রবিবার ৫ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দিনে ৪ ঘণ্টা খোলা থাকবে আর্থিক প্রতিষ্ঠানগুলো

বিবিএ নিউজ.নেট   |   বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১   |   প্রিন্ট   |   237 বার পঠিত

দিনে ৪ ঘণ্টা খোলা থাকবে আর্থিক প্রতিষ্ঠানগুলো

করোনাভাইরাস সৃষ্ট বৈশ্বিক মহামারির সংক্রমণ ঠেকাতে ‘সর্বাত্মক লকডাউনে’ দিনে চার ঘণ্টা করে খোলা থাকবে দেশের ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানগুলো। আমানত ও ঋণের কিস্তি জমা এবং জরুরি আর্থিক সেবা দেয়ার লক্ষ্যে এ নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

গত ২১ এপ্রিল বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জারি করে দেশে কার্যরত সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর বরাবর পাঠিয়েছে।

সরকারের দেয়া প্রথম সপ্তাহের সর্বাত্মক লকডাউনে ১৪ এপ্রিল থেকে আর্থিক প্রতিষ্ঠানগুলো ব্যাংকের সঙ্গে সমন্বয় করে যে যার মতো খোলা রেখেছে। এবার নতুন সার্কুলার জারি করে আর্থিক প্রতিষ্ঠানগুলোর সময়সূচি নির্ধারণ করে দিল কেন্দ্রীয় ব্যাংক।

জারি করা নির্দেশনায় বলা হয়েছে, ‘গ্রাহকদের জরুরি আর্থিক সেবা প্রদানের লক্ষ্যে স্বাস্থ্যবিধি পরিপালনপূর্বক সীমিত আকারে আর্থিক প্রতিষ্ঠান কার্যক্রম চালু থাকবে। গ্রাহকদের হিসাবে মেয়াদ পূর্তিতে স্থায়ী আমানত নগদায়ন, ঋণের কিস্তি জমা দান ইত্যাদি জরুরি আর্থিক সেবা প্রদানের লক্ষ্যে ২০২১ সালের ২২ এপ্রিল থেকে ২৮ এপ্রিল পর্যন্ত সাপ্তাহিক ও সরকারী ছুটির দিন ব্যতীত আর্থিক প্রতিষ্ঠানসমূহের সর্বোচ্চ দুটি শাখা (১টি ঢাকায় ও অপরটি ঢাকার বাহিরে) ও প্রধান কার্যালয়ের সংশ্লিষ্ট বিভাগ সকাল ১০ টা থেকে বেলা ২টা পর্যন্ত খোলা রাখা যাবে।’

স্বাস্থ্যবিধি মেনে প্রয়োজনীয় জনবলের বিন্যাস ও উপস্থিতির বিষয়টি প্রতিষ্ঠানগুলো নিজ বিবেচনায় সম্পন্ন করবে বলে নির্দেশনায় উল্লেখ করা হয়।

আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮(ছ) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হয়েছে বলে এতে বলা রয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:০৯ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।