বৃহস্পতিবার ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের এজিএমে বিনিয়োগকারীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ৩০ জুন ২০২১   |   প্রিন্ট   |   210 বার পঠিত

মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের এজিএমে বিনিয়োগকারীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ

বিনিয়োগকারীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহন ও অভিনন্দনের মাধ্যমে বার্ষিক সাধারণ সভা (এজিএম) সম্পন্ন করেছে পুঁজিবাজারে বীমা খাতের তালিকাভুক্ত মার্কেন্টাইল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

সমাপ্ত ২০২০ সালে ব্যবসায়িক অগ্রগতি ও ১০ শতাংশ লভ্যাংশ প্রদানের প্রবৃদ্ধি ধরে রাখতে সক্ষম হওয়ায় বিনিয়োগকারীরা এ অভিনন্দন জানান। সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নির্দেশনা অনুযায়ী বুধবার ভার্চুয়াল প্ল্যাটফর্মে সভাটির আয়োজন করা হয়।

এতে সভাপতিত্ব করেন কোম্পানির চেয়ারম্যান এম কামাল উদ্দিন। এছাড়া কোম্পানির পরিচালকবৃন্দ, মূখ্য নির্বাহী কর্মকর্তা ফিরোজ আহম্মেদ সহ উর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন। এজিএম সঞ্চালনা করেন কোম্পানি সচিব আবদুর রহমান।

প্রতিষ্ঠানটির ২০২০ সালের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়, আলোচ্য বছরে প্রতিষ্ঠানটির মোট প্রিমিয়াম ৪১ কোটি ৬৬ লাখের বিপরীতে নিট প্রিমিয়াম হয়েছে ২২ কোটি ৭৪ লাখ টাক। আগের বছর এক্ষেত্রে ছিল ৩৭ কোটি ৭৬ লাখ টাকার বিপরীতে ১৯ কোটি ১০ লাখ টাকা। তবে অবলিখন মুনাফার ক্ষেত্রে প্রতিষ্ঠানটি চমক দেখিয়েছে। আলোচ্য বছরে এ খাতে মুনাফা হয়েছে ২ কোটি ৫ লাখ টাকা, যা এর আগের বছর ছিল ৯২ লাখ টাকা। এছাড়া করপূর্ব মুনাফার ক্ষেত্রেও সাফল্য দেখিয়েছে প্রতিষ্ঠানটি।

এদিকে শেয়ারহোল্ডার ইক্যুয়িটি ৭৮ কোটি ৮৫ লাখ টাকা থেকে বেড়ে ৮২ কোটি ১১ লাখ টাকায় দাঁড়িয়েছে। এসময় মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ২২৪ কোটি ৪ লাখ টাকা, যা ২০১৯ সালে ছিল ২১৬ কোটি ৪৫ লাখ টাকা। এছাড়া শেয়ারপ্রতি আয় (ইপিএস) এবং শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) দাঁড়িয়েছে ১.৬৮ টাকা এবং ১৯.০৫ টাকা, যা আগের বছর ছিল ১.৪৩ টাকা এবং ১৮.২৭ টাকা। প্রতিষ্ঠানটির এমন ব্যবসায়িক অগ্রগতিতে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে কোম্পানির পরিচালনা পর্ষদ।

আলোচ্য বছরে মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের এমন পারফরম্যান্সে সন্তোষ প্রকাশ করেন বিনিয়োগকারীরা। ভার্চুয়াল প্ল্যাটফর্মের কমেন্ট বক্সে তারা কোম্পানির এমন সফলতায় উচ্ছাস প্রকাশ করেন। গোলাম ফারুক নামে এক বিনিয়োগকারী জানান- ২০১৯ সালে সারা দেশের বীমা ব্যাবসা ছিল ৪৭১৮ কোটি টাকা, ২০২০ সালে তা কমে হয়েছে ৪৪০২ কোটি টাকা। কমেছে ৩১৬ কোটি টাকা, ঋনাত্বক প্রবৃদ্ধি ৬.৭০ শতাংশ। এই প্রেক্ষাপটে মার্কেন্টাইল ইন্সুরেন্স এর ২০১৯ সালে গ্রস প্রিমিয়াম ছিল ৩৭.৭৬ কোটি টাকা। ২০২০ সালে তা বেড়ে হয়েছে ৪১.৬৬ কোটি টাকা। প্রবৃদ্ধি ১০.৩৩ শতাংশ।

২০২০ সালে সারাদেশের ঋনাত্বক প্রবৃদ্ধির বিপরীতে মার্কেন্টাইল ইন্সুরেন্স এর প্রবৃদ্ধি ১০.৩৩ শতাংশ বৃদ্ধি পাওয়া অত্যন্ত প্রশংসনীয় ও উৎসাহব্যাঞ্জক। তিনি আরো বলেন- প্রতিষ্ঠানটি অবলিখন মুনাফায়ও চমক দেখিয়েছে। গতবছর এ মুনাফা ছিলো ৯২ লাখ টাকা, এ বছর হয়েছে ২ কোটি ৫ লাখ টাকা। এক্ষেত্রে প্রবৃদ্ধি ১২৩ শতাংশ, যা ভবিষ্যতের জন্যে অত্যন্ত আশাব্যঞ্জক। এছাড়া কোম্পানির লভ্যাংশ প্রদানের ধারাবাহিকতা ভবিষ্যতেও বজায় রাখার আশা প্রকাশ করেন তিনি।

এনামুল হক নামে আরেক বিনিয়োগকারী কোভিড ১৯ এর বর্তমান পরিস্থিতিতে ভারচুয়াল মাধ্যমে কোম্পানির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত করার জন্য পরিচালনা পর্ষদকে ধন্যবাদ জানান। তিনি বলেন- কোম্পানির বার্ষিক প্রতিবেদন পড়ে মনে হয়েছে এটি একটি সুন্দর, পরিচ্ছন্ন, স্বচ্ছ ও জবাবদিহিমূলক প্রতিবেদন। করোনা ভাইরাসের এই সময়ে সারা বিশ্বের অর্থনৈতিক ব্যবস্থা যখন ভেঙে পড়ছে তখন লভ্যাংশ প্রদান করেছে মার্কেন্টাইল ইন্স্যুরেন্স। এ জন্য পরিচালনা পর্ষদকে ধন্যবাদ ও তাদের উত্তোরত্তর সাফল্য কামনা করছি। পাশাপাশি আগামী বছর আরো বেশী লভ্যাংশের আশা করছি।

তবে কোম্পানির বার্ষিক প্রতিবেদনে কয়েকটি বিষয়ে বিস্তারিত তথ্য না থাকায় প্রশ্ন তুলেছেন কয়েকজন বিনিয়োগকারী। তারা বলেন- এফডিআর ৮৯.৭০ কোটি টাকা থেকে ১৪.৭০ কোটি টাকাবেড়ে হয়েছে ১০৪.৪০ কোটি টাকা। যার প্রবৃদ্ধি ১৬.৪৪ শতাংশ। এটি ইতিবাচক দিক। তবে কোন কোন ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে এই এফডিআর রাখা হয়েছে তার কোন তালিকা নেই। সংখ্যালঘু শেয়ারহোল্ডারদের স্বার্থে এই তালিকা সন্নিবেশিত করা প্রয়োজন এবং এজিএমে জানানো প্রয়োজন ছিলো।

নাম প্রকাশ না করে আরেক বিনিয়োগকারী বলেন- বার্ষিক প্রতিবেদনে গত ৫ বছরের মোট দাবী বা নিট দাবীর কোন তথ্য নেই, যা উদ্বেগজনক। এই ৫ বছরে মোট দাবী কতো টাকা ছিল এবং কতো টাকা নিট দাবী পরিশোধ করা হয়েছে এড়িয়ে গেছে পরিচালনা পর্ষদ। তাছাড়া ৫ বছরের এই মোট দাবীর কত শতাংশ বা কতো টাকা রি-ইন্সুরেন্স কভারেজ আছে তাও উল্লেখ করা হয়নি। এতে অন্ধকারে রয়েছে বিনিয়োগকারীরা।

সভায় কোম্পানির পক্ষ থেকে বিনিয়োগকারীদের উত্থাপিত বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হয়। কোম্পানির সার্বিক সাফল্য এবং সুষ্ঠভাবে এজিএম সম্পন্ন করায় তারা বিনিয়োগকারীদের প্রতি ধন্যবাদ জানান।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:১১ অপরাহ্ণ | বুধবার, ৩০ জুন ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।