বৃহস্পতিবার ৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পরিচ্ছন্ন কর্মীদের বীমা চালুর বিষয়ে আইডিআরএ’র কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৭ মার্চ ২০২৪   |   প্রিন্ট   |   87 বার পঠিত

পরিচ্ছন্ন কর্মীদের বীমা চালুর বিষয়ে আইডিআরএ’র কর্মশালা অনুষ্ঠিত

সিটি করপোরেশন ও পৌরসভার স্যানিটেশন ও বর্জ্য ব্যবস্থাপনা কার্যে নিয়োজিতদের বীমা সুবিধা চালু বিষয়ক এক কর্মশালা আজ অনুষ্ঠিত হয়।

প্রাক্টিক্যাল এ্যাকশন এর সহযোগিতায় বৃহস্পতিবার (৭ মার্চ) কর্তৃপক্ষের কার্যালয়ে এ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী।

বিশেষ অতিথি ছিলেন অবসরপ্রাপ্ত সচিব ড. মাহফুজুল হক ও ড.শওকত এ বেগম প্রাক্টিক্যাল এ্যাকশনের কান্ট্রি ডিরেক্টর ।সদস্য (প্রশাসন) বিশ্বজিৎ ভট্টাচার্য্য খোকনের সভাপতিত্বে কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রন কতৃপক্ষের নির্বাহী পরিচালক ড. মো. আশরাফুজ্জামান।

কর্মশালা বিষয়ে কনসেপ্ট পেপার উপস্থাপন করেন উত্তম কুমার সাহা। পরিচ্ছন্নতা কর্মীদের বীমার আওতায় অন্তর্ভুক্ত করার লক্ষ্য মূলত
এসব অবহেলিত মানুষের জবিনযাত্রার মান উন্নয়ন ও সামাজিক মর্যাদা প্রদান, কাজের অনুকুল পরিবেশের ব্যবস্থা করা। এমন উদ্যোগ এসডিজি ৬,৮,১১ গোল পুরনে বিশেষ ভুমিকা পালন করতে পারে বলে উল্লেখ করা হয়।

আইডিআরএ‘র সকল সদস্য, নির্বাহী পরিচালক, পরিচালক, মহাপরিদর্শক, কারখানা পরিদর্শন অধিদপ্তর; প্রাক্টিক্যাল এ্যাকশন এর প্রতিনিধিগণ, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিনিধি; ব্যবস্থাপনা পরিচালক, জীবন বীমা করপোরেশন; মেটলাইফ, ন্যাশনাল লাইফ, ডেল্ডা লাইফ, প্রগতি লাইফ, গার্ডিয়ান লাইফ, বিশ্ব ব্যাংক (বাংলাদেশ কার্যালয়), এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক (বাংলাদেশ কার্যালয়); ওয়াটার এইড বাংলাদেশ, সিডব্লিউআইএসএফএসএম, গ্লোবাল ওয়াটার এ্যান্ড স্যানিটেশন সেন্টার, এনিজিও ফোরাম ফর পাবলিক হেলথ, দুস্থ স্বাস্থ্য কেন্দ্র, সোসাইটি ডেভেলপমেন্ট কমিটি, ম্যাপ, ইউসিএলজি, সাজিদা ফাউন্ডেশন, ইউএনডিপি বাংলাদেশ এবং ইসলামী ডেভেলপমেন্ট ব্যাংক বাংলাদেশ এর প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি তার বক্তব্যে সমাজের পিছিয়ে পড়া অসহায় মানুষের জন্য যুগোপযোগী এ উদ্যোগকে সাধুবাদ জানান এবং তিনি এ মহৎ উদ্যোগে নিয়ন্ত্রণ সংস্থার সর্বোচ্চ সহযোগিতা প্রদানের আগ্রহ প্রকাশ করেন। তিনি বলেন, পরিচ্ছন্নতা কর্মীদের বীমার আওতায় আনয়নের ক্ষেত্রে স্থানীয় সরকার বিভাগের ভূমিকা গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ, বীমা কোম্পানিসমূহ ও অন্যান্য সিভিল সোসাইটির সংস্থার সার্বিক সহযোগিতা একান্ত প্রয়োজন বলে তিনি মনে করেন। তিনি উল্লেখ করেন যে, ঝুঁকি নিরসনে দেশের অধিকাংশ মানুষকে বীমার আওতায় আনাই বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের মূল উদ্দেশ্য।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:৩৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৭ মার্চ ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।