শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্পট মার্কেটে যাচ্ছে তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৫ মার্চ ২০২১   |   প্রিন্ট   |   366 বার পঠিত

স্পট মার্কেটে যাচ্ছে তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স

ইজিএম সংক্রান্ত রেকর্ড ডেটের আগে আগামীকাল ১৬ মার্চ , মঙ্গলবার স্পট মার্কেটে যাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স লিমিটেড। কোম্পানিটির স্পট মার্কেটে লেনদেন শেষ হবে আগামী ১৮ মার্চ , বৃহস্পতিবার। রেকর্ড ডেটের কারণে ২১ মার্চ এ কোম্পানির শেয়ার লেনদেন স্থগিত থাকবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, একটি সাবসিডিয়ারি কোম্পানি গঠনের সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স। এ লক্ষ্যে সংশ্লিষ্ট বিভিন্ন কর্তৃপক্ষের পাশাপাশি শেয়ারহোল্ডারদেরও অনুমোদন নেবে তারা। এজন্য ২৩ মার্চ সকাল ১০টায় ডিজিটাল প্লাটফর্মে কোম্পানিটির বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করা হয়েছে।
সর্বশেষ অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০২০ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্সের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১২ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৯৪ পয়সা। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) ইপিএস হয়েছে ৪৬ পয়সা, আগের হিসাব বছরের একই সময়ে যা ছিল ৪০ পয়সা। ৩০ সেপ্টেম্বর প্রতিষ্ঠানটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮ টাকা ৩৪ পয়সা।
বীমা খাতের ‘এ’ ক্যাটাগরির কোম্পানিটি ২০০৮ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়। এর অনুমোদিত ও পরিশোধিত মূলধন যথাক্রমে- ১০০ কোটি টাকা এবং ৫২ কোটি ৫৮ লাখ ৭০ হাজার টাকা। বর্তমানে কোম্পানিটির রিজার্ভের পরিমাণ ৩০ কোটি ৭৮ লাখ টাকা। এ কোম্পানির ৪ কোটি ২৫ লাখ ৮৬ হাজার ৯৭৭টি শেয়ারের মধ্যে ৫০.৮৭ শতাংশ উদ্যোক্তা পরিচালক, ২১.৩২ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ০.০৮ শতাংশ বিদেশি এবং ২৭.৭৩ শতাংশ শেয়ার সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে।
এদিকে, তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪৬ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিল ৪০ পয়সা।
সর্বশেষ ৯ মাসে (জানুয়ারি,২০-সেপ্টেম্বর’২০) কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ১২ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ৯৬পয়সা।
একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ১৮ টাকা ৩৪ পয়সা।
উল্লেখ্য, ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছে তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স। আলোচ্য সময়ে কোম্পানিটির ইপিএস হয়েছে ১ টাকা ৬৪ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১ টাকা ২৮ পয়সা। সে বছরের ৩১ ডিসেম্বর এনএভিপিএস দাঁড়ায় ১৭ টাকা ২৩ পয়সা, আগের হিসাব বছর শেষে যা ছিল ১৬ টাকা ৫ পয়সা। ২০১৮ হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ১১ শতাংশ লভ্যাংশ দিয়েছিল তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও ৬ শতাংশ স্টক লভ্যাংশ।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:০১ অপরাহ্ণ | সোমবার, ১৫ মার্চ ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।