শুক্রবার ২৯ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সিএমএসএমই উদ্যোক্তাদের ওয়ানস্টপ সেবা কেন্দ্র উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর ২০২২   |   প্রিন্ট   |   113 বার পঠিত

সিএমএসএমই উদ্যোক্তাদের ওয়ানস্টপ সেবা কেন্দ্র উদ্বোধন

প্রান্তিক পর্যায়ের কুটির, অতি ক্ষুদ্র, ক্ষুদ্র এবং মাঝারি শিল্প (সিএমএসএমই) উদ্যোক্তাদের মূলধনের যোগান ও ঋণ গ্রহণের সুবিধাসহ অন্যান্য আর্থিক সেবা সহায়তা প্রদানের লক্ষ্যে এটুআই দেশের ৮ হাজারের বেশি ডিজিটাল সেন্টার ‘সিএমএসএমই ওয়ানস্টপ সেবা কেন্দ্র’ হিসেবে কাজ করবে। এ লক্ষ্যে ইতিমধ্যেই পাইলট কর্মসূচির আওতায় ৩০টি ডিজিটাল সেন্টারের উদ্বোধন করা হয়েছে।

বুধবার (২১ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁও পর্যটন ভবনে এসএমই ফাউন্ডেশনের সম্মেলন কক্ষে এই কর্মসূচির উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী সাখাওয়াত হোসেন, এটুআই এর যুগ্ম প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) নাহিদ সুলতানা মল্লিক, বাংলাদেশ ব্যাংকের পরিচালক (এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট) মো. জাকের হোসেইন। ভার্চুয়ালি যুক্ত ছিলেন এটুআই এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর এবং এটুআই এর পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী।

অনুষ্ঠানে উদ্যোক্তাদের উদ্দেশে সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম পিএএ বলেন, স্মার্ট বাংলাদেশে বিনির্মাণে আমাদের উদ্যোক্তাদেরকেও স্মার্ট হিসেবে গড়ে তুলতে হবে। এ লক্ষ্যে ডিজিটাল সেন্টারগুলোকে আমদের ব্লেন্ডেড উপায়ে ওয়ানস্টপ সার্ভিস সেন্টার বা ওয়ানস্টপ সার্ভিস হাব হিসেবে তৈরি করতে হবে। এজন্য সারা দেশের ক্ষুদ্র ও প্রান্তিক পর্যায়ের উদ্যোক্তাদের সঠিক ও প্রয়োজনীয় তথ্যের সমন্বয়ে একটি স্মার্ট ডাটাবেজ তৈরি করতে হবে। আমি বিশ্বাস করি আজকের উদ্বোধন হওয়া নতুন এই উদ্যোগ বাস্তবায়নের ফলে প্রান্তিক পর্যায়ে এটুআই এবং এসএমই ফাউন্ডেশনের কার্যক্রম আরো প্রসারিত হবে, এতে স্থানীয় উদ্যোক্তারাও লাভবান হবেন।

সভাপতির বক্তব্যে ড. মো. মফিজুর রহমান বলেন, বাংলাদেশের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টি ও কাক্সিক্ষত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে শ্রমঘন ও স্বল্প পুঁজিনির্ভর সিএমএসএমই খাতের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। দেশের সিএমএসএমই খাতের উদ্যোক্তাদের জন্য তথ্য, পরামর্শ ও দক্ষতা বৃদ্ধি এবং এ খাতের উদ্যোক্তাদের সহজ শর্তে অর্থায়ন নিশ্চিত করতে সব ইউনিয়ন/উপজেলা ডিজিটাল সেন্টারকে ‘ওয়ানস্টপ সেবা কেন্দ্র’ হিসেবে স্থাপনের লক্ষ্যে কাজ শুরু করে এসএমই ফাউন্ডেশন এবং এটুআই। প্রাথমিকভাবে ২২ জেলার ২৭ উপজেলার ৩০টি ইউনিয়ন ডিজিটাল সেন্টারে পাইলট কর্মসূচি বাস্তবায়ন শুরু করা হয়। এসব কেন্দ্র এসএমই শিল্পের প্রসারে ‘ওয়ানস্টপ সেবা কেন্দ্র’ হিসেবে কাজ করবে যেখানে উদ্যোক্তাগণ ব্যবসা শুরু করা থেকে এর সম্প্রসারণ, ব্যবসায়িক ও কারিগরি প্রশিক্ষণ সহায়তা এবং পরামর্শক সেবা গ্রহণ করতে পারবেন।

ডিজিটাল সেন্টারভিত্তিক সিএমএসএমই ওয়ান স্টপ সার্ভিস সেন্টার স্থাপনে এটুআই এবং এসএমই ফাউন্ডেশন মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এটুআই এর প্রকল্প পরিচালক (যুগ্মসচিব) ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীর এবং এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:১১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11169 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।