শুক্রবার ৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেনে-বুঝে পুঁজিবাজারে আসুন-অর্থমন্ত্রী

বিবিএ নিউজ.নেট   |   বুধবার, ২৭ অক্টোবর ২০২১   |   প্রিন্ট   |   195 বার পঠিত

জেনে-বুঝে পুঁজিবাজারে আসুন-অর্থমন্ত্রী

জেনে-বুঝে পুঁজিবাজারে আসার (বিনিয়োগের) আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, পুঁজিবাজারে লাভের পাশাপাশি রিস্কের বিষয়টিও মাথায় রাখতে হবে। এটা অনেক বেশি সেনসিটিভ জায়ঘা। সরকারের পক্ষ থেকে যেটুকু সাপোর্ট দেওয়া দরকার সেটা দেওয়া হচ্ছে।

বুধবার (২৭ অক্টোবর) দুপুরে অর্থমন্ত্রীর সভাপতিত্বে ভার্চুয়ালি অর্থনৈতিক ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।
শেয়ারবাজারে ক্ষুদ্রবিনিয়োগকারীদের আন্দোলন প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, পুঁজিবাজার সারাবিশ্বেই একইভাবে নিয়ন্ত্রণ করা হয়। লাভের জন্য আপনি আসবেন, কিন্তু রিস্কের বিষয়টিও মাথায় রাখতে হবে। সরকারের পক্ষ থেকে আমাদের যে দায়িত্ব সেটি হলো পুঁজিবাজারকে সাপোর্ট দেওয়া। সেটি সরকার দিয়ে যাবে। কেউ যদি অনেক লাভের জন্য কোনো চিন্তাভাবনা করে সেটা তো হবে না।
তিনি বলেন, বাজারের তো একটি ভিত্তি আছে, সেটা হলো অর্থনীতি। তাই অর্থনীতি যত শক্তিশালী হবে, পুঁজিবাজারও তত শক্তিশালী হবে। অন্য কিছু দিয়ে পুঁজিবাজারকে প্রভাবিত করার সুযোগ নেই।

আ হ ম মুস্তফা কামাল বলেন, আমি সব সময় বলি সবাই বুঝে-শুনে বাজারে আসবেন। বাজারটিতে দৈনিক লেনদেন হচ্ছে। দৈনিক উঠা-নামা করছে। সুতরাং এটা অনেক বেশি সেনসিটিভ। এই জায়গাটিতে আমাদের লক্ষ্য রাখতে হবে। যারা বাজারটির সঙ্গে জড়িত তারা এটি সম্পর্কে জানেন। তারা বুঝে-শুনেই বাজারে এসেছেন। সরকার যেখানে যা দরকার তা করছে। এখানে যে সাপোর্ট দরকার সেটিও দেওয়া হচ্ছে। বাজেটে তাদের সাপোর্ট দিয়েছি। এর বাইরে গিয়ে কেউ যদি কিছু করে তাদের কিন্তু সরকার দায়বদ্ধতার আওতায় আনতে পারে না।

সরকারি ২৬টি প্রতিষ্ঠানকে শেয়ারবাজারে আনার উদ্যোগ প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, একবার উদ্যোগ নিয়েছিলাম, বিভিন্ন কারণে সেটি হয়নি। বাজারে যখন কোনো ভালো শেয়ার থাকে না তখন একদিকে মার্কেট বেশি চলে যায়। সারাবিশ্বে এটি হয়। সেজন্য এমন সমস্যা থাকলে সরকার বাজেট দিয়ে বাজার সচল রাখে। সেজন্য আমরা উদ্যোগটি নিয়েছিলাম। দেখা গেল যে আমাদের মার্কেটে যে পরিমাণ শেয়ার থাকা দরকার ছিল সেটা আছে। সেজন্য সরকারকে আর সেই কাজ করতে হয়নি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:১৫ অপরাহ্ণ | বুধবার, ২৭ অক্টোবর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11198 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।