শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিভিডেন্ডের অর্থ স্থিতিশীলতা তহবিলে স্থানান্তরের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৭ জুলাই ২০২১   |   প্রিন্ট   |   220 বার পঠিত

ডিভিডেন্ডের অর্থ স্থিতিশীলতা তহবিলে স্থানান্তরের নির্দেশ

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি ও মিউচুয়াল ফান্ডগুলোর অবণ্টিত বা অদাবীকৃত ক্যাশ ডিভিডেন্ডের অর্থ পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিলে ৩১ জুলাই, ২০২১ তরিখের মধ্যে স্থানান্তরের নির্দেশ দিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

মঙ্গলবার (০৬ জুলাই) এ-সংক্রান্ত একটি চিঠি সব তালিকাভুক্ত কোম্পানি, সম্পদ ব্যবস্থাপক প্রতিষ্ঠান, স্টক ব্রোকার ও মার্চেন্ট ব্যাংকগুলোর কাছে প্রেরণ করেছে বিএসইসি। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র জানায়, বিএসইসির উপপরিচালক মো. সিরাজুল ইসলাম স্বাক্ষরিত চিঠিতে এ বছরের ১৪ জানুয়ারি জারি করা কমিশনের নির্দেশনা এবং পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিল বিধিমালার কথা উল্লেখ করে বলা হয়েছে, অদাবীকৃত বা অবণ্টিত বা অনিষ্পত্তিকৃত নগদ ক্যাশ ডিভিডেন্ড কিংবা বিনিয়োগকারীকে ফেরত দেয়া হয়নি এমন সাবস্ক্রিপশনের অর্থ কিংবা এ ধরনের অন্যান্য অর্থ পুঞ্জীভূত সুদসমেত পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিলে স্থানান্তর করতে হবে।

চিঠিতে বলা হয়, ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা বা অনুমোদন বা রেকর্ড ডেটের পর তিন বছর ধরে অবণ্টিত বা অদাবীকৃত বা অনিষ্পন্ন থাকলে তা বিএসইসির তহবিলে জমা দিতে হবে। ডিভিডেন্ডের অর্থ জমা দেয়ার জন্য পুঁজিবাজার স্থিতিশীলতা তহবিলের নামে কমিউনিটি ব্যাংকের গুলশান করপোরেট শাখায় একটি হিসাব খোলা হয়েছে। ডিভিডেন্ডর অর্থ জমা দেয়াসহ অন্যান্য আনুষঙ্গিক তথ্য ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশসহ কমিশন ও স্টক এক্সচেঞ্জ এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) কাছে জমা দিতে হবে।

এ বিষয়ে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম সংবাদ মাধ্যমকে বলেন, অবণ্টিত থাকা ক্যাশ ও স্টক ডিভিডেন্ড পুঁজিবাজারের স্থিতিশীলতায় কাজে লাগানো হবে। ডিভিডেন্ডের অর্থ ব্যবহার করে মার্জিন ঋণের ব্যয় কমানো কিংবা মার্কেট মেকিংয়ের কাজে লাগানো হবে। এসব ডিভিডেন্ড দীর্ঘদিন ধরেই অব্যবহূত ছিল। আমরা এটিকে পুঁজিবাজারের উন্নয়নে কাজে লাগানোর উদ্যোগ নিয়েছি।

এর আগে তালিকাভুক্ত কোম্পানির অবণ্টিত ডিভিডেন্ডকে স্বতন্ত্র তহবিলের মাধ্যমে পুঁজিবাজারের স্থিতিশীলতায় কাজে লাগাতে একটি বিধিমালা তৈরি করে বিএসইসি। অবণ্টিত থাকা ২০ হাজার কোটি টাকারও বেশি ক্যাশ ও স্টক ডিভিডেন্ড এ তহবিলের আওতায় নিয়ে আসার পরিকল্পনা রয়েছে কমিশনের।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:৪৭ পূর্বাহ্ণ | বুধবার, ০৭ জুলাই ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।