বৃহস্পতিবার ৩ অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ

মমিনুল ইসলামকে ডিএসইর নতুন চেয়ারম্যান নিয়োগ

  |   বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪   |   প্রিন্ট   |   3 বার পঠিত

মমিনুল ইসলামকে ডিএসইর নতুন চেয়ারম্যান নিয়োগ

আইপিডিসি ফাইন্যান্সের সাবেক এমডি মমিনুল ইসলামকে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। এর আগে তিনি ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ছিলেন। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

উল্লেখ্য, মমিনুল ইসলাম ২০০৬ সালে হেড অফ অপারেশন্স অ্যান্ড টেকনোলজি পদে আইপিডিসিতে যোগ দেন। ২০১২ সালে তিনি প্রতিষ্ঠানটির এমডি ও সিইওর দায়িত্ব গ্রহণ করেন। এমডি হিসেবে তিনি চার মেয়াদে দায়িত্ব পালন করেন। ২০২৪ সালের ৩ জানুয়ারি তার আইপিডিসির এমডি পদের মেয়াদ শেষ হয়। পঞ্চম দফায় তিনি প্রতিষ্ঠানটির এমডি হিসেবে চুক্তি নবায়ন করেনি।

মমিনুল ইসলাম ২০২০-২২ মেয়াদে বাংলাদেশ লিজিং অ্যান্ড ফাইন্যান্স কোম্পানিজ অ্যাসোসিয়েশনের (বিএলএফসিএ) চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি তালিকাভুক্ত কোম্পানিগুলোর সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজের (বিএপিএলসি) নির্বাহী কমিটির সদস্য ছিলেন। গতবছর তিনি অ্যাসোসিয়েশন অফ দ্য ডেভেলপমেন্ট ফাইন্যান্সিয়াল ইন্সস্টিটিউশন্স ইন দ্য এশিয়া অ্যান্ড প্যাসিফিকের (আফডিয়াপ) চেয়ারম্যান হন। আইপিডিসিতে যোগ দেয়ার আগে তিনি মমিনুল ইসলাম আমেরিকান এক্সপ্রেস ব্যাংক ও স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকসহ দেশী-বিদেশী বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করেছেন।

শিক্ষা জীবনে তিনি ২০১৭ সালে নর্থ সাউথ ইউনিভার্সিটি থেকে অর্থনীতিতে ভাইস-চ্যান্সেলর স্বর্ণপদকসহ এমএস, ১৯৯৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) থেকে ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, ১৯৯৪ সালে যশোর বোর্ডের ঝিনাইদহ ক্যাডেট কলেজ থেকে সম্মিলিত মেধা তালিকায় ২০তম হয়ে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট এবং ১৯৯২ সালে ঝিনাইদহ ক্যাডেট কলেজ থেকে সম্মিলিত মেধা তালিকায় ২য় হয়ে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট সম্পন্ন করেন।

১৯৯২ এবং ১৯৯৪ সালের এসএসসি এবং এইচএসসিতে অসামান্য একাডেমিক ফলাফলের জন্য তিনি প্রাইম মিনিস্টারস’ পুরস্কার অর্জন করেন।

এর আগে বিএসইসি ৭ জন ব্যক্তিকে ডিএসই’র স্বতন্ত্র পরিচালক হিসেবে অনুমোদন দেন। তারা হলেন- বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে (বিইউপি) অধ্যাপক এবং সাভার আর্মি ইন্সটিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের মহাপরিচালক অধ্যাপক মেজর জেনারেল (অবঃ) মোহাম্মদ কামরুজ্জামান, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব, পুঁজিবাজার, বীমা এবং নন-ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নাহিদ হোসেন, ঢাকা সেনাানবাসের ৪৬ স্বতন্ত্র পদাতিক ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মফিজুল ইসলাম রাশেদ, মেটলাইফ বাংলাদেশের সাবেক জেনারেল ম্যানেজার সৈয়দ হাম্মাদুল করিম; রাষ্ট্রীয় মালিকানাধীন যৌথ উদ্যোগের প্রতিষ্ঠান বাংলাদেশ ডাটা সেন্টার এবং ডিজাসটার রিকোভারী সাইট লিমিটেড-এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এবং বাংলাদেশ ব্যাংকের সাইবার সিকিউরিটি ইউনিটের চিফ ইনফরমেশন সিকিউরিটি অফিসার (লিয়েন) মোহাম্মদ ইশাক মিয়া; কৌশলগত আর্থিক উপদেষ্টা সংস্থা সিলিংক অ্যাডভাইজরি-এর প্রতিষ্ঠাতা মমিনুল ইসলাম এবং ঋওঘঝ অ্যালায়েন্স রিস্ক অ্যাডভাইজরি এন্ড কনসালটেন্সি-এর প্রধান নির্বাহী কর্মকর্তা এবং চিফ কনসালট্যান্ট শাহনাজ সুলতান।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:০০ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৩ অক্টোবর ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

Sat Sun Mon Tue Wed Thu Fri
 1234
567891011
12131415161718
19202122232425
262728293031  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।