বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লভ্যাংশ ঘোষণা করেছে ২ কোম্পানি

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৮ ডিসেম্বর ২০২০   |   প্রিন্ট   |   638 বার পঠিত

লভ্যাংশ ঘোষণা করেছে ২ কোম্পানি

সংশ্লিষ্ট বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ২ কোম্পানি। কোম্পানিগুলো হলো- ইস্টার্ণ লুব্রিকেন্টস লিমিটেড এবং যমুনা অয়েল কোম্পানি লিমিটেড। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, সংশ্লিষ্ট শেয়ারহোল্ডারদের জন্য ৩০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে ইস্টার্ণ লুব্রিকেন্টস লিমিটেড।
আজ সোমবার (২৮ডিসেম্বর) ৩০ জুন, ২০২০ সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেন পর্যালোচনা করে কোম্পানির পরিচালনা পর্ষদ এই সিদ্ধান্ত নিয়েছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ৪৩ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিলো ২৩ টাকা ৪৫ পয়সা।
সমাপ্ত অর্থবছরে কোম্পানিটির শেয়ার প্রতি নীট সম্পত্তি দাড়িয়েছে ১৭৮ টাকা ৪৫ পয়সা। যা আগের বছর একই সময়ে ছিলো ১৮২ টাকা ৭৬ পয়সা
লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সর্বসম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৩ মার্চ অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ২০ জানুয়ারি নির্ধারণ করা হয়েছে।

অন্যদিকে, গত ৩০ জুন, ২০২০ তারিখে সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে শেয়ারহোল্ডারদের জন্য ১২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে যমুনা অয়েল কোম্পানি লিমিটেড। সর্বশেষ বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় হয়েছে ১৮.১৩ টাকা এবং কোম্পানির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ২০.৩৮ টাকা।
গত ৩০ জুন, ২০২০ তারিখে কোম্পানির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ১৬১.৪০ টাকা।
কোম্পানিটি বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৩ মার্চ দুপুর ২ টায় ডিজিটাল প্লাটফর্মে অনুষ্ঠিত হবে। কোম্পানি রেকর্ড তারিখ নির্ধারণ করেছে ১৯ জানুয়ারি।

এদিকে যমুনা অয়েল লিমিটেড চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকের (১ জুলাই- ৩০ সেপ্টেম্বর’ ২০) অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন প্রকাশ করেছে। আজ সোমবার (২৮ ডিসেম্বর) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের সভায় আলোচিত প্রতিবেদন পর্যালোচনা ও অনুমোদনের পর তা প্রকাশ করা হয়।

অনিরীক্ষিত প্রতিবেদন অনুসারে, প্রথম প্রান্তিকে (জুলাই- সেপ্টেম্বর’২০) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৭ পয়সা। গত বছরের একই সময়ে ইপিএস ছিল ৪ টাকা ৫৮ পয়সা।
প্রথম প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি নেট অপারেটিং ক্যাশ ফ্লো (এনওসিএফপিএস) ছিল ৩৯ টাকা ৯৮ পয়সা। গত বছরের একই সময়ে ক্যাশ ফ্লো ছিল ১০ টাকা ১৪ পয়সা।
৩০ সেপ্টেম্বর ২০২০ তারিখে কোম্পানিটির শেয়ার প্রতি নিট সম্পদ মূল্য (এনএভিপিএস) ছিল ১৭৪ টাকা ৫৩ পয়সা।
আলোচ্য সময়ে কোম্পানিটির কর পরবর্তী মুনাফা হয়েছে ৪৪ কোটি ৯০ লাখ ৯৬ হাজার ১১৬ টাকা। আগের বছর একই সময়ে কর পরবর্তী মুনাফা ছিল ৫০ কোটি ৫৬ লাখ ৭৯ হাজার ১১৩ টাকা। অর্থাৎ এ প্রান্তিকে মুনাফা কমেছে।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:০০ অপরাহ্ণ | সোমবার, ২৮ ডিসেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।