মঙ্গলবার ১৬ জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ | ১ শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

১১ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন

বিবিএ নিউজ.নেট   |   সোমবার, ০৯ আগস্ট ২০২১   |   প্রিন্ট   |   356 বার পঠিত

১১ বছরের মধ্যে সর্বোচ্চ লেনদেন

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) আজ সোমবার (৯ আগস্ট) সূচক ও লেনদেনে রেকর্ড সৃস্টি হয়েছে।

এদিন ডিএসই তিনটি সূচকই চালুর পর থেকে অতীতের সব রেকর্ড ভেঙে শীর্ষে অবস্থান ওঠে এসেছে। আর ডিএসইতে ১১ বছরের মধ্যে টাকার অঙ্কে সবচেয়ে বেশি ২ হাজার ৯৩৯ কোটি ৪৫ লাখ টাকা লেনদেন হয়েছে। যা ১০ বছর ৮ মাস ৪ দিন বা ২ হাজার ৫২৮ কার্যদিবসের মধ্যে সবচেয়ে বেশি। এর আগে ২০১০ সালের ৫ ডিসেম্বর আজকের চেয়ে বেশি লেনদেন হয়েছিল।

ওইদিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৩ হাজার ২৪৯ কোটি ৫৭ লাখ টাকা।
ডিএসইর সব সূচকেরও রেকর্ড গড়েছে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩২.০৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ছয় হাজার ৬২৮.১৪ পয়েন্টে। ডিএসইর এই সূচকটি শুরু দিন থেকে অতীতের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চে অবস্থান করেছে। এর আগে সূচকটি গত ৫ আগস্ট সর্বোচ্চ স্থানে অবস্থান করছিল। সূচকটি ২০১৩ সালের ২৭ জানুয়ারি থেকে চালু হয়।

আজ লেনদেন শেষে ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১২.৭৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬.৭৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় যথাক্রমে এক হাজার ৪৫২.১১ পয়েন্টে এবং দুই হাজার ৩৯২.৬২ পয়েন্টে। এই দুই সূচক অতীতের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চে অবস্থান করছে। এর আগে শরিয়াহ সূচক ২০১৪ সালের ১৯ জানুয়ারি ৯৪১.২৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২০১৩ সালের ২৭ জানুয়ারি ১ হাজার ৪৬০.৩০ পয়েন্টে চালু হয়েছে।

ডিএসইতে আজ ৩৭৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৮১টির বা ৪৮.৪০ শতাংশের, শেয়ার দর কমেছে ১৭৩টির বা ৪৬.২৬ শতাংশের এবং ২০টির বা ৫.৩৪ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১০১.৪৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৯ হাজার ২৮৯.৭৮ পয়েন্টে।

সিএসইতে আজ ৩২১টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৫৭টির দর বেড়েছে, কমেছে ১৪৪টির আর ২০টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ১২৮ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৩৩ অপরাহ্ণ | সোমবার, ০৯ আগস্ট ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

(1644 বার পঠিত)
বিজ্ঞাপন
(1563 বার পঠিত)
বিজ্ঞাপন
(1244 বার পঠিত)
বিজ্ঞাপন
(1057 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বু বৃহ শুক্র
 
১০১১
১৩১৫১৬১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭৩০৩১  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।