শনিবার ২১ সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকের পতনে সপ্তাহ শুরু

  |   রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০২৪   |   প্রিন্ট   |   10 বার পঠিত

সূচকের পতনে সপ্তাহ শুরু

আজ ১৫ সেপ্টেম্বর সূচকের পতনে সপ্তাহ শুরু হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের পতনে লেনদেন শুরু হয়। পরবর্তীতে সূচক বাড়লেও আবারও একটানা পতন ঘটে। পুরোটা সময় এক ধরনের অস্থির উঠানামা ছিল সূচকের। এর ফলে দিনশেষে সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ১৫ সেপ্টেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২৫ শতাংশ বা ১৪.৭৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭১১.৭৭ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ১.০০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২৪৬.৬৮ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ১৫.২২ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ৮৫.৫২ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৯৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৯ টির, কমেছে ১৮২ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৪২.৫৬ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১৭ কোটি ৬৭ লাখ ৫২ হাজার ১৫৮ টি শেয়ার ১ লাখ ৯২ হাজার ৫৫৮ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৬৬৮ কোটি ৯৫ লাখ ৫৫ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১২ সেপ্টেম্বর ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২১ শতাংশ বা ১২.৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৫ হাজার ৭২৬.৫১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪.৭৬ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ২৪৫.৬৮ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৭.০৫ পয়েন্ট কমে অবস্থান করেছে ২ হাজার ১০০.৭৪ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৯৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছিল ১৫৮ টির, কমেছিল ১৮১ টির এবং অপরিবর্তিত রয়েছিল ৫৮ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৩৯.৭৯ শতাংশ শেয়ারের দর বেড়েছিল।

গত কার্যদিবসে ডিএসইতে ১৭ কোটি ৫০ লাখ ৮৮ হাজার ৭৪৫ টি শেয়ার ১ লাখ ৮৮ হাজার ৯৭৬ বার হাতবদল হয়েছিল। আর দিন শেষে লেনদেন হয়েছিল ৭৩৩ কোটি ৩৯ লাখ ৫২ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৬৪ কোটি ৪৩ লাখ ৯৭ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.১৩ শতাংশ বা ২১.৩০ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৬ হাজার ১১৮.৭২ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২১৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৬ টির, কমেছে ৯৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ২০ টির। আজ দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৫ কোটি ৮৩ লাখ ৮২ হাজার ২৫৯ টাকা।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৩২ অপরাহ্ণ | রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

Sat Sun Mon Tue Wed Thu Fri
 123456
78910111213
14151617181920
21222324252627
282930  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।