শুক্রবার ২৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২ হাজার ৮১৬ কোটি টাকা ব্যয়ে ১৩ ক্রয় প্রস্তাব অনুমোদন

  |   বৃহস্পতিবার, ১০ মার্চ ২০২২   |   প্রিন্ট   |   136 বার পঠিত

২ হাজার ৮১৬ কোটি টাকা ব্যয়ে ১৩ ক্রয় প্রস্তাব অনুমোদন

রমজানকে সামনে রেখে টিসিবি মাধ্যমে সয়াবিন তেল, চিনি, ছোলা ও মসুরের ডাল বিতরণের উদ্যোগ নিয়েছে সরকার। এজন্য স্থানীয়ভাবে এসব পণ্য সংগ্রহের ৪টি প্রস্তাবসহ মোট ১৩টি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এজন্য মোট ব্যয় হবে ২৮১৬ কোটি ১৪ লাখ ৫৭ হাজার ৬৭৫ টাকা।

এ বিষয়ে অর্থমন্ত্রী বলেছেন, এসব পণ্যের ওপর থেকে ভ্যাট-ট্যাক্স প্রত্যাহার করা হয়েছে। সয়াবিন তেলের ক্ষেত্রে উৎপাদন পর্যায়ে ১৫% এবং ভোক্তা পর্যায়ের ৫% মওকুফ করা হয়েছে।

বৃহস্পতিবার (১০ মার্চ) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির ভার্চুয়াল সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড.জিল্লুর রহমান চৌধুরী।

সভা শেষে অর্থমন্ত্রী বলেন, আজ অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৭ম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৯ম সভা হয়েছে। অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটির অনুমোদনের জন্য ২টি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য (টেবিলে ৪টি উপস্থাপনসহ) ১৩টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। ক্রয় কমিটির প্রস্তাবনাগুলোর মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের ৪টি, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ৩টি, নৌপরিবহন মন্ত্রণালয়ের ৩টি, প্রধানমন্ত্রীর কার্যালয়ের ১টি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের ১টি এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের ১টি প্রস্তাব ছিল।

তিনি বলেন, ক্রয় কমিটির অনুমোদিত ১৩টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ২৮১৬ কোটি ১৪ লাখ ৫৭ হাজার ৬৭৫ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ১৭৮৪ কোটি ৬৪ লাখ ৭৪ হাজার ৮৮৩ টাকা এবং বিশ্বব্যাংক ঋণ ১০৩১ কোটি ৪৯ লাখ ৮২ হাজার ৭৯২ টাকা। অনুমোদিত প্রস্তাবগুলোর বিস্তারিত জানাবেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জিল্লুর রহমান চৌধুরী।

পর অতিরিক্ত সচিব বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগর ও অন্যান্য অর্থনৈতিক অঞ্চলে অবকাঠামো উন্নয়ন’ প্রকল্পের আওতায় কক্সবাজার জেলার টেকনাফ উপজেলাস্থ ‘সাবরাং ট্যুরিজম পার্ক’-এর ভূমি উন্নয়নের একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান যৌথভাবে টিডিসি এবং জেডএইচইসি প্রকল্পটি বাস্তবায়ন করবে। এজন্য ব্যয় হবে ১৮০ কোটি ৭৯ লাখ ৯ হাজার ২৪৮ টাকা।

তিনি বলেন, ‘কর্নেল মালেক মেডিক‌্যাল কলেজ ও ৫০০ শয্যা বিশিষ্ট হাসপাতাল স্থাপন, মানিকগঞ্জ (১ম সংশোধিত)’ প্রকল্পের নির্মাণ কাজের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। ২০১৭ সালের ১৮ জানুয়ারি তারিখের সিসিজিপি সভার অনুমোদনক্রমে প্রকল্পের নির্মাণ কাজে ঠিকাদার প্রতিষ্ঠান হিসেবে নিয়োগ পায় ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড। সংস্থাটির সঙ্গে ১৭৫ কোটি ১৯ লাখ ২৪ হাজার ৪৬৪ টাকায় ক্রয়ের চুক্তি হয়। তবে পূর্ত কাজ চলাকালে টেন্ডারভুক্ত এবং টেন্ডার বহির্ভুত কিছু আইটেম কম/বেশি হওয়ায় ভেরিয়েশন বাবদ ৬২ লাখ ৭ হাজার ৬৭৪ টাকা ব্যয় কমিয়ে ১৭৪ কোটি ৫৭ লাখ ১৬ হাজার ৭৮৯ টাকার সংশোধিত ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হলে কমিটি তাতে অনুমোদন দিয়েছে।

সভায় ‘সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে বিদ্যমান রানওয়ে ও টেক্সিওয়ের শক্তি বৃদ্ধিকরণ’ প্রকল্পের পূর্ত কাজের ভেরিয়েশন প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

অতিরিক্ত সচিব বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন’ প্রকল্পের আওতায় ৩ তলা বিশিষ্ট একটি স্পোর্টস্ কমপ্লেক্স ভবন নির্মাণ পূর্ত কাজের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পটি বাস্তবায়ন করবে ঠিকাদার প্রতিষ্ঠান মাহবুব ব্রাদার্স (প্রাইভেট) লিমিটেড। এতে ব্যয় হবে ১১৯ কোটি ৩৬ লাখ ১ হাজার ৩৬১ টাকা।

তিনি বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন’ প্রকল্পের আওতায় ৬তলা বিশিষ্ট একটি লাইব্রেরি ভবন নির্মাণ পূর্ত কাজের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান যৌথভাবে এমবিপিএল এবং এটিসিএল প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ১০১ কোটি ৮৫ লাখ ৮৫ হাজার ৭৮৬ টাকা।

সভায় ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন’ প্রকল্পের আওতায় ১০তলা বিশিষ্ট একটি প্রশাসনিক ভবন নির্মাণ পূর্ত কাজের ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত একমাত্র দরদাতা প্রতিষ্ঠান যৌথভাবে এমজেসিএল এবং এমএনএইচসিএল প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ১৩৭ কোটি ৪২ লাখ ২৪ হাজার ৮৬৩ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, ‘চট্টগ্রাম-ঢাকা-আশুগঞ্জ ও সংযুক্ত নৌ-পথ খনন এবং টার্মিনালসহ আনুষঙ্গিক স্থাপনাদি নির্মাণ (১ম সংশোধিত)’ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউ১এ এর লট -০১ এর পূর্ত কাজে ঠিকাদার নিয়োগের একটি প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পটির জন্য আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হলে ৪টি দরপত্র জমা পড়ে। তার মধ্যে আর্থিক প্রস্তাব মূল্যায়নে ১টি দরপ্রস্তাব রেসপনসিভ হয়। রেসপনসিভ দরদাতা চায়না হারবার ইঞ্জিনিয়ারিং কোম্পানি লিমিটেড (সিএইচইসিএল)-এর প্রস্তাবিত দর ৬০১ কোটি ৬২ লাখ ৫০ হাজার ৪৪ টাকা হলেও তাদের বিরুদ্ধে অনৈতিক কাজে সম্পৃক্ততার অভিযোগ থাকায় টিইসি কার্যাদেশ না দেওয়ার করার সুপারিশ করে।

অন্যদিকে, যেহেতু ক্রয় কার্যক্রম বিশ্বব্যাংকের প্রকিউরমেন্ট গাইডলাইনস অনুযায়ী সম্পাদন এবং টিইসি কর্তৃক সিএইচইসিএলকে গ্রহণযোগ্য সর্বনিম্ন দরদাতা ঘোষণা করা এবং বাংলাদেশ সরকার বা বিশ্বব্যাংক কর্তৃক সিএইচইসিএল’কে নিষিদ্ধ ঘোষণা করা হয়নি সেহেতু বিশ্বব্যাংকের পরামর্শ অনুযায়ী লট-০১ এর কার্যাদেশ দেওয়ার লক্ষ্যে বিশ্বব্যাংকের মিস প্রকিউরমেন্ট প্রত্যাহারকল্পে পিপিআর ২০০৮ এর ১০১(৩) অনুসারে পরবর্তী ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দেওয়ার জন্য প্রস্তাব উপস্থাপন করা হলে কমিটি তাতে অনুমোদন দিয়েছে।

তিনি বলেন, ‘চট্টগ্রাম-ঢাকা-আশুগঞ্জ ও সংযুক্ত নৌ-পথ খনন এবং টার্মিনালসহ আনুষঙ্গিক স্থাপনাদি নির্মাণ (১ম সংশোধিত)’ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউ১এ এর লট -০২ এর পূর্ত কাজ ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি’র সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান যৌথভাবে গালফ কোবলা, ইউএই এবং কর্ণফুলী, বাংলাদেশ প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ১৫৪ কোটি ২১ লাখ ৩৫ হাজার ১৬৪ টাকা।

এছাড়াও সভায় ‘চট্টগ্রাম-ঢাকা-আশুগঞ্জ ও সংযুক্ত নৌ-পথ খনন এবং টার্মিনালসহ আনুষঙ্গিক স্থাপনাদি নির্মাণ (১ম সংশোধিত)’ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউ১এ এর লট -০৩ এর পূর্ত কাজ ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসির সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান যৌথভাবে ধরিত্রী ড্রেজিং অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার লিমিটেড,ভারত এবং বঙ্গ ড্রেজার্স লিমিটেড, বাংলাদেশ প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ২৭৫ কোটি ৬৫ লাখ ৯৭ হাজার ৫৮৪ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক মেঘনা সুগার রিফাইন্ড লিমিটেডের কাছ থেকে ৭ হাজার মেট্রিক টন চিনি ৫৫ কোটি ৩০ লাখ টাকায় এবং সিটি সুগার ইন্ডাষ্ট্রিজ এর কাছ থেকে ৭ হাজার মেট্রিক টন চিনি ৫৫ কোটি ৩০ লাখ টাকায় অর্থাৎ মোট ১৪ হাজার মেট্রিক টন চিনি সর্বমোট ১১০ কোটি ৬০ লাখ টাকায় সরাসরি ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়াও সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক প্রতিষ্ঠান সেনা কল্যাণ সংস্থার কাছ থেকে ২ হাজার মেট্রিক টন ছোলা ১৬ কোটি ২৮ লাখ টাকায়, মেসার্স ব্লু স্কাই এন্টারপ্রাইজের কাছ থেকে ৪ হাজার মেট্রিক টন ছোলা ৩২ কোটি ৫৬ লা টাকায় এবং রুবি ফুড প্রডাক্টস লিমিটেডের কাছ থেকে ৪ হাজার মে.টন ছোলা ৩২ কোটি ৫৬ লাখ টাকায় অর্থাৎ মোট ১০ হাজার মেট্রিক টন ছোলা সর্বমোট ৮১ কোটি ৪০ লাখ টাকায় সরাসরি ক্রয়ের অনুমোদন দিয়েছে কমিটি।

তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক শবনম ভেজিটেবল ওয়েল ইন্ডাষ্ট্রিজ লিমিটেড, ইজি সার্ভিসেস লিমিটেড, পর্ব ইন্টারন্যাশনাল, মেসার্স রয় ট্রেড্রার্স, প্রান্টেজিক ইনকরপোরেশন, বসুন্ধরা ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড এবং বসুমতি ডিষ্ট্রিবিউশন লিমিটেড এর কাছ থেকে মোট ১৯ হাজার ৫০০ মেট্রিক টন মশুর ডাল ২১১ কোটি ৫৭ লাখ ৫০ হাজার টাকায় সরাসরি ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) কর্তৃক সেনা এডিবল অয়েল ইন্ডাষ্ট্রিজ লিমিটেড, সুপার অয়েল রিফাইন লিমিটেড, মেঘনা এডিবল অয়েলস রিফাইনারি লিমিটেড, সিটি এডিবল অয়েল লিমিটেড, বসুধা মাল্টি ফুড প্রডাক্টস লিমিটেড এবং সুং সিং এডিবল অয়েল লিমিটেড-এর কাছ থেকে মোট ১ কোটি ৭১ লক্ষ ১৫ হাজার ৬৫২ লিটার সয়াবিন তেল ২৮৭ কোটি ৫৪ লক্ষ ২৯ হাজার ৫৩৬ টাকায় সরাসরি ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা হয়। সভায় দুটি প্রস্তাবে নীতিগত অনুমোদন দেওয়া হয় বলে অতিরিক্ত সচিব জানান।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৬:১৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১০ মার্চ ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।