শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলিবাবার জ্যাক মা-কে ভারতে তলব

বিবিএনিউজ.নেট   |   রবিবার, ২৬ জুলাই ২০২০   |   প্রিন্ট   |   253 বার পঠিত

আলিবাবার জ্যাক মা-কে ভারতে তলব

বেআইনিভাবে সাবেক এক কর্মীকে চাকরিচ্যুতির অভিযোগে দায়ের হওয়া মামলায় চীনের ই-কমার্স জায়ান্ট প্রতিষ্ঠান আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মাকে তলব করেছেন ভারতের একটি আদালত। ওই কর্মী বলেছেন, আলিবাবার অ্যাপে ভুয়া সংবাদ নিয়ে আপত্তি জানানোয় তাকে ভুলভাবে চাকরিচ্যুত করা হয়েছে।

ভারতের আদালতে চীনের এই ধনকুবেরকে এমন এক সময় তলব করা হলো; যখন সীমান্তে সংঘর্ষের ঘটনায় দুই দেশের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। ওই সংঘর্ষের পর নিরাপত্তা উদ্বেগের কারণে আলিবাবার ইউসি নিউজ, ইউসি ব্রাউজারসহ অন্য অন্তত ৫৭টি চীনা অ্যাপ ভারতে নিষিদ্ধ করেন নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন সরকার। যদিও ভারতের এই সিদ্ধান্তের সমালোচনা করেছে চীন।

কন্টেন্ট সেন্সর অথবা বিদেশি কোনও সরকারের পক্ষে কাজ করেছে কিনা সেবিষয়ে জানতে ক্ষতিগ্রস্ত সব চীনা কোম্পানির কাছে লিখিত জবাব চেয়েছিল ভারত। গত ২০ জুলাই ভারতের আদালতে আলিবাবার ইউসি ওয়েবের সাবেক কর্মী পুস্পেন্দ্র সিং পারমার দায়েরকৃত অভিযোগে বলেন, চীনের বিপক্ষে যায় এমন অনেক কন্টেন্ট সেন্সর করা হতো ইউসি ওয়েবে।

এছাড়া ইউসি ব্রাউজার এবং ইউসি নিউজে ভুয়া সংবাদ প্রকাশ করা হয়; যা সামাজিক ও রাজনৈতিক অস্থিরতা তৈরি করে। ভারতের রাজধানী নয়াদিল্লির কাছে জেলা গুরুগ্রামের আদালতের বিচারক সোনিয়া শিওকান্দ আলিবাবার জ্যাক মা এবং কোম্পানির প্রায় এক ডজন কর্মকর্তার বিরুদ্ধে সমন জারি করেন।

আগামী ২৯ জুলাইয়ের মধ্যে গুরুগ্রামের আদালতে স্ব-শরীরে হাজির হয়ে অথবা আইনজীবীর মাধ্যমে জবাব দিতে বলা হয়েছে। এছাড়া আগামী ৩০ দিনের মধ্যে কোম্পানি এবং এর প্রধান নির্বাহী জ্যাক মার লিখিত জবাব চেয়েছেন আদালতের বিচারক।

এদিকে এক বিবৃতিতে ইউসি ইন্ডিয়া বলেছে, ভারতের বাজার এবং সেখানকার স্থানীয় কর্মীদের কল্যাণের প্রতি দৃঢ় অঙ্গীকারাবদ্ধ। একই সঙ্গে তারা স্থানীয় আইন মেনে চলে। তবে চলমান এই মামলা সম্পর্কে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে ইউসি ইন্ডিয়া।

ভারতের আদালতের এই সমন জারির ব্যাপারে আলিবাবা অথবা জ্যাক মার পক্ষে কেউ মন্তব্য করতে রাজি হননি বলে জানিয়েছে রয়টার্স।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:০৫ অপরাহ্ণ | রবিবার, ২৬ জুলাই ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11186 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।