শনিবার ৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সেন্ট্রাল কাউন্টার পার্টি বাংলাদেশের পর্ষদ পুনর্গঠন

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৪ জুলাই ২০২৩   |   প্রিন্ট   |   102 বার পঠিত

সেন্ট্রাল কাউন্টার পার্টি বাংলাদেশের পর্ষদ পুনর্গঠন

সেন্ট্রাল কাউন্টার পার্টি বাংলাদেশ লিমিটেডের (সিসিবিএল) পরিচালনা পর্ষদ পুনর্গঠন করা হয়েছে। নতুন পরিচালনা পর্ষদে সাতজনকে পরিচালক হিসেবে মনোনয়ন দেওয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সম্প্রতি অনুষ্ঠিত পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৮৭৩তম নিয়মিত কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সিসিবিএল’র পরিচালনা পর্ষদে মনোনয়ন পাওয়া পরিচালকরা হলেন- মেজর জেনারেল মো. ওয়াহিদ উজ জামান (বিএসপি, বার; এনডিসি; এওডাব্লিউসি; পিএসসি; টিই, এলপিআর), সুলতানা আফরোজ, হাবিবুল্লাহ এন করিম, ড. মোহাম্মদ জামাল উদ্দিন, ড. মোহাম্মদ তারেক, ড. মোহাম্মদ আসিফ হোসেন খান ও মো. মোস্তাফিজুর রহমান।

আর প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন মেজর জেনারেল মো. ওয়াহিদ উজ জামান।

এর আগে চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি সিসিবিএল’র চতুর্থ বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় সভাপতিত্ব করেন সিসিবিএলের তৎকালীন চেয়ারম্যান মো. আব্দুস সালাম সিকদার। ওই সভায় কোম্পানির ২০২১-২২ এর আর্থিক বিবরণী সর্বসম্মতিক্রমে অনুমোদন হয়। এছাড়া, পরিচালনা পর্ষদের সুপারিশকৃত পাঁচ শতাংশ লভ্যাংশ ঘোষণা সর্বস্মতিক্রমে অনুমোদিত হয় এবং পরবর্তী অর্থবছরের জন্য নিরীক্ষক নিয়োগ ও তাদের পারিতোষিক নির্ধারণ করা হয়।

প্রসঙ্গত, বিএসইসি ২০১৭ সালে সিসিবিএল নামে প্রতিষ্ঠানটি চালু করে। এরপর প্রতিষ্ঠানটিতে ২০২০ সালে ২২ জুন সাতজন নতুন স্বতন্ত্র পরিচালক নিয়োগ দেয় নিয়ন্ত্রক সংস্থা। বিএসইসির ৭১৫তম কমিশন সভায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (ক্লিয়ারিং অ্যান্ড সেটেলমেন্ট) বিধিমালা, ২০১৭-এর বিধি ১৭(২)-এর অধীনে তিন বছরের জন্য সিসিবিএলের সাত জন স্বতন্ত্র পরিচালক নিয়োগের বিষয়টি অনুমোদন করা হয়। বিধিমালা অনুসারে সিসিবিএলের ন্যূনতম পরিশোধিত মূলধন ৩০০ কোটি টাকা। এর মালিকানা থেকে ব্যবস্থাপনা আলাদা থাকবে। সর্বশেষ সিদ্ধান্ত অনুসারে সিসিবিএলে ডিএসইর ৪৫ শতাংশ, সিএসইর ২০ শতাংশ, ব্যাংকের ১৫ শতাংশ, সিডিবিএলের ১০ শতাংশ ও কৌশলগত অংশীদারের ১০ শতাংশ শেয়ার থাকবে।

এদিকে সিসিবিএল’র ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে ফরহাদ আহমেদ এবং উপ-ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) হিসেবে আ. স. ম. খায়েরুজ্জামান দায়িত্বে পালন করছেন। ২০২১ সালের ৩ জানুয়ারি তারা উভয়ই কাজে যোগদান করেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:২৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৪ জুলাই ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11202 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।