শুক্রবার ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রস্তাবিত বাজেটের প্রভাব নেই কাঁচা বাজারে

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১২ জুন ২০২০   |   প্রিন্ট   |   326 বার পঠিত

প্রস্তাবিত বাজেটের প্রভাব নেই কাঁচা বাজারে

প্রস্তাবিত বাজেটে নিত্যপণ্যের দাম সহনীয় পর্যায় রাখতে বেশ কিছু পণ্যের ভ্যাট হার কমানো হলেও এর কোনো প্রভাব কাঁচা বাজারে পড়েনি। বরং বাড়তি দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি ও মাছ। এছাড়া নতুন করে বেড়েছে মুরগি ও ডিমের দাম। কমেছে পেঁয়াজ-রসুনের দাম। তবে চাল, ডাল, তেলসহ নিত্যপণ্যের দাম অপরিবর্তিত রয়েছে।

শুক্রবার (১২ জুন) রাজধানীর মতিঝিল, খিলগাঁও, মুগদা, ফকিরাপুল, সেগুনবাগিচাসহ বিভিন্ন বাজারে এমন চিত্র দেখা গেছে।

মুগদার মুদি ব্যবসায়ী আল-আমিন জানান, প্রতিকেজি দেশি পেঁয়াজ আগের সপ্তাহ থেকে কেজিতে দুই থেকে তিন টাকা কমেছে। এখন দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০-৪৫ টাকায়। আগের সপ্তাহের চেয়ে প্রতি ডজন লাল ডিমের দাম ৫-৬ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৯০-৯৫ টাকায়। তবে অন্যান্য পণ্যের দাম অপরিবর্তিত রয়েছে।

প্রস্তাবিত বাজেট প্রসঙ্গে এ মুদি ব্যবসায়ীরা জানান, বাজেটে অনেক কিছুই থাকে। অনেক পণ্যের দাম বাড়ায়-কমায়। কিন্তু আমরা এটি বুঝি না। পাইকারি বাজার থেকে মাল আনি। কেনা যেমন বিক্রিও তেমন। ওইখানে (পাইকারি বাজারে) দাম বাড়লে বেশি দামে বিক্রি করি, কমলে কম দামে বিক্রি করি। তবে বাড়ার খবর আসলে সঙ্গে সঙ্গে বাড়িয়ে দেয়। কমার ক্ষেত্রে গড়িমসি করে।

এদিকে গরু ও খাসির মাংসের দাম অপরিবর্তিত রয়েছে। গরুর মাংস বিক্রি হচ্ছে ৫৮০-৬০০ আর খাসি ৮৬০-৯০০ টাকা। কেজিতে ১০-১৫ টাকা বেড়েছে বয়লার মুরগির দাম। প্রতি কেজি বয়লার ১৬০-১৭০ টাকা আর লেয়ার ২২০-২২৫ টাকা। সোনালি মুরগী বিক্রি হচ্ছে ২৪০-২৬০ টাকা, দেশি মুরগি বিক্রি হচ্ছে ৫০০-৬০০ টাকা।

স্বস্তি নেই সবজির বাজারে। আগের বাড়তি দামেই বিক্রি হচ্ছে সব ধরনের শাক সবজি। ৫০ টাকার উপরে বিক্রি হচ্ছে বেশিরভাগ সবজি। করলা ৭০, বেগুন মান ভেদে ৫০-৭০, টমেটো ৫০-৬০ টাকায় বিক্রি হচ্ছে।মূলার কেজি ৪০, প্রতিকেজি সাদা আলু ২৮-৩০, পটল ৫০-৬০, শসা ও খিরা ৪০-৫০, ধুন্দল, ঝিঙা, পেঁপে ৬০, মিষ্টি কুমড়ার পিচ ২৫-৩০, বরবটি ৮০, ঢেঁড়শ, কচুর লতি ৫০, কাঁচা কলা প্রতি হালি ৩০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৮০ টাকায়। প্রতি হালি মানবেধে লেবু বিক্রি হচ্ছে ১৫-২০ টাকা।

এদিকে মাছ বাজার ঘুরে দেখা গেছে, প্রতিকেজি রুই আকার বেধে ৩০০-৩৫০, কাতলা ৩০০, তেলাপিয়া ১৪০-১৮০, আইড় ৪০০-৪৫০, মেনি মাছ ৪০০- ৪৫০, বাইলা মাছ প্রকার ভেদে ৪০০-৮০০, টেংরা ৪০০-৫০০ টাকা, বাইন ৫০০-৬০০, গলদা চিংড়ি ৫০০-৭০০, পুঁটি ২০০, পোয়া ৩৬০-৪০০, পাবদা ৩০০-৪০০, বোয়াল, শিং, দেশি মাগুর ৫০০-৬০০, শোল ৬০০-৭০০, পাঙ্গাস ১৩০-১৬০, চাষের কৈ ২০০-২৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

এছাড়াও ৭০০-৮০০ গ্রামের ইলিশের কেজি বিক্রি হচ্ছে ৫০০-৬০০ টাকায়। আর এক কেজি ওজনের বড় ইলিশ বিক্রি হচ্ছে ১২০০-১৩০০ টাকায়।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৯:০৬ অপরাহ্ণ | শুক্রবার, ১২ জুন ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11192 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।