শনিবার ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এসএমই খাতে ২০০ কোটি টাকা বরাদ্দ চান নারী উদ্যোক্তারা

বিবিএ নিউজ.নেট   |   মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১   |   প্রিন্ট   |   328 বার পঠিত

এসএমই খাতে ২০০ কোটি টাকা বরাদ্দ চান নারী উদ্যোক্তারা

করোনায় ক্ষতিগ্রস্ত নারী উদ্যোক্তাদের জন্য আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেটে এসএমই খাতে ২০০ কোটি টাকা বরাদ্দ রাখার প্রস্তাব করেছে বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিডব্লিউটিসিসিআই)। গতকাল মঙ্গলবার রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সম্মেলন কক্ষে প্রাক-বাজেট আলোচনা সভায় এ প্রস্তাবগুলো তুলে ধরেন বিডব্লিউটিসিসিআই এর সেলিমা আহমাদ। এ সময় এনবিআর কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, করোনাভাইরাস সংক্রমণের কারণে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তারা ব্যবসা ক্ষেত্রে কঠিন সময় পার করছেন। বিডব্লিউটিসিসিআই বিভিন্ন নারী উদ্যোক্তাদের সঙ্গে আলোচনা করে বাজেটে ১০টি প্রস্তাব দিয়েছে।

২০০ কোটি টাকা বরাদ্দ ছাড়া সংগঠনটির প্রস্তাবের মধ্যে রয়েছে- সার্ভিস সেক্টরে (বিশেষত বুটিক, বিউটি পার্লার ও ক্যাটারিং, রেস্টুরেন্ট, খাবারের দোকান ও খাদ্যপণ্যের ব্যবসা) নারী উদ্যোক্তাদের জন্য ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে ৪ শতাংশ করা, নারীদের জন্য ব্যক্তিগত আয়কর সীমা ৩ দশমিক ৫ লাখের বদলে ৪ লাখ টাকা নির্ধারণ করা, করোনা পরিস্থিতির প্রভাবে ক্ষতিগ্রস্ত নারী উদ্যোক্তাদের ব্যবসা পুনরায় শুরুর পর থেকে ২০২৩-২০২৪ অর্থবছর পর্যন্ত ভ্যাট এবং ট্যাক্স মওকুফ করা, নতুন নারী উদ্যোক্তাদের ব্যবসা শুরুর প্রথম তিন বছরের ট্যাক্স মাফ করা, নতুন ব্যবসার ট্রেড লাইসেন্সের ফি ও নবায়ন ফি অর্ধেক করা, করোনায় ক্ষতিগ্রস্ত নারী উদ্যোক্তাদের জন্য এসএমই সেক্টরে ২০২১-২২ সালে ব্যাংক ঋণ (প্রণোদনা প্যাকেজ বহির্ভূত) ৪ শতাংশ হারে সুদ এবং ৬ মাসের গ্রেস পিরিয়ডসহ নির্ধারণ ও বিতরণ করা, সরকার ঘোষিত বাংলাদেশ ব্যাংকের প্রণোদনা প্যাকেজ ২০২১-২২ অর্থবছরে চলমান রাখা এবং নারীদের জন্য এ প্রণোদনা প্যাকেজের আওতায় ৫ শতাংশের বদলে বিশেষভাবে ১৫ শতাংশ ঋণ বরাদ্দ রাখা, ২০১৯-২০ অর্থবছরের বাজেটে ‘নারী উদ্যোক্তা কর্তৃক পরিচালিত ব্যবসায় শো-রুমের ওপর মূসক অব্যাহতি প্রদান’ ঘোষণার বাস্তবায়ন ও নারী উদ্যোক্তা কর্তৃক আমদানিকৃত মেশিনারি এবং বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃক নিজস্ব উদ্যোগে আমদানিকৃত সব ধরনের যন্ত্রাংশের ওপর আরোপিত আমদানি কর হ্রাস করা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনবিআরের আয়কর নীতির সদস্য মো. আলমগীর হোসেন। এনবিআরের সদস্য সৈয়দ গোলাম কিবরিয়া, ভ্যাট নীতির সদস্য মো. মাসুদ সাদিকসহ বাজেট সংশ্লিষ্ট কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন। এছাড়া ব্যাংক বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের কয়েকজন নেতাও উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:৪৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11192 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।