঠোর নির্দেশনা

বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহীদের বিদেশ ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে বাংলাদেশ ব্যাংক। এখন থেকে কেউ বিদেশে যেতে চাইলে তাকে নতুন করে বেশ কিছু তথ্য দাখিল করতে হবে বাংলাদেশ ব্যাংকে। যদিও আগে থেকেই এমডিদের কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি ছাড়া বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা রয়েছে।

সোমবার (৫ জুলাই) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে একটি সার্কুলার জারি করেছে।

এতে বলা হয়েছে, এখন থেকে ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার বহিঃবাংলাদেশ ভ্রমণের অনুমোদন নিতে ব্যাংক কর্তৃক বাংলাদেশ ব্যাংকে প্রেরিত আবেদনপত্রের সঙ্গে পরিমার্জিত ‘পরিশিষ্ট-ক’ অনুযায়ী আটটি তথ্য দাখিল করতে হবে।

এরমধ্যে রয়েছে ব্যাংকের নাম, প্রধান নির্বাহী কর্মকর্তার নাম, জাতীয় পরিচয়পত্র নম্বর, পাসপোর্ট নম্বর, ভ্রমণের উদ্দেশ্য, ভ্রমণের প্রস্তাবিত সময় (যাতায়াত সময়সহ), পর্ষদের অনুমোদনের তারিখ, দেশের বাইরে অবস্থানকালীন ঠিকানা (একাধিক দেশ হলে প্রত্যেক দেশের নাম, সম্ভাব্য অবস্থানের মেয়াদ) এবং সর্বশেষ কখন, কতদিনের জন্য এবং কী উদ্দেশ্যে বিদেশ ভ্রমণ করা হবে, তার তথ্য।

এর আগে গত বছরের ২৩ মার্চ অনুমতি ছাড়া এমডিদের বিদেশ সফরে নিষেধাজ্ঞা দেয় কেন্দ্রীয় ব্যাংক। ওই নির্দেশনায় বলা হয়েছিল, ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার যথাসম্ভব সার্বক্ষণিক কর্মস্থলে অবস্থান গুরুত্বপূর্ণ। কিন্তু সম্প্রতি দেখা যাচ্ছে, কিছু ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা দাফতরিক কাজে কিংবা ব্যক্তিগত ছুটিতে দীর্ঘদিনের জন্য বাংলাদেশের বাইরে অবস্থান করছেন। এতে সংশ্লিষ্ট ব্যাংকের কর্মকাণ্ডে সার্বিক গতিশীলতা হ্রাসের পাশাপাশি ব্যবস্থাপনা ও পরিচালনাগত ঝুঁকিসহ আর্থিক ক্ষতির সম্ভাবনা সৃষ্টি হচ্ছে, যা কোনোভাবেই কাঙ্ক্ষিত নয়।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় আরও বলা হয়, প্রধান নির্বাহী কর্মকর্তার বাংলাদেশের বাইরে ভ্রমণ আবশ্যকীয় হলে দেশের বাইরে যাওয়ার আগে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন গ্রহণ বাধ্যতামূলক করা হলো।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:২১ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৬ জুলাই ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।