• লভ্যাংশ ঘোষণার অপেক্ষায় তিন খাতের ১০২ কোম্পানি

    ৬৮ কোম্পানিকে ঘিরে প্রত্যাশা বিনিয়োগকারীদের

    নিজস্ব প্রতিবেদক | ১৯ জানুয়ারি ২০২১ | ১০:৪৩ পূর্বাহ্ণ

    ৬৮ কোম্পানিকে ঘিরে প্রত্যাশা বিনিয়োগকারীদের
    apps

    ডিসেম্বরে শেষ হয়েছে ব্যাংক, বীমা ও আর্থিক খাতের ১০২ কোম্পানির আর্থিক বছর। যে কারণে চলতি মাস থেকেই বোর্ডসভার মাধ্যমে এ ১০২ কোম্পানির লভ্যাংশ ঘোষণা করা হবে। যার মধ্যে ৬৮ কোম্পানিকে ঘিরে বিনিয়োগকারীদের প্রত্যাশা রয়েছে। কারণ সর্বশেষ তৃতীয় প্রান্তিকে ওই ৬৮ কোম্পানির আয় বেড়েছে। ১০২টি কোম্পানির মধ্যে ব্যাংক খাতের রয়েছে ৩০টি, আর্থিক খাতের ২৩টি এবং বীমা খাতের ৪৯টি কোম্পানি।

    কোম্পানিগুলোর প্রত্যাশা অনুযায়ী, লভ্যাংশ ঘোষণা করলে বাজারে এর ইতিবাচক প্রভাব পড়বে বলে মনে করছেন বাজার-সংশ্লিষ্টরা। তাদের মতে, বর্তমানে বাজার কিছুটা ইতিবাচক প্রবণতায় ফিরে এসেছে। যদি এখন কোম্পানিগুলো সন্তোষজনক হারে লভ্যাংশ ঘোষণা করে, তবে বাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা সঙ্কট বাড়বে। এর ইতিবাচক প্রভাবে বাজার স্থিতিশীল পর্যায়ে ফিরবে। দীর্ঘদিন পর বাজার আবারো স্বাভাবিক হবে। ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা তাদের লোকসান কাটিয়ে আবারো মুনাফা করতে পারবে।

    Progoti-Insurance-AAA.jpg

    জানা যায়, ডিসেম্বরে হিসাববছর শেষ হওয়া পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩০ ব্যাংক জানুয়ারি থেকে সেপ্টেম্বর, ২০২০ পর্যন্ত তৃতীয় প্রান্তিকের (নয় মাসের) আর্থিক প্রতিবেদন প্রকাশ করছে। এর মধ্যে অধিকাংশ বা ১৮টি ব্যাংকের আয় আগের বছরের চেয়ে বেড়েছে।

    তৃতীয় প্রান্তিকে সবচেয়ে বেশি আয় বেড়েছে আল-আরাফাহ ইসলামী ব্যাংকের। কোম্পানির চলতি বছর জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত নয় মাসে সমন্বিত শেয়ারপ্রতি আয় (ইপিএস) ১ টাকা ৩৫ পয়সা হয়েছে। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ২৪ পয়সা। এক বছরের ব্যবধানে কোম্পানির আয় বেড়েছে ৪৬২ শতাংশ।


    আয় বাড়ার দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে এক্সিম ব্যাংক লিমিটেড। কোম্পানির গত সেপ্টেম্বর শেষে তৃতীয় প্রান্তিকে ইপিএস দাঁড়িয়েছে ১ টাকা ৪৩ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৪৪ পয়সা। আলোচ্য সময়ের ব্যবধানে কোম্পানির আয় বেড়েছে ২২৫ শতাংশ।

    আয় বাড়ার তালিকায় তৃতীয় অবস্থানে আছে ওয়ান ব্যাংক। কোম্পানির সমাপ্ত তৃতীয় প্রান্তিকে ইপিএস দাঁড়িয়েছে ১ টাকা ২১ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৬৫ পয়সা। এক বছরের ব্যবধানে আয় বেড়েছে ৮৬ শতাংশ।

    এছাড়া যেসব ব্যাংকের আয় বেড়েছে সেগুলো হচ্ছে- এবি ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, রূপালী ব্যাংক, উত্তরা ব্যাংক, সিটি ব্যাংক, ঢাকা ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ব্যাংক, যমুনা ব্যাংক, পূবালী ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, ইসলামী ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক, ব্যাংক এশিয়া, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লিমিটেড।

    এদিকে তৃতীয় যেসব ব্যাংকের আয় কমেছে ৯ ব্যাংকের, সেগুলো হচ্ছে- আইএফআইসি ব্যাংক, প্রাইম ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, এনসিসি ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক লিমিটেড। তাছাড়া লোকসানে রয়েছে আইসিবি ইসলামী ব্যাংক।

    বীমা খাতের মোট ৪৯টি কোম্পনির মধ্যে সাধারণ ইন্স্যুরেন্স রয়েছে ৩৮টি। জানুয়ারি থেকে ৩০ সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত তৃতীয় প্রান্তিকে ৩৮টি জেনারেল ইন্স্যুরন্সের মধ্যে শেয়ারপ্রতি আয় বেড়েছে ২৭টির, কমেছে ৯টির ও অপরিবর্তিত একটির এবং ১২টি লাইফ ইন্স্যুরেন্সের মধ্যে বেড়েছে ৮টির ও কমেছে ৪টির।

    জেনারেল ইন্স্যুরেন্সগুলো মধ্যে ২০১৯ সালের তুলনায় আয় বেড়েছে ৩৭টি কোম্পানির। এর মধ্যে শেয়ারপ্রতি আয় (ইপিএস) বেড়েছে এশিয়া ইন্স্যুরেন্সের ০.২১ টাকা, বিজিআইসির ০.২৭ টাকা, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্সের ০.৩৬ টাকা, সেন্ট্রাল ইন্স্যুরেন্সের ০.০৮ টাকা, সিটি জেনারল ইন্স্যুরেন্সের ০.১৮ টাকা, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্সের ০.১৯ টাকা, ক্রিস্টাল ইন্স্যুরেন্সের ০.৪৯ টাকার, ঢাকা ইন্স্যুরেন্সের ০.২৮ টাকার, ইস্টার্ন ইন্স্যুরেন্সের ০.৩৪ টাকার, এক্সপ্রেস ইন্স্যুরেন্সের ০.০৯ টাকা, গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্সের ১.১৭ টাকা, ইসলামী ইন্স্যুরেন্সের ০.২৮ টাকা, জনতা ইন্স্যুরেন্সের ০.১১ টাকা, কর্ণফুলী ইন্স্যুরেন্সের ০.০৩ টাকা, মার্কেন্টাইল ইন্স্যুরেন্সের ০.৬২ টাকা, নর্দার্ন জেনারেল ইন্স্যুরেন্সের ০.১৭ টাকা, প্যারামাউন্ট ইন্স্যুরেন্সের ৩.০৫ টাকা, পিপলস ইন্স্যুরেন্সের ০.৬৬ টাকা, ফিনিক্স ইন্স্যুরেন্স অপরিবর্তিত, পাইওনিয়ার ইন্স্যুরেন্সের ১.০২ টাকা, প্রগতি ইন্স্যুরেন্সের ০.০২ টাকা, প্রাইম ইন্স্যুরেন্সের ১.৪১ টাকা, প্রভাতী ইন্স্যুরেন্সের ০.০৫ টাকা, পূরবী জেনারেল ইন্স্যুরেন্সের ০.০১ টাকা, রিলায়েন্স ইন্স্যুরেন্সের ০.৮৬ টাকা, রিপাবলিক ইন্স্যুরেন্সের ০.১৭ টাকা, রূপালী ইন্স্যুরেন্সের ০.২৩ টাকা, তাকাফুল ইন্স্যুরেন্সের ০.০৬ টাকা এবং ইউনাইটেড ইন্স্যুরেন্সের ১.০৭ টাকা।

    আয় কমেছে এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্সের ০.১৫ টাকা, অগ্রণী ইন্স্যুরেন্সের ০.৩৮ টাকা, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্সের ০.১৭ টাকা, ফেডারেল ইন্স্যুরেন্সের ০.০১ টাকা, গ্লোবাল ইন্স্যুরেন্সের ০.০৩৫ টাকা, নিটল ইন্স্যুরেন্স ০.০২ টাকা, সোনার বাংলা ইন্স্যুরেন্সের ০.৬৫ টাকা এবং স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্সের ০.০৪ টাকা।
    লাইফ ইন্স্যুরেন্সগুলোর মধ্যে আয় বেড়েছে ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, পদ্মা ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, পপুলার লাইফ ইন্স্যুরেন্স, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, রূপালী লাইফ ইন্স্যুরেন্স এবং সানলাইফ ইন্স্যুরেন্সের।

    আয় কমেছে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, প্রাইম লাইফ ইন্স্যুরেন্স, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স এবং সন্ধানী লাইফ ইন্স্যুরেন্সের।

     

    এদিকে তৃতীয় প্রান্তিকে ইতিবাচক অবস্থানে রয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক খাতের ১২ কোম্পানি। কোম্পানিগুলো হলো- ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন লিমিটেড, আইপিডিসি ফাইন্যান্স, ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, প্রিমিয়ার লিজিং লিমিটেড, ইউনাইটেড ফাইন্যান্স, মাইডাস ফাইন্যান্স, জিএসপি ফাইন্যান্স লিমিটেড, বে-লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, ইসলামিক ফাইন্যান্স, লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড এবং উত্তরা ফাইন্যান্স। জুলাই থেকে সেপ্টেম্বর ২০২০ পর্যন্ত এসব কোম্পানির প্রকাশিত তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন অনুযায়ী আগের বছরের তুলনায় আয় বেড়েছে।

    উল্লেখ্য, পুঁজিবাজারে তালিকাভুক্ত রয়েছে আর্থিক খাতের ২৩ কোম্পানি। এর মধ্যে ১৭টির তৃতীয় প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। প্রকাশিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী ১২টি কোম্পানির আগের বছরের তুলনায় আয় বেড়েছে। তিনটি কোম্পানি লোকসানে রয়েছে। একটি কোম্পানি মুনাফায় ফিরেছে। এছাড়া একটি কোম্পানির আয় অপরিবর্তিত রয়েছে।

    নিচে কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদন তুলে ধরা হলো-
    ডেল্টা ব্র্যাক হাউজিং ফাইন্যান্স করপোরেশন লিমিটেড : তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে এ কোম্পানি। প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ১৭ শতাংশ বেড়েছে। তৃতীয় প্রান্তিকে কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৭৯ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১.৫৩ টাকা। সে হিসেবে কোম্পানির ইপিএস বেড়েছে ০.২৬ টাকা বা ১৭ শতাংশ।

    এদিকে নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর ’২০) কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.৫৫ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ৫.৩২ টাকা। সে হিসেবে কোম্পানির ইপিএস কমেছে ১.৭৭ টাকা বা ৩৩.২৭ শতাংশ। এছাড়া ৩০ সেপ্টেম্বর, ২০২০ শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ৩৯.৫২ টাকা। যা আগের বছর একই সময় এনএভিপিএস ছিল ৪১.৪৫ টাকা। আর শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্ল্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১০.৭৮ টাকা। যা আগের বছর একই সময় এনওসিএফপিএস ছিল ২১.২৫ টাকা।

    আইপিডিসি ফাইন্যান্স : এ কোম্পানি তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। তৃতীয় প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫০ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.৩৯ টাকা। অর্থাৎ আগের বছরের তুলনায় একই সময়ে আয় বেড়েছে ১১ পয়সা।

    এদিকে ৯ মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী, কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৩৫ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১.৪২ টাকা।। অর্থাৎ আগের বছরের তুলনায় একই সময়ে আয় কমেছে ৭ পয়সা।

    এছাড়া শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১১.৩১ টাকা। ৩০ সেপ্টেম্বর, ২০২০ পর্যন্ত কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদমূল্য (এনএভিপিএস) হয়েছে ১৬.১৮ টাকা।

    ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড : তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর ’২০) কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৩৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় ছিল ০.২১ টাকা। অর্থাৎ আগের বছরের তুলনায় একই সময়ে আয় বেড়েছে ১ টাকা ১২ পয়সা।

    এদিকে নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর ’২০) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২.১৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় ছিল ১.৪৫ টাকা। অর্থাৎ আগের বছরের তুলনায় একই সময়ে আয় বেড়েছে ৬৮ পয়সা। এছাড়া ৩০ সেপ্টেম্বর, ২০২০ শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৮.৩০ টাকা এবং শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্ল্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৭.৬৭ টাকা (নেগেটিভ)।

    প্রিমিয়ার লিজিং : তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে প্রিমিয়ার লিজিং লিমিটেড। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর ’২০) কোম্পানির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.০৯ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় ছিল ০.০৩ টাকা। অর্থাৎ আগের বছরের তুলনায় একই সময়ে আয় বেড়েছে ৬ পয়সা।

    এদিকে নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর ’২০) কোম্পানিটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ০.১১ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় ছিল ০.০৯ টাকা। অর্থাৎ আগের বছরের তুলনায় একই সময়ে আয় বেড়েছে ২ পয়সা।

    এছাড়া ৩০ সেপ্টেম্বর, ২০২০ শেয়ারপ্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৯.০৩ টাকা এবং শেয়ারপ্রতি সমন্বিত নেট অপারেটিং ক্ল্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ০.৯৪ টাকা (নেগেটিভ)।

    ইউনাইটেড ফাইন্যান্স : এ কোম্পানি তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর ’২০) কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ০.২৩ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় ছিল ০.২২ টাকা। অর্থাৎ আগের বছরের তুলনায় একই সময়ে আয় বেড়েছে ১ পয়সা।

    এদিকে নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর ’২০) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ০.৫০ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় ছিল ০.৯৩ টাকা। অর্থাৎ আগের বছরের তুলনায় একই সময়ে আয় বেড়েছে ৪৩ পয়সা।

    এছাড়া ৩০ সেপ্টেম্বর, ২০২০ শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৬.৪৮ টাকা এবং শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্ল্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ৪.০৩ টাকা (নেগেটিভ)।

    জিএসপি ফাইন্যান্স : তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টম্বর ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে জিএসপি ফাইন্যান্স লিমিটেড। তৃতীয় প্রান্তিকে ব্যাংকটির শেয়ারপ্রতি সমিন্বত আয় (ইপিএস) হয়েছে ০.৪৪ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ০.৪১ টাকা। সে হিসেবে কোম্পানির ইপিএস বেড়েছে ০.০৩ টাকা বা ৭.৩১ শতাংশ।

    এদিকে নয় মাসে (জানুয়ারি-সেপ্টেম্বর ’২০) ব্যাংকটির শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১.১১ টাকা। গত অর্থবছরের একই সময়ে ইপিএস ছিল ১.১৫ টাকা। সে হিসেবে কোম্পানির ইপিএস কমেছে ০.০৪ টাকা বা ৩.৪৭ শতাংশ।

    এছাড়া ৩০ সেপ্টেম্বর, ২০২০ শেয়ারপ্রতি সমন্বিত সম্পদ (এনএভিপিএস) হয়েছে ২১.৪৭ টাকা। ৩১ ডিসেম্বর ২০১৯ সমাপ্ত বছরে এনএভিপিএস ছিল ২০.৩৬ টাকা। আর শেয়ারপ্রতি নেট সমন্বিত অপারেটিং ক্ল্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১.৬৭ টাকা। যা আগের বছর একই সময় এনওসিএফপিএস ছিল ০.৮০ টাকা।
    মাইডাস ফাইন্যান্স: মাইডাস ফাইন্যান্স লিমিটেডের চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকের (জুলাই ’২০-সেপ্টেম্বর ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আলোচ্য প্রান্তিকে কোম্পানিটি মুনাফায় ফিরেছে।

    অনিরীক্ষিত প্রতিবেদন অনুসারে তৃতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ৩৮ পয়সা। আগের বছর একই সময়ে লোকসান ছিল ২৯ পয়সা।

    এদিকে ৯ মাসে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ৩১ পয়সা। আগের বছর একই সময় লোকসান ছিল ১ টাকা ১২ পয়সা।

    তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে মাইনাস ১৫ পয়সা। আগের বছর একই সময়ে তা ছিল ২ টাকা ৫২ পয়সা।

    গত ৩১ সেপ্টেম্বর, ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ১১ টাকা ১৭ পয়সা। এর আগের বছর একই সময়ে ছিলো ১১ টাকা ৩৮ পয়সা।

    বে-লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড : এ কোম্পানি তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর ’২০) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৩ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ০২ পয়সা। অর্থাৎ আগের বছরের তুলনায় একই সময়ে আয় বেড়েছে ৯১ পয়সা।

    সর্বশেষ ৯ মাসে (জানুয়ারি, ২০-সেপ্টেম্বর ’২০) কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ০৪ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ২৬ পয়সা। অর্থাৎ আগের বছরের তুলনায় একই সময়ে আয় বেড়েছে ৭৮ পয়সা।

    একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) হয়েছে ২০ টাকা ৬৫ পয়সা।
    আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড : এ কোম্পানি তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর ’২০) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৫১ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ০.৬৮ টাকা। অর্থাৎ আগের বছরের তুলনায় একই সময়ে আয় বেড়েছে এক টাকা ৮৩ পয়সা।

    সর্বশেষ ৯ মাসে (জানুয়ারি, ২০-সেপ্টেম্বর ’২০) কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৪.২৭ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ৩.৩৫ টাকা। অর্থাৎ আগের বছরের তুলনায় একই সময়ে আয় বেড়েছে ৯২ পয়সা।

    একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) হয়েছে ৩৭.৯৫ টাকা।
    ইসলামিক ফাইন্যান্স : ইসলামিক ফাইন্যান্স লিমিটেড চলতি হিসাববছরের তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আলোচিত প্রান্তিকে (জুলাই ’২০-সেপ্টেম্বর ’২০) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২৯ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ২৮ পয়সা। অর্থাৎ আগের বছরের তুলনায় একই সময়ে আয় বেড়েছে ১ পয়সা।

    সর্বশেষ ৯ মাসে (জানুয়ারি, ২০-সেপ্টেম্বর ’২০) কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৯৯ পয়সা। গত অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৯৪ পয়সা। অর্থাৎ আগের বছরের তুলনায় একই সময়ে আয় বেড়েছে ৫ পয়সা।

    গত ৩০ সেপ্টেম্বর তারিখে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) হয়েছে ১৪ টাকা ৪৫ পয়সা।
    লংকাবাংলা ফাইন্যান্স : লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকের (জুলাই ’২০-সেপ্টেম্বর ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। কোম্পানিটির কর পরবর্তী মুনাফা হয়েছে ৪৭ কোটি ৪৮ টাকা। এর আগের বছর যা ছিল ২৬ কোটি ৮ লাখ টাকা।
    অনিরীক্ষিত প্রতিবেদন অনুসারে হিসাববছরের প্রথম তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি আয় হয়েছে ৮৮ পয়সা। আগের বছর একই সময়ে ইপিএস ছিল ৪৮ পয়সা।
    তিন প্রান্তিকে কোম্পানিটির শেয়ারপ্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) হয়েছে ১০ টাকা ৫৮ পয়সা। আগের বছর কোম্পানিটি ৬ টাকা ৪৭ পয়সা লোকসানে ছিল।
    উত্তরা ফাইন্যান্স : উত্তরা ফাইন্যান্স লিমিটেড তৃতীয় প্রান্তিকের (জুলাই-সেপ্টেম্বর ’২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর ’২০) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১.৪১ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি (ইপিএস) ছিল ০.৫০ টাকা। অর্থাৎ আগের বছরের তুলনায় একই সময়ে আয় বেড়েছে ০.৯১ টাকা।

    সর্বশেষ ৯ মাসে (জানুয়ারি, ২০-সেপ্টেম্বর ’২০) কোম্পানির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.০৪ টাকা। গত অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ২.৫৪ টাকা। অর্থাৎ আগের বছরের তুলনায় একই সময়ে আয় বেড়েছে ০.৬০ টাকা।

    একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) হয়েছে ৩৩.৮৭ টাকা।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১০:৪৩ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৯ জানুয়ারি ২০২১

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ১৬ মে ২০১৯

    বিজ্ঞাপন

    ১৯ জানুয়ারি ২০১৯

    বিজ্ঞাপন

    ১০ ফেব্রুয়ারি ২০১৯

    বিজ্ঞাপন

    ১০ মার্চ ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি