বৃহস্পতিবার ৩ অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকের সামান্য উত্থানেও কমেছে লেনদেন

  |   বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪   |   প্রিন্ট   |   4 বার পঠিত

সূচকের সামান্য উত্থানেও কমেছে লেনদেন

আজ ০৩ অক্টোবর সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের উত্থান দিয়ে লেনদেন শেষ হয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। কিন্তু কিছুক্ষণ পরেই ্একটানা পতন ঘটে। এরপর ধীরগতিতে আবারও সূচক বাড়তে থাকে, যা শেষ পর্যন্ত অব্যহত ছিল। তবে দিনশেষে সূচক সামান্য বাড়লেও টাকার অংকে লেনদেন কমেছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.১৫ শতাংশ বা ৮.৫৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৪৬২.৫৮ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ১.৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ২২১.২৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২.৮২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৯৯০.৮৪ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৯৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৯টির, কমেছে ১৩৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ৫২.৬৪২৮ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১২কোটি ৫১ লাখ ২০ হাজার ৭৩২টি শেয়ার ১ লাখ ১৫ হাজার ৫৫৯ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩১৫ কোটি ৫৫ লাখ ৯৮ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ০২ অক্টোবর আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২.৩৬ শতাংশ বা ১৩২.২৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৪৫৩.৯৯ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ৩২.৫১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২১৯.৭০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৫১.৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৮৮.০১ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৯৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৯টির, কমেছে ৩৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির।

গত কার্যদিবসে ডিএসইতে ১৬ কোটি ৬৮ লাখ ৭৬ হাজার ৪০৪টি শেয়ার ১ লাখ ৪২ হাজার ৫৯১ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪০৪ কোটি ৮৩ লাখ ১২ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ১২৫ কোটি ২৭ লাখ ১৪ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.১২ শতাংশ বা ১৯.২৬ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৫ হাজার ২৭১.৭৭ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ১৮৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ৯৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির।

আজ দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৮৮ লাখ ৬৬ হাজার ৭৮৪ টাকা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:২৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

Sat Sun Mon Tue Wed Thu Fri
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।