বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহের শেষ লেনদেন

বিবিএ নিউজ.নেট   |   বৃহস্পতিবার, ০৬ জানুয়ারি ২০২২   |   প্রিন্ট   |   123 বার পঠিত

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় সপ্তাহের শেষ লেনদেন

পুঁজিবাজারে নতুন বছরের পঞ্চম কার্যদিবস বৃহস্পতিবার (৬ জানুয়ারি) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন। বাজার সংশ্লিষ্টরা বলছেন, বৃহস্পতিবার ব্যাংক, বিদ্যুৎ ও জ্বালানি, টেলিকমিউনিকেশন খাতের অধিকাংশ শেয়ার দর বাড়ায় সূচক বেড়েছে। অন্যদিকে বীমা, প্রকৌশল খাতের আর্থিক প্রতিষ্ঠান এবং বস্ত্র খাতের শেয়ার বিক্রির ধুম পড়ে।

বিনিয়োগকারীদের শেয়ার বিক্রিকে কেন্দ্র করে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন দেড় হাজার কোটি টাকার কোটা অতিক্রম করেছে। যা দুই মাস ৯ দিনের মধ্যে সর্বোচ্চ লেনদেন। এর আগে গত ২৮ অক্টোবর ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৭২৪ কোটি ৪৮ লাখ ১১ হাজার টাকা।

ডিএসইর তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার বাজারে ৩৭৯টি প্রতিষ্ঠানের ৩৭ কোটি ৭৭ লাখ ৬১ হাজার ৮৩৮টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৬৪ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৭৯টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৫টির।

এদিন ডিএসইর প্রধান সূচক ৫৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৮৭ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৮ পয়েন্ট, আর ডিএস-৩০ সূচক বেড়েছে ২৭ পয়েন্ট। এতে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৬৮৩ কোটি ৪৭ লাখ ৬৮ হাজার টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪১৪ কোটি ১৬ লাখ ৪৩ হাজার টাকার শেয়ার। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ডেল্টা লাইফ ইনস্যুরেন্স লিমিটেড। এরপর ছিল বেক্সিমকো লিমিটেড, বিএসসি, পাওয়ার গ্রিড, লাফার্জহোলসিম, ফরচুন সুজ,ওয়ান ব্যাংক লিমিটেড, বিএসসিসিএল, লাভেলো এবং অ্যাক্টিভ ফাইন লিমিটেড।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ১৬৮ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৪৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ৩০৮টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৩৬টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৩৭টির। আর অপরিবর্তিত ছিল ৩৫টির।

এ বাজারে লেনদেন হয়েছে ৪১ কোটি ২৯ লাখ ২২ হাজার ২৩৩ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ৪৩ কোটি ৪৮ লাখ ৫৪ হাজার ৭১৪ টাকার শেয়ার।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৫৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৬ জানুয়ারি ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।