শুক্রবার ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৯ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে পুরস্কৃত করেছে মার্কেন্টাইল ব্যাংক

বিবিএনিউজ.নেট   |   মঙ্গলবার, ১৮ জুন ২০১৯   |   প্রিন্ট   |   472 বার পঠিত

৯ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে পুরস্কৃত করেছে মার্কেন্টাইল ব্যাংক

পাঁচজন তরুণ মেধাবী ব্যাংকার, চার গুণী ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে সম্মাননা দিয়েছে মার্কেন্টাইল ব্যাংক। ব্যাংকের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ১৭ জুন রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে গ্রাহক ও সুধী সমাবেশ অনুষ্ঠিত হবে। সেই অনুষ্ঠানে ‘মার্কেন্টাইল ব্যাংক সম্মাননা ২০১৯’-এর জন্য নির্বাচিত চার গুণীজন ও এক প্রতিষ্ঠান এবং ‘এমবিএল ইয়াং ব্যাংকার্স অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড-২০১৯’ এর জন্য নির্বাচিত পাঁচজন তরুণ ও মেধাবী ব্যাংকারকে পুরস্কৃত করা হয়।

মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের ২০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ব্যাংকের প্রধান কার্যালয়ের বোর্ডরুমে এক সংবাদ সম্মেলনে আগের দিন এ তথ্য জানান ব্যাংকের চেয়ারম্যান এ.কে.এম. সাহিদ রেজা। এ সময় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মোঃ কামরুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন ব্যাংকের ভাইস চেয়ারম্যান এ.এস.এম. ফিরোজ আলম, নির্বাহী কমিটির চেয়ারম্যান আলহাজ্ব আকরাম হোসেন (হুমায়ুন), মার্কেন্টাইল ব্যাংক ফাউন্ডেশনের চেয়ারম্যান এম. আমানউল্লাহ, মার্কেন্টাইল ব্যাংক সিকিউরিটিজ লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ সেলিম, পরিচালক মোরশেদ আলম, মো. আনোয়ারুল হক ও আলহাজ মোশাররফ হোসেন প্রমুখ।

সম্মেলনে প্রধান অতিথি বলেন, ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত ব্যাংকটি আজ আর্থিক লেনদেন ও সেবায় বিশ্বস্ততার প্রতীক। বর্তমানে ব্যাংকটির ১৩৯টি শাখা ও ১৬৯টি এটিএম বুথ রয়েছে।
আন্তর্জাতিক বাণিজ্য পরিচালনায় বিশ্বের ৬৩৫টি ব্যাংকের সাথে করেসপন্ডেন্ট ব্যাংকিং রিলেশনশিপ রয়েছে। ৩৩টি দেশি-বিদেশি এক্সচেঞ্জ হাউজের মাধ্যমে প্রবাসী বাংলাদেশিদের কষ্টার্জিত অর্থ দ্রæত ও নিরাপদে পৌঁছানোর কাজ করে যাচ্ছে।

দেশের অভ্যন্তরে বিভিন্ন ব্যাংক ও এনজিও এর সাথে চুক্তির ফলে প্রবাসী আয় ডিস্ট্রিবিউশন চ্যানেল শক্তিশালী হয়েছে। আই ব্যাংকিংসহ আধুনিক সকল প্রকার ব্যাংকিংসেবা প্রদানে একযোগে কাজ করে যাচ্ছে। আগামীতে এ ব্যাংকের কার্যক্রম আরো বাড়াতে একটি ইসলামী ব্যাংকিং উইন্ডো খোলা হবে।
তিনি আরো বলেন, ২০১৯ সালের ৩১ মার্চ পর্যন্ত ব্যাংকের মোট আমানত ২৩ হাজার ৬৪০ কোটি টাকা। এ সময়ে ব্যাংকের মোট ঋণ ও অগ্রিম ২২ হাজার ৬১১ কোটি টাকা। আলোচ্য সময়ে ব্যাংকের মুনাফা হয়েছে ১৫৯ কোটি টাকা।
সাহিদ রেজা বলেন, মার্কেন্টাইল ব্যাংক ঋণ প্রদান ও আমানত গ্রহণে কোনো এগ্রেসিভ ব্যাংকিং করে না। সাধারণ মানুষের সেবাই ব্যাংক তার কার্যক্রম আরো বেগবান করবে। কারণ মুনাফা আমাদের মূল লক্ষ্য না। আমাদের লক্ষ্য সেবা।

ব্যাংকের চেয়ারম্যান সাহিদ রেজা ‘মার্কেন্টাইল ব্যাংক সম্মাননা-২০১৯’ এর জন্য নির্বাচিত চার গুণীজন ও এক প্রতিষ্ঠানের নাম ঘোষণা করেছেন। তারা হলেন- (০১) শিক্ষা- ড. তোফায়েল আহমেদ, (০২) মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণা- ক্যাপ্টেন সাহাবুদ্দিন আহমেদ বীরউত্তম, (০৩) শিল্প ও বাণিজ্য- আবুল কাশেম (আবুল খায়ের গ্রুপ), (০৪) ক্রীড়া- মো. মোশাররাফ হোসেন খান (সাঁতার) ও (০৫) অর্থনীতি ও অর্থনীতি বিষয়ক গবেষণা- বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, ময়মনসিংহ। তাদের প্রত্যেককে ২ ভরি ওজনের স্বর্ণপদক, ৩ লাখ টাকা ও ক্রেস্ট দেয়া হবে।
এছাড়াও ‘এমবিএল ইয়াং ব্যাংকার্স অ্যাপ্রিসিয়েশন অ্যাওয়ার্ড-২০১৯’র জন্য নির্বাচিত পাঁচজন তরুণ ও মেধাবী ব্যাংকারের নাম ঘোষণা করেন ব্যাংকের চেয়ারম্যান। তিনি বলেন, প্রতিযোগিতার পাঁচটি ধাপ পেরিয়ে এসকল মেধাবীরা নির্বাচিত হয়েছেন।

তারা হলেন- (০১) উজ্জল কুমার সিংহ, অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট, আইএফআইসি ব্যাংক লিমিটেড, (০২) সিরাজুল ইসলাম, অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট, এবি ব্যাংক লিমিটেড, (০৩) এ কে এম হোসেনুজ্জামান, ফার্স্ট অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, (০৪) তাওহীদ খান মজলিস, ফার্স্ট অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড ও (০৫) মোহাম্মদ আরাফাত হোসেন, ফার্স্ট অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট, ব্যাংক এশিয়া লিমিটেড। নির্বাচিতদের প্রত্যেককে ২ লাখ টাকা, ক্রেস্ট ও সার্টিফিকেট দেয়া হবে।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী মো. কামরুল ইসলাম চৌধুরী সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, মার্কেন্টাইল ব্যাংকের বোর্ড মেম্বার ও নির্বাহী কর্মকর্তাদের মধ্যে একটি সুসম্পর্ক বিরাজমান। উভয়ের মধ্যে সুন্দর ও সুষ্ঠু সমন্বয়ের ফলে ব্যাংকটির কার্যক্রম দিনদিন এগিয়ে যাচ্ছে। আগামীতে কার্যক্রমের এ গতি আরো বেড়ে যাবে বলে আশা রাখি।
সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মতিউল হাসান, উপব্যবস্থাপনা পরিচালক জি.ডব্লিউ.এম. মোর্তজা, মো. জাকির হোসাইন ও আদিল রায়হানসহ ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:২৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৮ জুন ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।