বৃহস্পতিবার ১৮ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সঠিক পরিকল্পনা, যথাযথ পদক্ষেপ থাকলে ক্ষুদ্রবীমার মাধ্যমে দারিদ্র বিমোচন সম্ভব : কামরুল হাসান, সদস্য (লাইফ) বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)

  |   শনিবার, ১৬ জুলাই ২০২২   |   প্রিন্ট   |   138 বার পঠিত

সঠিক পরিকল্পনা, যথাযথ পদক্ষেপ থাকলে ক্ষুদ্রবীমার মাধ্যমে দারিদ্র বিমোচন সম্ভব : কামরুল হাসান, সদস্য (লাইফ) বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)

ক্ষুদ্রবীমা হচ্ছে প্রান্তিক বা দরিদ্র জনগোষ্ঠীকে বীমা সুরক্ষায় নিয়ে আসার অত্যাধুনিক একটি পদ্ধতি। বার্ষিক বা মাসিকভিত্তিতে খুব ছোট স্তরের প্রিমিয়াম প্রদান করে একটি বড় বীমা অংকের সুবিধা গ্রহণের সুযোগ রয়েছে ক্ষুদ্রবীমায়। যেসব মানুষের বীমা সুরক্ষার আওতায় আসার বা পলিসি গ্রহণের কোনো আগ্রহ থাকে না, সঠিক বাজারজাত প্রক্রিয়া বা সচেতনতা সৃষ্টির মাধ্যমে তাদেরকেও ক্ষুদ্রবীমার আওতায় নিয়ে আসা সম্ভব।

ব্যাংক-বীমা-অর্থনীতি: সবার জন্য বীমা বা সার্বজনীন বীমা বাস্তবায়নে ক্ষুদ্রবীমার সম্ভাবনাকে আপনি কীভাবে মূল্যায়ন করবেন?

কামরুল হাসান: আমি মনে করি, ক্ষুদ্রবীমা হচ্ছে প্রান্তিক বা দরিদ্র জনগোষ্ঠীকে বীমা সুরক্ষায় নিয়ে আসার অত্যাধুনিক একটি পদ্ধতি।

বার্ষিক বা মাসিকভিত্তিতে খুব ছোট স্তরের প্রিমিয়াম প্রদান করে একটি বড় বীমা অংকের সুবিধা গ্রহণের সুযোগ রয়েছে ক্ষুদ্রবীমায়। যেসব মানুষের বীমা সুরক্ষার আওতায় আসার বা পলিসি গ্রহণের কোনো আগ্রহ থাকে না, সঠিক বাজারজাত প্রক্রিয়া বা সচেতনতা সৃষ্টির মাধ্যমে তাদেরকেও ক্ষুদ্রবীমার আওতায় নিয়ে আসা সম্ভব। বিশেষ করে গ্রামীণ জনগোষ্ঠী, গৃহীনি, শ্রমজীবী মানুষদেরকে ক্ষুদ্রবীমা পরিকল্পের মাধ্যমে বীমা সুরক্ষার আওতায় নিয়ে আসা সম্ভব।

বাংলাদেশ ক্ষুদ্রবীমার ক্ষেত্রে একটি বিরাট সম্ভাবনার বাজার। সঠিক পরিকল্পনা, যথাযথ পদক্ষেপ, সঠিক নির্দেশনা থাকলে ক্ষুদ্রবীমা থেকেই দারিদ্রবিমোচনে বিপ্লব ঘটানো সম্ভব।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:৫৮ অপরাহ্ণ | শনিবার, ১৬ জুলাই ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।