সোমবার ২০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আপিল করছে না বাংলাদেশ ব্যাংক

বিশেষ পুনঃতফসিল সুবিধা স্থগিত করে প্রজ্ঞাপন জারি

বিবিএনিউজ.নেট   |   বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯   |   প্রিন্ট   |   491 বার পঠিত

বিশেষ পুনঃতফসিল সুবিধা স্থগিত করে প্রজ্ঞাপন জারি

ঋণখেলাপিদের বিশেষ সুবিধা দিয়ে জারি করা প্রজ্ঞাপনের ওপর হাইকোর্টের স্থিতাবস্থার বিরুদ্ধে আপাতত আপিলে যাচ্ছে না বাংলাদেশ ব্যাংক। আদালতের স্থিতাবস্থা মেনে নিয়ে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রতি কেন্দ্রীয় ব্যাংক বুধবার আরেকটি প্রজ্ঞাপন জারি করেছে। ‘ব্যাংকিং প্রবিধি ও নীতি’ বিভাগ থেকে জারীকৃত ওই প্রজ্ঞাপনে হাইকোর্টের নির্দেশনার আলোকে আগামী ২৪ জুন পর্যন্ত বিশেষ পুনঃতফসিল নীতিমালাটি স্থগিত থাকবে বলে জানানো হয়েছে।
২ শতাংশ ডাউন পেমেন্ট, ৯ শতাংশ সুদ এবং এক বছরের গ্রেস পিরিয়ডসহ ১০ বছরের জন্য পুনঃতফসিলের সুযোগ দিয়ে ১৬ মে প্রজ্ঞাপন জারি করেছিল বাংলাদেশ ব্যাংক। এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে ঋণ পুনঃতফসিলের বিশেষ সুবিধা ২৪ জুন পর্যন্ত স্থগিত করে গত বুধবার আদেশ দেন হাইকোর্ট।
বাংলাদেশ ব্যাংকের জারীকৃত প্রজ্ঞাপন স্থগিত চেয়ে আদালতে আবেদনটি করেছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। তার পরিপ্রেক্ষিতেই বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

উল্লেখ্য, ১৬ মে জারি করা নীতিমালা অনুযায়ী, ঋণখেলাপিরা ২ শতাংশ ডাউন পেমেন্ট দিয়ে সর্বোচ্চ ১০ বছরের জন্য পুনঃতফসিল সুবিধা পাবেন। কেস-টু-কেস বিবেচনায় ঋণ পরিশোধের জন্য এক বছরের গ্রেস পিরিয়ডও পাওয়া যাবে। অর্থাৎ, প্রথম এক বছরে ঋণের কোনো কিস্তি পরিশোধ করতে হবে না খেলাপিদের। মওকুফ হবে অনারোপিত সুদের সম্পূর্ণ অংশ ও ইন্টারেস্ট সাসপেন্সেস হিসাবে রক্ষিত সুদও।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:১৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।