শনিবার ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দেশের প্রথম গ্রিন বন্ডের ব্যবস্থাপনায় স্ট্যান্ডার্ড চার্টার্ড

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ১৪ ডিসেম্বর ২০২১   |   প্রিন্ট   |   213 বার পঠিত

দেশের প্রথম গ্রিন বন্ডের ব্যবস্থাপনায় স্ট্যান্ডার্ড চার্টার্ড

ছবি: সংগৃহীত

সাজিদা ফাউন্ডেশনের জন্য বাংলাদেশে প্রথম গ্রিন জিরো কুপন বন্ডের ব্যবস্থা করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক। বন্ড থেকে যা আয় হবে তা সাজিদা ফাউন্ডেশনের ক্ষুদ্র ঋণ এবং এসএমই গ্রাহকদের বিভিন্ন পরিবেশবান্ধব ও এনার্জি-ইফিসিয়েন্সি-ইনিশিয়েটিভে ঋণ প্রদানের জন্য ব্যবহূত হবে। বন্ডের মোট মূল্য ১০০ কোটি টাকা।

সম্প্রতি বিএসইসি কার্যালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এ ঘোষণা দেয়া হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সাজিদা ফাউন্ডেশনের সিইও জাহিদা ফিজ্জা কবির ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক বাংলাদেশের সিইও নাসের এজাজ বিজয় প্রমুখ।

এ অর্থ সাজিদা ফাউন্ডেশনের পরিবেশভিত্তিক সুবিধাসহ বিদ্যমান ও নতুন প্রকল্পগুলোতে বিনিয়োগের মাধ্যমে, তাদের ক্ষুদ্র ঋণ ও এসএমই ঋণ পোর্টফোলিও সম্প্রসারণের অর্থায়নে ব্যবহূত হবে। ইস্যুকৃত এ জামানত সাজিদা ফাউন্ডেশনের প্রচলিত মেয়াদি ঋণ তহবিলের বিকল্প উৎস হিসেবে কাজ করবে। স্ট্যান্ডার্ড চার্টার্ড বাধ্যতামূলকভাবে এ লেনদেনের মুখ্য ব্যবস্থাপক।

অনুষ্ঠানে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের সিইও বলেন, ২০৪১ সালের মধ্যে একটি উন্নত দেশ হয়ে ওঠার আমাদের লক্ষ্য পূরণে শুধু প্রচলিত ব্যবসা-বাণিজ্যই যথেষ্ট নয়। গ্রিন ফাইন্যান্স আমাদের প্রবৃদ্ধির যাত্রার পরবর্তী পর্যায়ের জন্য উজ্জ্বল সম্ভাবনাস্বরূপ। এ যুগান্তকারী লেনদেনের জন্য আমরা সাজিদা ফাউন্ডেশনকে অভিনন্দন জানাই।

বিএসইসি চেয়ারম্যান বলেন, জলবায়ু ঝুঁকি মোকাবেলায় বিনিয়োগের ক্রমবর্ধমান চাহিদার সঙ্গে বাংলাদেশের জন্য ইতিবাচক জলবায়ু কর্মকাণ্ড তৈরিতে শক্তিশালী আর্থিক হাতিয়ার গ্রিন বন্ডের সম্ভাবনা ব্যাপক। এমএসএমই সেক্টরে গ্রিন অর্থায়নের পথে নেতৃত্বদানে সাজিদা ফাউন্ডেশন এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড বাহবা পাওয়ার যোগ্য। বাংলাদেশে গ্রিন বন্ড বাজারের উন্নয়নে উভয় প্রতিষ্ঠান দৃষ্টান্ত স্থাপন করেছে।

/এস

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:১৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৪ ডিসেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।