বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বীমা খাতের উন্নয়নে বিআইএ ও বিমটেক’র উদ্যোগে আন্তর্জাতিক সেমিনার

যুগোপযোগী বীমা পরিকল্প প্রণয়ন করলে জিডিপিতে বীমার অবদান বাড়বে-শেখ কবির হোসেন

  |   সোমবার, ০৮ মে ২০২৩   |   প্রিন্ট   |   154 বার পঠিত

যুগোপযোগী বীমা পরিকল্প প্রণয়ন করলে জিডিপিতে বীমার অবদান বাড়বে-শেখ কবির হোসেন

দেশের বীমা খাতের উন্নয়নে আন্তর্জাতিক সেমিনার আয়োজন করেছে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ) এবং ভারতের বিরলা ইনস্টিটিউট অ্যান্ড ম্যানেজমেন্ট টেকনোলজি (বিমটেক)।

গতকাল সোমবার (৮ মে) দিনব্যাপী এই সেমিনার অনুষ্ঠিত হয় রাজধানীর হোটেল শেরাটনে। সেমিনারে সভাপতিত্ব করেন বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলিম উল্লাহ।

বিশেষ অতিথি ছিলেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এর চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী। সেমিনারে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের প্রথম ভাইস প্রেসিডেন্ট নাসির উদ্দিন আহমেদ পাভেল।

এছাড়া সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন বিমটেক এর চেয়ারম্যান প্রফেসর অভিজিৎ কে চট্টোরাজ। ৪টি সেশনে দিনব্যাপী বীমা খাতের সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন দেশের বীমা খাতের বিশিষ্ট ব্যক্তিবর্গ ও ভারতের বিরলা ইনস্টিটিউট অ্যান্ড ম্যানেজমেন্ট টেকনোলজি থেকে আগত অতিথিবৃন্দ। এ সময় উপস্থিত ছিলেন বিভিন্ন বীমা কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা ও উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেন দেশে কয়েকটি বীমা বাধ্যতামূলক করার দাবি জানিয়ে বলেন, বিভিন্ন ভবনে অগ্নিকাণ্ডের ঘটনায় অনেক মানুষের ক্ষয়ক্ষতি হচ্ছে, সরকারের পক্ষ থেকে তাদের সহযোগিতা করতে হয়। যদি তাদের বীমা করা থাকতো তাহলে স্বাভাবিকভাবে ক্ষতিপূরণ পেয়ে যেত। এজন্য কিছু কিছু ক্ষেত্রে বীমা বাধ্যতামূলক করা দরকার বলে অভিমত ব্যক্ত করেন তিনি।এছাড়া, সময়োপযোগী বীমা পরিকল্প নেই উল্লেখ করে তিনি বলেন, আমাদের নতুন নতুন প্রোডাক্ট না আনার কারণে জিডিপিতে বীমা খাতের অবদান খুবই কম। যুগোপযোগী বীমা পরিকল্প প্রণয়ন করলে জিডিপিতে বীমা খাতের অবদান বাড়বে। তিনি বলেন, বঙ্গবন্ধুর হাতে গড়া এই খাতের অবদান থাকা উচিত চার/পাঁচ থেকে সাত শতাংশ। তিনি বলেন, পার্শ্ববর্তী দেশ নেপালে টমেটোরও বীমা করা হয়, আমাদের দেশের সেরকম কিছু নেই। বিভিন্ন দেশে নাগরিকদের চিকিৎসাও দেওয়া হয় বীমার আওতায়। আমাদের দেশেও এ ব্যবস্থা চালু করা উচিত।

সেমিনারে অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে তিনি বলেন, এ ধরনের সেমিনার থেকে আমাদের শিক্ষা নিয়ে সেগুলো বাস্তবায়ন করতে হবে। আমরা শেখার চেষ্টা করব এবং সেগুলো বাস্তবায়নের চেষ্টা করব। তাহলে আমরা আরো ভালো কিছু করতে পারবো।
সেমিনারে বিশেষ অতিথির বক্তব্যে আইডিআরএ’র চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী বলেন, দেশের জিডিপির প্রবৃদ্ধি হার ৭ শতাংশের উপরে অথচ জিডিপিতে বীমা খাতের অবদান খুবই কম। সুইস রে তথ্য মতে, ২০২২ সালে জিডিপিতে বীমা খাতের অবদান ০.৪০ শতাংশ। যা উন্নয়নশীল দেশগুলোর মধ্যে সর্বনিম্ন। জিডিপিতে বীমা খাতের অবদান কম হলেও দেশের বীমা খাতের ব্যাপক সম্ভবনা রয়েছে। আমরা যদি বীমা খাতের প্রিমিয়াম আয়ের দিকে তাকাই তাহলে দেখা যায়, ২০২১ সালে বীমা খাতে মোট প্রিমিয়াম আয় ১,৪৪,০৭৪.৯৩ মিলিয়ন টাকা থেকে বেড়ে ২০২২ এর পরিমাণ দাঁড়ায় ১,৬৮,১৪৭.১ মিলিয়ন টাকা। দেশের অধিকাংশ জনগন এখনো বীমার বাইরে। জিডিপিতে বীমা খাতের পেনিট্রেশন বৃদ্ধি করতে হলে এখানে যেসব সমস্যা রয়েছে সেগুলো খুঁজে বের করতে হবে। আইডিআরএ সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে।
তিনি আরো বলেন, আমরা যদি বাস্তবিকভাবেই দেখি তাহলে দেখা যায় যে এ খাতে নানা সমস্যা রয়েছে। তার মধ্যে প্রয়োজনীয় বীমা পণ্য ও পণ্যের বৈচিত্রতার অভাব, অবিকশিত তাকাফুল এবং মাইক্রো-বীমা পণ্য, সীমিত অ্যাকচুয়ারিয়াল সেবা, কাস্টমাইজড প্রাইসিং এর অনুপস্থিতি, ক্ষুদ্র পরিসরে বীমা সেবা সর্বোপরি দাবি নিষ্পত্তিতে বিলম্ব উল্লেখযোগ্য। তবে আইডিআরএ বিশ্বাস করে সকলের সম্মিলিত প্রচেষ্টায় বীমা খাতের সব সমস্যার সমাধান সম্ভব। এর জন্য সরকারি সহায়তা, গ্রাহক কেন্দ্রিক বীমা পণ্য উন্নয়ন, বীমা খাতকে ডিজিটালাইজেশনের আওতায় নিয়ে আসা, বীমা খাতের পরিধি বৃদ্ধিসহ মানুষকে বীমা সম্পর্কে সচেতন করতে বিজ্ঞাপন প্রচার, বীমা কর্মীদের দক্ষতা বৃদ্ধির জন্য সকলের সম্মিলিত প্রচেষ্টায় কাক্সিক্ষত লক্ষ্য অর্জন সম্ভব।

জয়নুল বারী বলেন, আন্তর্জাতিক এই সেমিনারে আমাদের জ্ঞান ও অভিজ্ঞতা ভাগাভাগির মাধ্যেমে বীমা শিল্পে কল্যাণ বয়ে আনবে এবং সহযোগিতা ও পার্টনারশিপের মাধ্যমে দুপক্ষই লাভবান হবে। আমি সেমিনারের সাফল্য কামনা করি।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৮:০৭ অপরাহ্ণ | সোমবার, ০৮ মে ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।