শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আর্থিক প্রতিষ্ঠানের খেলাপি ঋণ ১৫ হাজার ৯৩৬ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ৩১ আগস্ট ২০২২   |   প্রিন্ট   |   136 বার পঠিত

আর্থিক প্রতিষ্ঠানের খেলাপি ঋণ ১৫ হাজার ৯৩৬ কোটি টাকা

ব্যাংক বর্হিভূত আর্থিক খাতের প্রতিষ্ঠানগুলোর খেলাপী ঋণের পরিমাণ ব্যাংকের চেয়ে দ্বিগুণ বৃদ্ধি পেয়েছে। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ পরিসংখ্যানে এমন তথ্য উঠে এসেছে।

গত জুন ক্লোজিংয়ে দেশের ৩৪টি আর্থিক প্রতিষ্ঠানের ঋণের পরিমাণ ছিল ৬৯ হাজার ৩৩২ কোটি টাকা। তারমধ্যে খেলাপি ঋণের পরিমাণ ১৫ হাজার ৯৩৬ কোটি টাকা, যা মোট স্থিতির ২২ দশমিক ৯৯ শতাংশ। ব্যাংক খাতে জুন প্রান্তিকে খেলাপি ঋণের হার ছিল ৮ দশমিক ৯৬ শতাংশ। আর খেলাপি ঋণের পরিমাণ ছিল ১ লাখ ২৫ হাজার ২৫৮ কোটি টাকা। ব্যাংকে ঋণ বিতরণ আর্থিক প্রতিষ্ঠানের চেয়ে অনেক বেশি। ওই সময়ে ব্যাংক খাতের ঋণ স্থিতি ছিল ১৩ লাখ ৯৮ হাজার ৫৯২ কোটি টাকা। খেলাপি ঋণের মাত্রা এর হার বিবেচনায় নির্ধারিত হয়ে থাকে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, গত মার্চ প্রান্তিক শেষে আর্থিক প্রতিষ্ঠান খাতে মোট ঋণ স্থিতি ছিল ৬৮ হাজার ৯৭৬ কোটি টাকা। এর মধ্যে ১৪ হাজার ২৩২ কোটি টাকা ছিল খেলাপি। খেলাপি ঋণের হার ছিল ২০ দশমিক ৬৩ শতাংশ। এর তিন মাস আগে খেলাপি ঋণের পরিমাণ ছিল ১৩ হাজার ১৬ কোটি টাকা, যা ওই সময়ের ঋণ স্থিতির ১৯ দশমিক ৩৩ শতাংশ। এ হিসাবে তিন মাস আগের চেয়ে গত জুনে খেলাপি ঋণ বেড়েছে ১ হাজার ৭০৪ কোটি টাকা। আর ৬ মাস আগের চেয়ে বেড়েছে ২ হাজার ৯২০ কোটি টাকা।

প্রসঙ্গত ঝুঁকি বিবেচনায় তিন মাস অন্তর আর্থিক প্রতিষ্ঠানগুলোর সক্ষমতা যাচাই প্রতিবেদন প্রস্তুত করে বাংলাদেশ ব্যাংক। দেশে কার্যরত ৩৪টি আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে অন্তত ১০টি প্রতিষ্ঠান উচ্চ ঝুঁকিতে রয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:২২ অপরাহ্ণ | বুধবার, ৩১ আগস্ট ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।