বৃহস্পতিবার ২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

সূচক বাড়লেও কমেছে লেনদেন

বিবিএ নিউজ.নেট   |   মঙ্গলবার, ০৪ জানুয়ারি ২০২২   |   প্রিন্ট   |   138 বার পঠিত

সূচক বাড়লেও কমেছে লেনদেন

দিনভর ওঠানামা শেষে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ১০ পয়েন্ট। তবে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ২ পয়েন্ট। ডিএসইতে সূচক বাড়লেও উভয় বাজারে কমেছে লেনদেন ও বেশির ভাগ শেয়ারের দাম। এর ফলে নতুন বছরের প্রথম তিনদিন পুঁজিবাজারে সূচক বাড়ল।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বীমা ও ওষুধ খাতের কোম্পানির প্রায় সব শেয়ারের দাম বৃদ্ধির পাশাপাশি গ্রামীণফোন ও রবি আজিয়াটা লিমিটেডসহ বড় মূলধনী কোম্পানির দর বাড়ায় এদিন সূচক বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বিমা খাতের ৫২টি কোম্পানির মধ্যে বেড়েছে ৪৩টির, কমেছে ছয়টির আর অপরিবর্তিত রয়েছে একটি কোম্পানির শেয়ার দর। অপর দিকে ওষুধ ও রসায়ন খাতের ৩২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৩টির কমেছে আটটির আর অপরিবর্তিত রয়েছে একটি কোম্পানির শেয়ার দর।

ডিএসইর তথ্য অনুযায়ী, এদিন বাজারে ৩৭৮টি প্রতিষ্ঠানের ২৫ কোটি ৫০ লাখ ৬৭ হাজার ৮৫১টি শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে ১৬৭ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৮০টির, আর অপরিবর্তিত রয়েছে ৩১টির।

এদিন ডিএসইর প্রধান সূচক ১০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮৯২ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ৪ পয়েন্ট, আর ডিএস-৩০ সূচক কমেছে ৪ পয়েন্ট।
এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১৮২ কোটি ১৮ লাখ ৯১ হাজার টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৩১৪ কোটি ১৪ লাখ ২০ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা কমেছে।

মঙ্গলবার ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। এরপর ছিল বিএসসি, ফরচুন সুজ, অ্যাক্টিভ ফাইন, লাভেলো, জেনেক্স ইনফোসিস, পাওয়ার গ্রিড, সোনালী পেপার, ওরিয়ন ফার্মা এবং জিএসপি ফাইন্যান্স লিমিটেড।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই ২ পয়েন্ট বেড়ে ২০ হাজার ১৫৪ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে ২৯২টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ১৩০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১২৮টির। আর অপরিবর্তিত ছিল ৩৪টির।

এ বাজারে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৭১ লাখ ৯২ হাজার ৪৮২ টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ২৮ কোটি ৬৯ লাখ ৮৪ হাজার ২১২ টাকা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৫২ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৪ জানুয়ারি ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।