শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন অর্থবছরে কৃষি ঋণের লক্ষ্যমাত্রা বেড়েছে

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২২ জুলাই ২০২০   |   প্রিন্ট   |   267 বার পঠিত

নতুন অর্থবছরে কৃষি ঋণের লক্ষ্যমাত্রা বেড়েছে

নতুন অর্থবছরে (২০২০-২১) কৃষি ও পল্লী খাতে ২৬ হাজার ২৯২ কোটি টাকা বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। যা আগের অর্থবছরের তুলনায় ৮ দশমিক ৯৯ শতাংশ বেশি। এই অর্থবছরে রাষ্ট্রীয় মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকগুলো ১১ হাজার ৪৫ কোটি টাকা এবং বেসরকারি ও বিদেশি বাণিজ্যিক ব্যাংকগুলো ১৫ হাজার ২৪৭ কোটি টাকা কৃষি ও পল্লী ঋণ বিতরণ করবে। আজ বুধবার (২২ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।
বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনা মহামাররির আর্থিক সংকট মোকাবিলায় এবং সরকারের কৃষি ও কৃষিবান্ধব নীতির সঙ্গে সংগতি রেখে টেকসই উন্নয়নের নির্ধারিত লক্ষ্যের প্রথম ও প্রধান তিনটি লক্ষ্য তথা- দারিদ্র বিমোচন, ক্ষুধা মুক্তি এবং গ্রামীণ অর্থনীতির উন্নয়নের উদ্দেশ্যে পল্লী অঞ্চলে ব্যাপকহারে কৃষি ঋণ প্রবাহ বৃদ্ধি করা হবে। এর মাধ্যমে কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য আজ (২২ জুলাই) বাংলাদেশ ব্যাংকের কৃষিঋণ বিভাগ থেকে ২০২০-২১ অর্থবছরের কৃষি ও পল্লী ঋণ নীতিমালা ও কর্মসূচি প্রণয়ন করা হয়েছে।
নতুন অর্থবছরে (২০২০-২১) কৃষি ও পল্লী খাতে ২৬ হাজার ২৯২ কোটি টাকা বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। নীতিমালা অনুযায়ী কৃষি ঋণের প্রধান তিনটি খাতকে (শস্য, মৎস্য ও প্রাণিসম্পদ) অন্যান্য খাতের তুলনায় অগ্রাধিকার দেওয়া হবে। শস্য খাতে মোট লক্ষ্যমাত্রার ন্যূনতম ৬০ ভাগ, মৎস্য খাতে ১০ ভাগ এবং প্রাণিসম্পদ খাতে লক্ষ্যমাত্রা ন্যূনতম ১০ ভাগ বিতরণ করার নির্দেশ দেওয়া হয়েছে।
উল্লেখ, সদ্য সমাপ্ত (২০১৯-২০) অর্থবছরে কৃষকদের জন্য ২৪ হাজার ১২৪ কোটি টাকা ঋণ বরাদ্দ রেখেছিল ব্যাংকগুলো। কিন্তু অর্থবছর শেষে এ খাতের ঋণ বিতরণের পরিমাণ দাঁড়িয়েছে ২২ হাজার ৭৪৯ কোটি টাকা। তা গত অর্থবছরে লক্ষ্যমাত্রার চেয়ে ৫ দশমিক ৬৯ শতাংশ বা এক হাজার ৩৭৫ কোটি টাকার ঋণ বিতরণ কম।

প্রসঙ্গত, সরকারের পক্ষ থেকে করোনা সংকটের সময় কৃষি খাতকে সর্বাত্মকভাবে এগিয়ে নেওয়ার ঘোষণা দেওয়া হলেও ব্যাংকগুলোর গাফিলতির কারণে কৃষকরা আগের মতো ঋণ পায়নি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:১৫ অপরাহ্ণ | বুধবার, ২২ জুলাই ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11188 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।