শুক্রবার ৩ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

স্বদেশ লাইফের চেয়ারম্যানকে কারণ দর্শানোর নোটিশ

  |   বুধবার, ২০ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   195 বার পঠিত

স্বদেশ লাইফের চেয়ারম্যানকে কারণ দর্শানোর নোটিশ

আইন অমান্য করে স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের স্থায়ী আমানত বা পেইডআপ ক্যাপিটালের বিপরীতে এনআরবিসি ব্যাংক থেকে ১৪ কোটি ৩০ লাখ টাকা ঋণ নেওয়ায় বীমা কোম্পানিটির চেয়ারম্যান মো. মাকসুদুর রহমানকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে নিয়ন্ত্রক প্রতিষ্ঠান বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। একই সঙ্গে তাকে চেয়ারম্যান পদ থেকে কেন অপসারণ করা হবে না তার ব্যাখ্যাও দিতে বলা হয়েছে।

গত ৪ ডিসেম্বর আইডিআরএ’র পরিচালক (আইন) মোহা. আব্দুল মজিদ স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি (স্মারক নম্বর-স্মারক নং: ৫৩,০৩,০০০০.০৭১.২৭.০০১.২২.৪৮ কোম্পানি চেয়ারম্যান মো. মাকসুদুর রহমানকে পাঠানো হয়েছে।

আইডিআরএ’র চিঠিতে বলা হয়, উপর্যুক্ত বিষয়ের পরিপ্রেক্ষিতে নির্দেশিত হয়ে জানানো যাচ্ছে যে, স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের পরিশোধিত মূলধনের অর্থ তফসিলি ব্যাংকে দায়মুক্তভাবে জমা রাখার আইনি বাধ্যবাধকতা থাকলেও কোম্পানি এনআরবিসি ব্যাংকে রাখা স্থায়ী আমানতের (পেইডআড ক্যাপিটাল) বিপরীতে ১৪ কোটি ৩০ কোটি টাকা ঋণ গ্রহণ করেছে যা বীমা আইন ২০১০ এর ২১(২) ধারার সুস্পষ্ট লংঘন।

স্থায়ী আমানতের বিপরীতে উক্ত ঋণ গ্রহণের তথ্য পরিদর্শনকারী কর্মকর্তাদের দেওয়া হয়নি এবং কোম্পানির আর্থিক প্রতিবেদনেও প্রতিফলিত হয়নি। ওই অর্থ আত্মসাৎ করা হয়েছে মর্মে প্রতীয়মান হয় যা বীমাকারী ও বীমা পলিসি গ্রহীতার স্বার্থের জন্য ক্ষতিকর ও বীমা আইন ২০১০-এর পরিপন্থী।

এ অবস্থায় বীমা আইন ২০১০ এর ৫০(১) ধারার প্রদত্ত ক্ষমতাবলে আপনাকে স্বদেশ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান পদ হতে কেন অপসারণ করা হবে না তার ব্যাখ্যা ১১ ডিসেম্বরের মধ্যে আবশ্যিকভাবে কর্তৃপক্ষকে প্রদান করতে হবে। অন্যথায় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

চেয়ারম্যান মো. মাকসুদুর রহমান আইডিআরএ’র কাছে ১১ ডিসেম্বরের মধ্যে চিঠির জবাব দিয়েছে কিনা তা নিশ্চিত হওয়া যায়নি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:২৭ অপরাহ্ণ | বুধবার, ২০ ডিসেম্বর ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।