বৃহস্পতিবার ২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নেপালের প্রতিনিধিদলের ঢাকা স্টক এক্সচেঞ্জ পরিদর্শন

বিবিএনিউজ.নেট   |   শুক্রবার, ১৪ ফেব্রুয়ারি ২০২০   |   প্রিন্ট   |   366 বার পঠিত

নেপালের প্রতিনিধিদলের ঢাকা স্টক এক্সচেঞ্জ পরিদর্শন

শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) পরিদর্শন করেছে ফাইন্যান্স কমিটি অব হাউজ অব রিপ্রেজেন্টেটিভস অব নেপাল (জাতীয় সংসদ) ও শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ বোর্ড অব নেপালের ১০ সদস্যের একটি প্রতিনিধিদল।

বৃহস্পতিবার উত্তরার ডিএসই ভবন পরির্দশন করে প্রতিনিধিদলটি। ডিএসই থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিনিধিদলের নেতৃত্ব দেন ফাইন্যান্স কমিটির প্রেসিডেন্ট কৃষ্ণ প্রসাদ দাহাল। দলটি ডিএসইর ব্যবস্থাপনা কর্তৃপক্ষের সঙ্গে এক বৈঠক করে।

বৈঠকের শুরুতে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হক প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে বলেন, ডিএসই ২০১৩ সালে ডিমিউচ্যুয়ালাইজড হয়েছে, যার ফলে পরিচালনা পর্ষদ ও ব্যবস্থাপনায় বড় ধরনের পরিবর্তন হয়েছে। ডিএসইতে তালিকাভুক্ত কোম্পানির সংখ্যা খুব বেশি নয়, কিন্তু এখানে বিনিয়োগকারীর সংখ্যা অনেক বেশি। ডিএসই বর্তমানে শুধুমাত্র ইকুইটিভিত্তিক মার্কেট হলেও আগামীতে ডিএসই পণ্যের বৈচিত্র্যতা আনয়নের জন্য কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে এসএমই বা স্বল্প মূলধনী কোম্পানির তালিকাভুক্তিকরণ ও লেনদেনের জন্য একটি পৃথক বোর্ড গঠন করা হয়েছে।

তিনি বলেন, ইস্যুয়ার ও কোয়ালিফাইড ইনভেস্টরদের মধ্যে সংযোগ স্থাপনে ভি-নেক্সট প্লাটফর্মে বাংলাদেশ উইন্ডো উদ্বোধন করা হয়েছে। বিনিয়োগকারীদের সুবিধার্থে মোবাইলের মাধ্যমে লেনদেনের জন্য ‘ডিএসই-মোবাইল’ নামে একটি অ্যাপ চালু করা হয়েছে।

এরপর প্রোডাক্ট অ্যান্ড মার্কেট ডেভেলপমেন্ট বিভাগের উপ-মহাব্যবস্থাপক সৈয়দ আল আমিন রহমান, প্রধান রেগুলেটরি কর্মকর্তা (ইনচার্জ) মো. আবদুল লতিফ, প্রধান প্রযুক্তি কর্মকর্তা মো. জিয়াউল করিম, মহাব্যবস্থাপক ও কোম্পানি সেক্রেটারি মোহাম্মদ আসাদুর রহমান ভিন্ন ভিন্ন প্রেজেন্টেশনের মাধ্যমে নেপালের প্রতিনিধিদলকে বাংলাদেশের অর্থনীতি ও শেয়ারবাজার, ডিএসইর বর্তমান ও ভবিষ্যৎ কার্যক্রম, লিস্টিং প্রসেস অ্যান্ড সার্ভেইল্যান্স সিস্টেম, ট্রেডিং সিস্টেম ও আইটি প্লাটফর্ম, স্টক ব্রোকার ও স্টক ডিলারদের কার্যক্রম সম্পর্কে অবহিত করেন। পরবর্তীতে ডিএসইর প্রধান অর্থ কর্মকর্তা ও প্রধান পরিচালন কর্মকর্তা প্রতিনিধিদলের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

এ সময় আরও উপস্থিত ছিলেন- মহাব্যবস্থাপক (মানবসম্পদ ও প্রশাসন) মো. ছামিউল ইসলাম ও উপ-মহাব্যবস্থাপক মো. শফিকুর রহমানসহ অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:৪৯ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৪ ফেব্রুয়ারি ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(1614 বার পঠিত)
বিজ্ঞাপন
(1524 বার পঠিত)
বিজ্ঞাপন
(1204 বার পঠিত)
বিজ্ঞাপন
(1019 বার পঠিত)

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।