শনিবার ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোরবানির বর্জ্য অপসারণে চ্যাম্পিয়ান ডিএনসিসি : পিছিয়ে ঢাকা দক্ষিণ

আবুল কাশেম   |   মঙ্গলবার, ১২ জুলাই ২০২২   |   প্রিন্ট   |   139 বার পঠিত

কোরবানির বর্জ্য অপসারণে চ্যাম্পিয়ান ডিএনসিসি : পিছিয়ে ঢাকা দক্ষিণ

প্রতি বছরের ন্যায় এবারও নির্ধারিত সময়ের মধ্যেই কোরবানির পশুর বর্জ্য এবং হাটের আর্বজনা অপসারণে চ্যাম্পিয়ান হয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মেয়র, বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের কর্মকর্তা ও কর্মীরা। গত কয়েক বছর যাবত কোরবানি পশুর বর্জ্য ও হাটের আর্বজনা দ্রুত অপসারণে কৃতিত্বের নজির স্থাপন করে যাচ্ছে ডিএনসিসি। কিন্তু সে তুলনায় অনেকটা পিছিয়ে রয়েছে ঢাকা দক্ষিণ সিটি। এবারও ঢাকা দক্ষিণ সিটির মেরাদিয়া এলাকায় কোরবানি পশুর হাটের ময়লা আর্বজনা ঈদের তিন দিন পরেও অপসারণ করা হয়নি।

বেসরকারি টেলিভিশন মঙ্গলবার (১২ জুলাই) দুপুরে ঢাকার দক্ষিণ সিটির মেরাদিয়া এলাকায় কোরবানি পশুর হাটের ময়লা আর্বজনসহ আরও কয়েকটি এলাকায় রাস্তায় কোরবানি পশুর আর্বজনার সচিত্র প্রতিবেদন প্রচার করেছে। একই সঙ্গে মেরাদিয়া এলাকায় বর্জ্য ব্যবস্থ্পানা বিভাগের দায়িত্বরত একজন কর্মকর্তার ছবিসহ বক্তব্য প্রচার করা হয়েছে। ওই কর্মকর্তা তার বক্তব্যে বলেছেন, ময়লা আর্বজনা টানার কয়েকটি গাড়ি নষ্ট হবার কারণে এবার আর্বজনা দ্রুত অপসারণ করা সম্ভব হয়নি।

এদিকে ঢাকা উত্তর সিটির ৭ নম্বর ওয়ার্ডটি সবার আগে ঈদের দিন দুপুরেই কোরবানি পশুর বর্জ্য অপসারণের মাধ্যমে ব্যাপক প্রশংসা কুড়াচ্ছে। এ বছর কোরবানির পশুর বর্জ্য অপসারণ এবং সুশৃঙ্খলভাবে কোরবানি করার জন্য ওয়ার্ড কাউন্সিলরের পাশাপাশি পুরস্কার পাচ্ছে ৭ নম্বর ওয়ার্ডবাসী। বর্জ্য অপসারণে এই ওয়ার্ডটি মডেল হতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

মিরপুর থানাধীন রূপনগর অঞ্চলের ওই ওয়ার্ডটিতে এবার কোরবানির বর্জ্য অপসারণে ৭টি কেন্দ্র নির্ধারণ করা হয়। ওই নির্ধারিত স্থানে প্রায় ৬ হাজার পশু কোরবানি হয়েছে। বাসাবাড়ির সামনে এবং রাস্তায় যত্রতত্র কোরবানি কম হওয়ায় ওয়ার্ডটিতে ঈদের দিন দুপুরের মধ্যেই শতভাগ বর্জ্য অপসারণ করতে সক্ষম হয়েছে ঢাকা উত্তর সিটি। নির্ধারিত স্থানে কোরবানি দেওয়ার পর গোশত পরিবহনে ছিল সিটি করপোশনের বিশেষ পরিবহনব্যবস্থা।

৭ নম্বর ওয়ার্ড কাউন্সিল তফাজ্জল হোসেন গণমাধ্যমকে বলেন, ৭ নাম্বার ওয়ার্ড শিক্ষা জোন। শুধু রূপনগরেই ২০ হাজার শিক্ষার্থী থাকে। এছাড়াও এই এলাকায় গার্মেন্টসের শ্রমিকরা থাকেন। এ ওয়ার্ডে উল্লেখযোগ্য শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে-কামাল মজুমদার স্কুল অ্যান্ড কলেজ, মডেল সরকারি উচ্চ বিদ্যালয়, রাজধানী মহিলা কলেজ, মনিপুর উচ্চ বিদ্যালয়, বিইউবিটি বিশ্ববিদ্যালয়, কমার্স কলেজ, মিরপুর কলেজ। সব মিলিয়ে ৭ নাম্বার ওয়ার্ড একটি শিক্ষা জোন।

ঢাকা উত্তর সিটির মেয়র মো. আতিকুল ইসলাম ১১ জুলাই এক সংবাদ সম্মেলনে বলেন, নির্ধারিত সময়েরই আগেই কোরবানির সব বর্জ্য অপসারণ করা হয়েছে। গত বছর আমরা প্রতিটি ওয়ার্ডে কোরবানির জন্য স্থান নির্ধারণ করে দিই। কিন্তু তেমন সাড়া মেলেনি। তবে এ বছর আমরা ৭ নাম্বর ওয়ার্ডে এ ব্যবস্থা রেখেছি। এছাড়াও বারিধারাসহ দুই একটি স্থানে ব্যবস্থা ছিল। পরীক্ষামূলক এ আয়োজনে মানুষ সাড়া দিয়েছে। আগামী বছর এর পরিধি আরও বাড়ানো হবে। নির্ধারিত স্থানে কোরবানি করার জন্য আগে প্রচারণা চালানোর পাশাপাশি বাড়িতে মাংস পাঠানোর জন্য পরিবহনের ব্যবস্থা করেছি। এবার ডিএনসিসি ১৯ হাজার ২২৩ মেট্রিকটন বর্জ্য অপসারণের তথ্য জানিয়েছে।

অপরদিকে ঢাকা দক্ষিণ সিটির মেয়রের মুখপাত্র ও জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের এই প্রতিনিধিকে বলেন, গত ৩ দিনে ঢাকা দক্ষিণ সিটি প্রায় ২১ হাজার মেট্রিক টন কোরবানির পশুর হাট ও কোরবানির পশুর বর্জ্য মাতুয়াইল কেন্দ্রীয় ভাগাড়ে অপসারণ করেছে। এদিকে আজও ঢাদসিক এলাকার ৫৮টি ওয়ার্ডে কোরবানির পশুর জবাই করা হয়েছে। তিনি বলেন, আজও (মঙ্গলবার) অনেক জায়গায় পশু কোরবানি করা হয়েছে। যার ফলে নতুন বর্জ্য থাকতে পারে। তবে মেয়র মহোদয়ের নির্দেশনার আলোকে দ্রুত বর্জ্য অপসারণ করা হচ্ছে। মেরাদিয়া কোরবানি পশুর হাটের আর্বজনা পরিস্কারের জন্যও সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে।

আজ (মঙ্গলবার) ঈদের তৃতীয় দিনে ৪, ৬, ৯-১১, ১৮, ২১, ৫২, ৫৯-৬১, ৬৩, ৬৬, ৬৭, ৭১, ৭২ ও ৭৫ নম্বর ওয়ার্ড বাদে বাকী ৫৮টি ওয়ার্ডে ৯৩৫টি কোরবানির পশু জবাই করা হয়েছে। সকাল থেকে বিকাল সাড়ে ৩টা পর্যন্ত এসব পশু জবাই করা হয়। সন্ধ্যা ৬.১০টা নাগাদ সকল ওয়ার্ড হতে ঈদের তৃতীয় দিনে জবাইকৃত কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে। তিনি বলেন, ঈদের ২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণের লক্ষমাত্রা নির্ধারণ করা হলেও প্রথম দিনে মাত্র সোয়া ১১ ঘন্টায় সকল ওয়ার্ড হতে শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:৪০ অপরাহ্ণ | মঙ্গলবার, ১২ জুলাই ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।