শনিবার ৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২০২২–২৩ করবর্ষ

১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠানকে কর কার্ড ও সম্মাননা প্রদান 

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ২০ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   195 বার পঠিত

১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠানকে কর কার্ড ও সম্মাননা প্রদান 

২০২২–২৩ করবর্ষে সেরা করদাতা হিসেবে ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জাতীয় ট্যাক্স কার্ড বা কর কার্ড এবং সম্মাননা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর মধ্যে ব্যক্তি ৭৬ জন, কোম্পানি ৫৪টি ও অন্যান্য শ্রেণিতে ১১ জন। বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক অনুষ্ঠানে এনবিআরের চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিমের কাছ থেকে এসব ব্যক্তি ও প্রতিষ্ঠানের প্রতিনিধি ট্যাক্স কার্ড ও সম্মাননা গ্রহণ করেন।

কর কার্ডধারীরা বিভিন্ন ক্ষেত্রে রাষ্ট্রীয় সুবিধা ও অগ্রাধিকার পাবেন। যেমন বিমানবন্দরে সিআইপি লাউঞ্জ ব্যবহার, তারকা হোটেলসহ সব আবাসিক হোটেলে বুকিং, নিজে, স্ত্রী বা স্বামীর ও নির্ভরশীল সন্তানের জন্য সরকারি হাসপাতালের কেবিন, আকাশ-রেল-নৌপথে সরকারি যানবাহনের টিকিট এবং জাতীয়, সিটি করপোরেশন, পৌরসভাসহ স্থানীয় সরকার আয়োজিত অনুষ্ঠানে আমন্ত্রণ। এই কর কার্ডের মেয়াদ এক বছর।

কোন শ্রেণিতে কারা কর কার্ড পেলেন
এবার ‘ব্যবসায়ী’ শ্রেণিতে সেরা করদাতা হিসেবে কর কার্ড ও সম্মাননা পেয়েছেন পুরান ঢাকার জর্দা ব্যবসায়ী মো. কাউছ মিয়া। তিনি হাকিমপুরী জর্দা প্রস্তুতকারী কোম্পানির স্বত্বাধিকারী। টানা ১৫ বছর সেরা করদাতা নির্বাচিত হলেন এই প্রবীণ ব্যবসায়ী। মো. কাউছ মিয়া গত বছর ‘সিনিয়র সিটিজেন বা বয়স্ক নাগরিক’ শ্রেণিতে সেরা করদাতা হয়েছিলেন। তার আগের বছর, অর্থাৎ ২০২০-২১ করবর্ষে মুজিব বর্ষের সেরা করদাতাও হয়েছিলেন তিনি। ওই বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) তাঁকে এই সম্মাননা দিয়েছিল।

২০২২-২৩ করবর্ষে ‘ব্যবসায়ী’ শ্রেণিতে কাউছ মিয়া ছাড়া কর কার্ড পেয়েছেন, গাজী গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক গাজী গোলাম মূর্তজা, ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজের ভাইস চেয়ারম্যান এস এম আশরাফুল আলম, একই গ্রুপের চেয়ারম্যান এস এম শাসছুল আলম এবং ব্যবস্থাপনা পরিচালক এস এম মাহবুবুল আলম।

জ্যেষ্ঠ নাগরিক ক্যাটাগরিতে এবার কার কার্ড পান গোলাম দস্তগীর গাজী, খাজা তাজমহল, ডা. মোস্তাফিজুর রহমান, ফজলুর রহমান এবং আব্দুল মক্তাদির।

যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা ক্যাটাগরিতে সেরা করদাতা এ. মতিন চৌধুরী, ড. মো. আমজাদ হোসেন, নাসির উদ্দিন মৃধা, জয়নাল আবেদীন এবং লে. জে. আবু সালেহ্ মোহাম্মদ নাসিম।

আইনজীবী ক্যাটাগরিতে শীর্ষ করদাতা হিসেবে কর কার্ড পান ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস, ব্যারিস্টার নিহাদ কবির, আহসানুল করিম, তৌফিকা আফতাব ও কাজী মোহাম্মদ তানজীবুল আলম।

সাংবাদিক ক্যাটাগরিতে সেরা করদাতা হিসেবে ট্যাক্স কার্ড পেয়েছেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, দ্য ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তাপ্রধান শাইখ সিরাজ এবং সাংবাদিক মোহাম্মদ আবদুল মালেক।

খেলোয়াড় ক্যাটাগরিতে শীর্ষ করদাতা হলেন- ক্রিকেটার সাকিব আল হাসান, মো. মাহমুদ উল্লাহ ও তামিম ইকবাল খান।

অভিনেতা-অভিনেত্রী ক্যাটাগরিতে রয়েছেন মাহফুজ আহমেদ, ফরিদা আক্তার ববিতা এবং সিয়াম আহমেদ।

শিল্পী ক্যাটাগরিতে আছেন তাহসান রহমান খান, এসডি রুবেল ও মমতাজ বেগম।

কোম্পানি পর্যায়ে ব্যাংকিং ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছে- ইসলামী ব্যাংক বাংলাদেশ, স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ, ব্র্যাক ব্যাংক, ডাচ্‌-বাংলা ব্যাংক এবং ইষ্টার্ণ ব্যাংক।

ব্যাংকবহির্ভূত আর্থিক খাতে রয়েছে ইডকল, আইডিএলসি ফাইন্যান্স, বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড ও ডিবিএইচ ফাইন্যান্স।

প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে সেরা করদাতার সম্মাননা ও কার্ড পেয়েছে ‘প্রথম আলো’র মালিকানা প্রতিষ্ঠান মিডিয়াস্টার লিমিটেড, ‘কালের কণ্ঠ’, ‘বাংলাদেশ প্রতিদিন’সহ একাধিক গণমাধ্যমের প্রতিষ্ঠান ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ, সময় টেলিভিশনের মালিকানাধীন প্রতিষ্ঠান সময় মিডিয়া এবং হা–মীম গ্রুপের প্রতিষ্ঠান টাইমস মিডিয়া লিমিটেড। টাইমস মিডিয়ার আওতায় বাংলা দৈনিক ‘সমকাল’ প্রকাশিত হয়।

তৈরি পোশাক ক্যাটাগরিতে হা-মীম গ্রুপের আরেক প্রতিষ্ঠান রিফাত গার্মেন্টস সেরা করদাতার সম্মাননা পেয়েছে। তৈরি পোশাক খাতে সেরা করদাতার তালিকায় থাকা অন্য প্রতিষ্ঠানগুলো হচ্ছে- ইয়ংওয়ান হাইটেক স্পোর্টসওয়্যার ইন্ডাস্ট্রিজ, স্কয়ার ফ্যাশনস, তিতাস স্পোর্টসওয়্যার ইন্ডাস্ট্রিজ, ইউনিভার্সেল জিন্স, নাইস ডেনিম মিলস ও ফকির নিটওয়্যার।

ওষুধ ও রসায়ন ক্যাটাগরিতে সেরা করদাতা প্রতিষ্ঠান হচ্ছে– স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ইউনিলিভার বাংলাদেশ, কর্ণফুলী ফাটিরলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) এবং ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস।

চামড়া শিল্পে বাটা সু কোম্পানি, এপেক্স ফুটওয়ার এবং এ্যালায়েন্স লেদার গুডস এন্ড ফুটওয়্যার।

স্পিনিং ও টেক্সটাইল ক্যাটাগরিতে রয়েছে- স্কয়ার টেক্সটাইল, কোটস বাংলাদেশ, বাদশা টেক্সটাইলস এন. জেড. টেক্সটাইল, কামাল ইয়ার্ণ, এ সি এস টেক্সটাইলস ও ফখুরুদ্দীন টেক্সটাইল মিলস।

পাট শিল্পে আকিজ জুট মিলস, আইয়ান জুট মিলস এবং পপুলার জুট এক্সচেঞ্জ লিমিটেড। জ্বালানি ক্যাটাগরিতে তিতাস গ্যাস, শেভরন বাংলাদেশ ব্লক থার্টিন এন্ড ফর্টিন লিমিটেড এবং পেট্রোম্যাক্স রিফাইনারি।

সেরা করদাতার তালিকায় আরও রয়েছে- টেলিযোগাযোগে গ্রামীণফোন, প্রকৌশলে বিএসআরএম, বাংলাদেশ স্টিল রি–রোলিং মিলস ও বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরি।

খাদ্য ও আনুষঙ্গিক খাতে নেসলে বাংলাদেশ, প্রাণ ডেইরি ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ।

অন্যান্য ক্যাটাগরিতে ব্রিটিশ-আমেরিকান টোব্যাকো, আমেরিকান লাইফ ইন্সুরেন্স, সাধারণ বীমা কর্পারেশন, ইডটকো বাংলাদেশ ও ওয়ালটন প্লাজা।

এ ছাড়া ব্যক্তি, কোম্পানি ও প্রাতিষ্ঠানিক আরও কিছু ক্যাটাগরিতে সেরা করদাতাদের সম্মাননা ও ট্যাক্স কার্ড দেওয়া হয়। একই সঙ্গে দেশের বিভিন্ন কর অঞ্চলে সিটি করপোরেশন ও জেলা পর্যায়ে ৫২৫ ব্যক্তিকেও সেরা করদাতা হিসেবে কার্ড ও সম্মাননা দেওয়া হয়।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:০৭ অপরাহ্ণ | বুধবার, ২০ ডিসেম্বর ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11202 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।