বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সিটি জেনারেল ইন্স্যুরেন্সের এজিএমে ১০ শতাংশ লভ্যাংশ

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ৩০ জুন ২০২১   |   প্রিন্ট   |   250 বার পঠিত

সিটি জেনারেল ইন্স্যুরেন্সের এজিএমে ১০ শতাংশ লভ্যাংশ

সমাপ্ত ২০২০ সালে কোম্পানির ব্যবসায়িক অগ্রগতি অনুসারে ১০ শতাংশ লভ্যাংশ ঘোষণায় বিনিয়োগকারীদের উচ্ছাসিত প্রশংসায় ভেসেছে সিটি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিচালনা পর্ষদ।

বুধবার ভার্চুয়াল প্ল্যাটফর্মে আয়োজিত কোম্পানির ২৫তম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) বিনিয়োগকারীরা তাদের এ অভিব্যক্তি প্রকাশ করেন। এজিএমে সভাপতিত্ব করেন কোম্পানির চেয়ারম্যান আনোয়ার হোসেন।

এ সময় কোম্পানির পরিচালনা পর্ষদের সদস্য ও মূখ্য নির্বাহী কর্মকর্তা মো. শামীম হোসাইন সহ কোম্পানির উর্ধ্বতন কর্মকর্তারা এবং সংশ্লিষ্ট বিনিয়োগকারীরা উপস্থিত ছিলেন। সভাটি সঞ্চালনা করেন কোম্পানি সচিব মো. হাসান খান।

প্রতিষ্ঠানটির ২০২০ সালের আর্থিক প্রতিবেদন বিশ্লেষণে দেখা যায়, আলোচ্য বছরে প্রতিষ্ঠানটির মোট প্রিমিয়াম ৪৩ কোটি ৮২ লাখের বিপরীতে নিট প্রিমিয়াম হয়েছে ৩২ কোটি ৮৩ লাখ টাক। আগের বছর এক্ষেত্রে ছিল ৪৪ কোটি ৬৭ লাখ টাকার বিপরীতে ৩১ কোটি ২৩ লাখ টাকা। তবে অবলিখন মুনাফার ক্ষেত্রে প্রতিষ্ঠানটি চমক দেখিয়েছে। আলোচ্য বছরে করপূর্ব ও কর পরবর্তী মুনাফার ক্ষেত্রে চমক দেখিয়েছে প্রতিষ্ঠানটি। আলোচ্য বছরে করপূর্ব ও কর পরবর্তী মুনাফা হয়েছে যথাক্রমে ১৬ কোটি ২০ লাখ টাকা এবং ১২ কোটি ৭ লাখ টাকা, যা আগের বছর ছিল ১০ কোটি ৭২ লাখ টাকা এবং ৬ কোটি ৮৫ লাখ টাকা।

এদিকে শেয়ারহোল্ডার ইক্যুয়িটি ১০৬ কোটি ৮৮ লাখ টাকা থেকে বেড়ে ১১৫ কোটি ৪ লাখ টাকায় দাঁড়িয়েছে। এ সময় মোট সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ১৬০ কোটি ৬২ লাখ টাকা, যা ২০১৯ সালে ছিল ১৩৩ কোটি ৮৪ লাখ টাকা। এছাড়া শেয়ারপ্রতি আয় (ইপিএস) এবং শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) দাঁড়িয়েছে ১.৭৭ টাকা এবং ১৬.৮৮ টাকা, যা আগের বছর ছিল ১.০১ টাকা এবং ১৫.৬৮ টাকা। প্রতিষ্ঠানটির এমন ব্যবসায়িক অগ্রগতির কারনে বিনিয়োগকারীদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে কোম্পানির পরিচালনা পর্ষদ।

আলোচ্য বছরে সিটি জেনারেল ইন্স্যুরেন্সের এমন পারফরম্যান্সে সন্তোষ প্রকাশ করেন বিনিয়োগকারীরা। ভার্চুয়াল প্ল্যাটফর্মের কমেন্ট বক্সে তারা কোম্পানির এমন সফলতায় উচ্ছাস প্রকাশ করেন। এক বিনিয়োগকারী জানান- গত বছরের ন্যায় এবারও কোভিড-১৯ মহামারির মধ্যে বিনিয়োগকারীদের ১০% ডিভিডেন্ট প্রদান করায় পরিচালনা ও ব্যবস্থাপনা পর্ষদের প্রতি কৃতজ্ঞ। মূলত শক্তিশালী পরিচালনা পর্ষদের জন্যই মহামারীর মাঝেও এমন লভ্যাংশ দেয়া সম্ভব হয়েছে। আমরা আশা করছি আগামীতেও প্রতিষ্ঠানটি ক্যাশ ডিভিডেন্টের ধারাবাহিকতা বজায় রাখবে। পরিচালনা পর্ষদের প্রতি পরামর্শ রেখে তিনি বলেন- গত বছর এবং এই বছরটা যেহেতু মহামারির মধ্যেই যাচ্ছে, সেহেতু কোম্পানিকে খুবই হিসাব করে চলতে হবে। তাহলে ডিভিডেন্ট বৃদ্ধির ধারাবাহিকতা বজায় থাকবে।

সভায় বিনিয়োগকারীদের এসব প্রশ্নের উত্তর দেন কোম্পানির চেয়ারম্যান, উপদেষ্টা ও প্রধান অর্থ কর্মকর্তা। কোম্পানির সার্বিক সাফল্য এবং সুষ্ঠভাবে এজিএম সম্পন্ন করায় তারা বিনিয়োগকারীদের প্রতি ধন্যবাদ জানান।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:৩৩ অপরাহ্ণ | বুধবার, ৩০ জুন ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।