বৃহস্পতিবার ২৮ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

হাওর-দ্বীপের বিশেষায়িত ব্যাংক কর্মীরাও পাচ্ছেন ভাতা

বিবিএ নিউজ.নেট   |   বুধবার, ১৯ জানুয়ারি ২০২২   |   প্রিন্ট   |   168 বার পঠিত

হাওর-দ্বীপের বিশেষায়িত ব্যাংক কর্মীরাও পাচ্ছেন ভাতা

হাওর, দ্বীপ ও চর অঞ্চলের বিশেষায়িত ব্যাংক কর্মকর্তারাও আলাদা ভাতা পাবেন।

সরকার ঘোষিত হাওর, দ্বীপ ও চর উপজেলায় কর্মরত রাষ্ট্রায়ত্ত বিশেষায়িত ব্যাংকের কর্মকর্তারাও এখন থেকে থেকে গ্রেডভেদে প্রতি মাসে সর্বনিম্ন ১ হাজার ৬৫০ টাকা থেকে সর্বোচ্চ ৫ হাজার টাকা ভাতা পাবেন।

মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে বলা হয়েছে, হাওর, দ্বীপ ও চর উপজেলায় অবস্থিত রাষ্ট্রমালিকানাধীন বিশেষায়িত ব্যাংকের স্থায়ী কর্মকর্তা-কর্মচারীদের ভাতা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এর আগে গত ৯ ডিসেম্বর হাওর, দ্বীপ ও চর অঞ্চলের রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংক কর্মকর্তাদের জন্য একই হারে আলাদা ভাতা প্রদানের ঘোষণা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছিল আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

প্রজ্ঞাপনে বলা হয়, জাতীয় বেতন স্কেল, ২০১৫ অনুযায়ী, সপ্তম ও তদুর্ধ্ব গ্রেডের কর্মকর্তার ভাতার পরিমাণ পাঁচ হাজার টাকা। অষ্টম গ্রেডের কর্মকর্তারা পাবেন ৪ হাজার ৬০০ টাকা, নবম গ্রেডের কর্মকর্তারা পাবেন ৪ হাজার ৪০০ টাকা। দশম গ্রেডের কর্মকর্তারা পাবেন মাসিক ৩ হাজার ২০০ টাকা ভাতা।

১১তম গ্রেডের কর্মকর্তারা পাবেন মাসিক ২ হাজার ৫০০ টাকা ভাতা। ১২তম, ১৩তম, ১৪তম ও ১৫তম গ্রেডের কর্মকর্তারা পাবেন যথাক্রমে ২ হাজার ৬০০ টাকা, ২ হাজার ২০০ টাকা, ২ হাজার ৪০ টাকা, ১ হাজার ৯৪০ টাকা। ১৬তম, ১৭তম ১৮তম এবং ১৯তম গ্রেডের কর্মকর্তারা পাবেন যথাক্রমে ১ হাজার ৮৬০ টাকা, ১ হাজার ৮০০ টাকা, ১ হাজার ৭৬০ টাকা এবং ১ হাজার ৭০০ টাকা।

২০তম গ্রেডের কর্মকর্তারা পাবেন সর্বনিম্ন ১ হাজার ৬৫০ টাকা ভাতা। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে যোগাযোগব্যবস্থা, শিক্ষা, চিকিৎসা, বিদ্যুৎ ও অন্যান্য সুযোগ-সুবিধা বিবেচনা করে পার্বত্য এলাকাবহির্ভূত ১৬ উপজেলাকে হাওর, দ্বীপ ও চর উপজেলা হিসেবে ঘোষণা করে গেজেট জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

সেই প্রজ্ঞাপন অনুযায়ী, ১৬ উপজেলা হলো কিশোরগঞ্জের ইটনা, মিঠামইন ও অষ্টগ্রাম; চট্টগ্রামের সন্দ্বীপ, কক্সবাজারের কুতুবদিয়া, নোয়াখালীর হাতিয়া, সিরাজগঞ্জের চৌহালী, কুড়িগ্রামের রৌমারী ও চর রাজীবপুর, পটুয়াখালীর রাঙ্গাবালী, ভোলার মনপুরা, সুনামগঞ্জের ধর্মপাশা, শাল্লা ও দোয়ারাবাজার; হবিগঞ্জের আজমিরীগঞ্জ এবং নেত্রকোনার খালিয়াজুরি।
আর্থিক প্রতিষ্ঠান বিভাগের প্রজ্ঞাপনের ফলে সরকারি বাণিজ্যিক ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা গত ডিসেম্বর মাস থেকে এবং বিশেষায়িত ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা চলতি জানুয়ারি মাস থেকে এই ভাতা পাবেন।

এর ফলে বেসরকারি ব্যাংকগুলোও হাওর, দ্বীপ ও চরের কর্মকর্তাদের আলাদা ভাতা দেওয়ার উদ্যোগ নিতে পারে বলে মনে করছেন ব্যাংকাররা।

দেশে ৩টি বিশেষায়িত ব্যাংক রয়েছে-বাংলাদেশ কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক এবং প্রবাসী কল্যাণ ব্যাংক।

এই তিন ব্যাংকের মালিকানা সরকারের হাতে। ব্যাংক তিনটি আলাদা আলাদা বিশেষ উদ্দেশ্য পূরণের জন্য গঠন করা হয়েছে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:১৯ অপরাহ্ণ | বুধবার, ১৯ জানুয়ারি ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।