শুক্রবার ৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রগতি ইন্স্যুরেন্সের ৩০ শতাংশ লভ্যাংশ অনুমোদন

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৮ জুন ২০২৩   |   প্রিন্ট   |   528 বার পঠিত

প্রগতি ইন্স্যুরেন্সের ৩০ শতাংশ লভ্যাংশ অনুমোদন

পুঁজিবাজারে তালিকাভুক্ত প্রগতি ইন্স্যুরেন্সের ৩৭তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃহস্পতিবার সাড়ে ১১ টায় ভার্চুয়াল প্ল্যাটফর্মে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন কোম্পানি চেয়ারম্যান সৈয়দ এম আলতাফ হোসেন।

এ সময় পরিচালনা পর্ষদের প্রাক্তন চেয়ারম্যান আব্দুল আউয়াল মিন্টু, ভাইস চেয়ারম্যান তাবিত এম আউয়াল, পরিচালক আলহাজ্ব খলিলুর রহমান, মোহাম্মদ আব্দুল আউয়াল, মোহাম্মদ আব্দুল মালেক, সাঈদুর রহমান মিন্টু, সৈয়দ মোহাম্মদ জান, তাজওয়ার এম আউয়ালসহ স্বতন্ত্র পরিচালক মোহাম্মদ জামালউদ্দিন ও উপদেষ্টা মো. রেজাউল করিম উপস্থিত ছিলেন। এছাড়া অন্যান্যের মধ্যে ছিলেন কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা সৈয়দ সেহাব উল্লাহ আল মনজুর, কোম্পানির চিফ ফাইন্যান্সিয়াল অফিসার অমর কৃষ্ণ শীল এফসিএ ও বিপুল সংখ্যাক শেয়ারহোল্ডার। সভা সঞ্চালনা করেন কোম্পানি সচিব সৈয়দ আনিসুল হক (সিসি)।

সভায় ৩১ ডিসেম্বর ২০২২ সমাপ্ত বছরের বার্ষিক আর্থিক প্রতিবেদনের উপর আলোচনা রাখেন ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ও বিনিয়োগকারীরা। এতে দেখা যায়, আলোচ্য বছরে কোম্পানির গ্রস প্রিমিয়াম ৬ কোটি ৭৫ লাখ টাকা বৃদ্ধি পেয়ে ২৫৭ কোটি ৪০ লাখ টাকা হয়েছে, যা ২০২১ সালে ছিল ২৫০ কোটি ৬৫ লাখ টাকা। এর মধ্যে নিট প্রিমিয়ামের পরিমাণ দাঁড়িয়েছে ১৩৬ কোটি ৮৪ লাখ টাকা, যা আগের বছর ছিল ৯৪ কোটি ২৭ লাখ টাকা। তবে সমাপ্ত বছরে প্রতিষ্ঠানটি অবলিখন মুনাফা কিছুটা কমেছে। আলোচ্য বছরে অবলিখন মুনাফা দাঁড়িয়েছে ৩৭ কোটি ৯৬ লাখ টাকা, যা আগের বছর ছিল ৪০ কোটি ৮৯ লাখ টাকা। পাশাপাশি দাবির পরিশোধের পরিমাণ আগের চেয়ে কিছুটা বেড়েছে। আলোচ্য বছরে দাবি পরিশোধ করেছে ২৬ কোটি ১৬ লাখ টাকা, যা আগের বছর ছিল ২২ কোটি ২৬ লাখ টাকা।

আবার মোট সম্পদ ও শেয়ারহোল্ডার ইক্যুয়িটির ক্ষেত্রেও আগের বছরের তুলনায় অনেকাংশে এগিয়ে গেছে। আলোচ্য বছরে মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ৬০৭ কোটি ১৯ লাখ টাকা, যা ২০২১ সালে ছিল ৫৬৭ কোটি ৯৭ লাখ টাকা এবং শেয়ারহোল্ডার ইক্যুয়িটির পরিমাণ দাঁড়িয়েছে ৩৮৭ কোটি চার লাখ টাকায়, যা আগের বছর ছিল ৩৭৫ কোটি ৯৭ লাখ টাকা। একবছরে প্রতিষ্ঠানটির মোট সম্পদ ও শেয়ারহোল্ডার ইক্যুয়িটি বেড়েছে যথাক্রমে ৩৯ কোটি ২১ লাখ টাকা এবং ১১ কোটি ছয় লাখ টাকার বেশি।

বিদায়ী বছরে এমন ব্যবসায়িক ধারাবাহিকতায় প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) কিছুটা কমলেও শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) ২০২১ সালের তুলনায় বেড়েছে। আলোচ্য বছরে ইপিএস দাঁড়িয়েছে ৫.৬৫ টাকা, যা আগের বছর ছিল ৫.৭২ টাকা এবং এনএভি দাঁড়িয়েছে ৫৯.০১ টাকা, যা ২০২১ সালে ছিল ৫৭.৩২ টাকা। প্রতিষ্ঠানটির ব্যবসায়িক পর্যালোচনান্তে বিনিয়োগকারীদের জন্য ২৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস সহ সর্বমোট ৩০ শতাংশ লভ্যাংশ সভায় উপস্থিত বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অন্যান্য আলোচ্যসূচির সাথে অনুমোদিত হয়।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:৫৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৮ জুন ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।