বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রনোদনা প্যাকেজের ৮৩ শতাংশ বাস্তবায়ন

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০১ জুন ২০২১   |   প্রিন্ট   |   217 বার পঠিত

প্রনোদনা প্যাকেজের ৮৩ শতাংশ বাস্তবায়ন

করোনা পরিস্থিতিতে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে সরকার মোট ১ লাখ ২৮ হাজার ৩৯৩ কোটি টাকার ২৩টি আর্থিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করে। যার মধ্যে প্যাকেজের ৮৩ হাজার ৫৩ কোটি টাকা বা প্রায় ৮৩ শতাংশ বাস্তবায়ন হয়েছে। এ প্যাকেজের প্রত্যক্ষ সুবিধাভোগী প্রায় ১ কোটি ২৪ লাখ গ্রাহক। সোমবার (৩১ মে) রাতে বাংলাদেশ ব্যাংকের এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের মহাব্যবস্থাপক (সহকারী মুখপাত্র) জী এম আবুল কালাম আজাদ স্বাক্ষরিত বার্তায় জানানো হয়, উন্নত বিশ্বে আমেরিকাসহ ধনী দেশগুলো যেখানে করোনা মহামারিতে শূন্যের কোটায় প্রবৃদ্ধি ধরে রাখতে হিমশিম খাচ্ছে। সেখানে বাংলাদেশের মতো উদীয়মান উন্নয়নশীল অর্থনীতিতে প্রবৃদ্ধির হার বর্তমানে ৫ শতাংশের উপরে। এটা সরকার, বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য খাতের দক্ষতা, সামর্থ্য ও একান্ত কর্মনিষ্ঠার বহিঃপ্রকাশ।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশে সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব মোকাবিলায় এবং দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরুজ্জীবিতকরণ, শ্রমিক-কর্মচারীদের কাজে বহাল এবং উদ্যোক্তাদের প্রতিযোগিতার সক্ষমতা অক্ষুণ্ন রাখার লক্ষ্যে সরকার এ পর্যন্ত ১ লাখ ২৪ হাজার ৫৩ কোটি টাকার ২৩টি আর্থিক প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেছে।

পরে ইডিএফর মাধ্যমে আরো ৪ হাজার ২৫০ কোটি টাকা বাড়ানো হয়। এতে প্রণোদনার আর্থিক মূল্য দাঁড়ায় ১ লাখ ২৮ হাজার ৩০৩ কোটি টাকা। এসব প্রণোদনা প্যাকেজের মধ্যে ৯টির কার্যক্রমের সঙ্গে বাংলাদেশ ব্যাংক সরাসরি সম্পৃক্ত।

কেন্দ্রীয় ব্যাংকের মতে, দেশের ক্ষতিগ্রস্ত বৃহৎ শিল্প ও সার্ভিস সেক্টর, ক্ষুদ্র কুটির ও মাঝারি শিল্প, কৃষি খাতে পুনঃঅর্থায়ন স্কিম, নিম্ন আয়ের পেশাজীবী, কৃষক/ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য পুনঃঅর্থায়ন স্কিম, বিতরণকৃত শস্য ও ফসল খাতে ৪ শতাংশ রেয়াতি সুদ হারে কৃষিঋণ প্রদান, ৫ বছর মেয়াদি মৎস্য ও প্রাণী সম্পদ খাতে ঋণ বিতরণ করা হয়।

এছাড়া ‘বঙ্গবন্ধু যুব ঋণ’ কর্মসূচির আওতায় ঋণ বিতরণ, উৎপাদন বৃদ্ধি, দারিদ্র্য বিমোচন ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন নিশ্চিতকল্পে আনসার ও ভিডিপি ব্যাংকের অনুকূলে তহবিল বরাদ্দ ইত্যাদি মোট ১০টি প্যাকেজের আওতায় প্রত্যক্ষ সুবিধাভোগীর সংখ্যা প্রায় ১৩ লাখ।

গার্মেন্ট শ্রমিক কর্মচারীদের ৩ মাসের বেতন-ভাতা এবং গত বছরের এপ্রিল ও মে মাসের ঋণের বিপরীতে সুদ ভর্তুকী বাবদ মোট ৫০০০ কোটি টাকা এবং ১৩৯০ কোটি টাকা বিতরণ করা হয়েছে যেখানে প্রত্যক্ষ সুবিধাভোগীর সংখ্যা যথাক্রমে প্রায় ৩৮ লাখ ও ৭৩ লাখ মিলে মোট প্রায় ১ কোটি ১১ লাখ জন।

অর্থাৎ উপরে বর্ণিত ১২টি প্যাকেজের আওতায় সুবিধাভোগীর সংখ্যা সর্বমোট প্রায় ১ কোটি ২৪ লাখ। সামগ্রিক এই প্রণোদনা প্যাকেজের আশাব্যঞ্জক দিক হলো মোট প্যাকেজের ৮৩ হাজার ৫৩ কোটি টাকা অর্থাৎ মোট প্যাকেজের প্রায় ৮৩ শতাংশ ইতিমধ্যে বাস্তবায়িত হয়েছে।

ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্প, কৃষি খাতে পুনঃঅর্থায়ন স্কিম, নিম্ন আয়ের পেশাজীবী কৃষক ও ক্ষুদ্র ব্যবসায়ী, শস্য ও ফসল খাতে ৪ শতাংশ রেয়াতি সুদ হারে কৃষি ঋণ, ৫ বছর মেয়াদি মৎস্য ও প্রাণী সম্পদ ঋণ, ‘বঙ্গবন্ধু যুব ঋণ’, আনসার ও ভিডিপি ব্যাংকের মাধ্যমে উৎপাদন বৃদ্ধি ও দারিদ্র বিমোচন ঋণ খাতসমূহে মোট বিতরণ করা হয়েছে প্রায় ২৫ হাজার ২১০ কোটি টাকা।

এই খাতসমূহে মোট প্রত্যক্ষ সুবিধাভোগীর সংখ্যা প্রায় ১৩ লাখ গ্রাহক হলেও পরোক্ষ সুবিধাভোগীর সংখ্যা প্রায় ২৪ লাখ। এর মধ্যে ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্পে ২০ হাজার কোটি টাকার বিপরীতে ইতোমধ্যে বিতরণ করা হয়েছে ১৪ হাজার ৬৫৪ কোটি। এক্ষেত্রে প্রত্যক্ষ সুবিধাভোগীর সংখ্যা ৯৫ হাজার ৭৩৩ জন। আর পরোক্ষ সুবিধাভোগীর সংখ্যা ১১ লাখ জনগোষ্ঠী।

কৃষি খাতে পুনঃঅর্থায়ন স্কিমে বিরতণ করা হয়েছে ৫ হাজার কোটি টাকার প্যাকেজের বিপরীতে মোট বিতরণ করা হয়েছে ৩৯৫৪ কোটি টাকা। এক্ষেত্রে প্রত্যক্ষ সুবিধাভোগীর সংখ্যা প্রায় ২ লাখ জন।

নিম্ন আয়ের পেশাজীবী কৃষক ও ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য পুনঃঅর্থায়ন স্কিমে ৩ হাজার কোটি টাকা প্যাকেজের বিপরীতে অনুমোদিত ঋণের পরিমাণ ২ হাজার ৪৪৫ কোটি টাকা। ইতোমধ্যে বিতরণ করা হয়েছে ১ হাজার ৮৩১ কোটি টাকা। এক্ষেত্রে প্রত্যক্ষ সুবিধাভোগীর সংখ্যা প্রায় ৩ লাখ ২০ হাজার গ্রাহক।

শস্য ও ফসল খাতে ৪ শতাংশ রেয়াতি সুদ হারের কৃষি ঋণ প্রদান প্যাকেজ হবে চাহিদা অনুযায়ী। এক্ষেত্রে মোট বিতরণ করা হয়েছে ৪ হাজার ৫৬ কোটি টাকা; প্রত্যক্ষ সুবিধাভোগীর সংখ্যা ৬ লাখ গ্রাহক।

আনসার ও ভিডিপি ব্যাংকের অনুকূলে কৃষি উৎপাদন ও দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে কৃষি খাতে ৩০০ কোটি টাকার বিপরীতে বিতরণ করা হয়েছে প্রায় ১৫৪ কোটি টাকা। অপরদিকে ক্ষুদ্র ঋণে ২০০ কোটি টাকার বিপরীতে বিতরণ করা হয়েছে প্রায় ৭২ কোটি টাকা। এসব উপখাতে মোট প্রত্যক্ষ সুবিধাভোগীর সংখ্যা প্রায় ৮৭ হাজার জন।

এই বৃহৎ আকারের প্রণোদনা প্যাকেজের অন্যতম একটি খাত হলো ইডিএ, যার পরিমাণ মোট ১৭ হাজার কোটি টাকা। এ প্যাকেজের বিপরীতে বিতরণ করা হয়েছে ১৬ হাজার ৯০১ কোটি টাকা। বাস্তবায়নের হার প্রায় ৯৯.৫০ শতাংশ। এক্ষেত্রে প্রত্যক্ষ সুবিধাভোগীর সংখ্যা ৬ হাজার ৬৫০ জন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:৪৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ০১ জুন ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11192 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।