শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

কর্মীদের বেতন কমাবে আল-আরাফাহ ইসলামী ব্যাংক

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৯ জুন ২০২০   |   প্রিন্ট   |   400 বার পঠিত

কর্মীদের বেতন কমাবে আল-আরাফাহ ইসলামী ব্যাংক

কর্মীদের বেতন-ভাতা কমানোর সিদ্ধান্ত নিয়েছে শেয়ারবাজারে তালিকাভুক্ত আল-আরাফা ইসলামী ব্যাংক লিমিটেড। দ্বিতীয় প্রজন্মের এই বেসরকারি ব্যাংক মাসিক গ্রস বেতন ৪০ হাজার টাকার বেশি এমন সব কর্মকর্তার বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে। বুধবার (১৮ জুন) আল আরাফাহ ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের বৈঠকে বেতনভাতা কমানোর এই সিদ্ধান্ত হয়েছে। ব্যাংকটিতে বেতনের পরিমাণের ভিত্তিতে সর্বনিম্ন ১০ শতাংশ থেকে সর্বোচ্চ ২৫ শতাংশ পর্যন্ত বেতন কমানো হচ্ছে। আল আরাফাহ ইসলামী ব্যাংক সূত্রে এই তথ্য জানা গেছে।

এর আগে এবি ব্যাংক, সিটি ব্যাংক ও এক্সিম ব্যাংক তাদের কর্মীদের বেতন-ভাতা কমানোর সিদ্ধান্ত নেয়।

জানা গেছে, অন্য তিনটি ব্যাংকের মতো আল আরাফা ইসলামী ব্যাংকও বেতন কমানোর পাশাপাশি আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত সব ধরনের ইনক্রিমেন্ট ও ইনসেটিভ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

বেতন কমানোসহ অন্যান্য বিষয়ে নেওয়া সিদ্ধান্তগুলো আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে। আপাতত ছয় মাস তথা ডিসেম্বর পর্যন্ত এসব নির্দেশনা বহাল থাকবে এবং পরবর্তীতে পরিস্থিতি মূল্যায়ন সাপেক্ষে এগুলো প্রত্যাহারের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে।

বেতন কমানো ও বিভিন্ন ধরনের ভাতা স্থগিত রাখার কারণ হিসেবে বলা হয়েছে, করোনাভাইরাস মহামারির কারণে ব্যাংকিং খাতসহ সকল ব্যবসাবাণিজ্যের চরম অবনতি হয়েছে। স্থানীয় ব্যবসা এবং আন্তর্জাতিক বাণিজ্যেও মন্দা চলছে। তাই ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের টিকে থাকার স্বার্থে প্রশাসনিক ব্যয় কমানো ছাড়া কোনো বিকল্প নেই।

ব্যাংকটিতে গ্রস বেতন ৪০ হাজার টাকার কম এমন কর্মীদের বেতন অপরিবর্তিত থাকবে। ৪০ হাজার ১ টাকা থেকে ১ লাখ টাকা পর্যন্ত বেতনের ক্ষেত্রে কমবে ১০ শতাংশ, ১ লাখ ১ টাকা থেকে ২ লাখ টাকা পর্যন্ত কমবে ১৫ শতাংশ, ২ লাখ টাকার বেশি বেতনের ক্ষেত্রে কমবে ২০ শতাংশ। আর উপ-ব্যবস্থাপনা পরিচালকদের বেতন কমবে ২৫ শতাংশ হারে। ব্যবস্থাপনা পরিচালকের বেতন কমিয়ে মাসে ৮ লাখ টাকা নির্ধারণ করা হয়েছে। তবে তার বেতন কত টাকা কমিয়ে এটা নির্ধারণ করা হয়েছে তা জানা যায়নি।

সিদ্ধান্ত অনুসারে, আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত আল আরাফা ইসলামী ব্যাংকে সব কর্মীদের ইনক্রিমেন্ট ও ইনসেনটিভ বন্ধ থাকবে।

এদিকে ব্যাংকটির উদ্যোক্তা ও শেয়ারহোল্ডার পরিচালকরা আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত পর্ষদ সভা এবং পর্ষদীয় বিভিন্ন কমিটির সভায় অংশ নেওয়ার জন্য কোনো সম্মানি নেবেন না বলেও আজকের বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:৩৯ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৯ জুন ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।