বৃহস্পতিবার ২৫ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সপ্তাহজুড়ে গড় লেনদেন বেড়েছে

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৫ মে ২০২১   |   প্রিন্ট   |   259 বার পঠিত

সপ্তাহজুড়ে গড় লেনদেন বেড়েছে

ঈদুল ফিতরের আগের সপ্তাহে লেনদেন হওয়া তিন কার্যদিবসই উত্থানে ছিল শেয়ারবাজার। এর ফলে আগের সপ্তাহের তুলনায় টাকার পরিমাণে গড় লেনদেন বেড়েছে। সব সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিট দর। সপ্তাহটিতে শেয়ারবাজারে আরো ১২ হাজার কোটি টাকার বেশি বাজার মূলধন ফিরেছে।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৪ লাখ ৭৭ হাজার ৬৫৬ কোটি ৭৩ লাখ ২৬ হাজার টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৪ লাখ ৮৯ হাজার ৯৪০ কোটি ৫৩ লাখ ৮৪ হাজার টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বিনিয়োগকারীরা ১২ হাজার ২৮৩ কোটি ৮০ লাখ ৫৮ হাজার টাকা বাজার মূলধন ফিরে পেয়েছে।

বিদায়ী সপ্তাহে তিন কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৪ হাজার ২০৮ কোটি ৯৫ লাখ ৮৮ হাজার ২৮১ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে পাঁচ কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬ হাজার ৮০৭ কোটি ৬৭ লাখ ৬০ হাজার ৬২১ টাকার। আপাত দৃষ্টিতে সপ্তাহের ব্যবধানে লেনদেন ২ হাজার ৫৯৮ কোটি ৭১ লাখ ৭২ হাজার ৩৪০ টাকা বা ৩৮ শতাংশ কমেছে। তবে গড়ে প্রতিদিন ১ হাজার ৪০২ কোটি ৯৮ লাখ ৬২ হাজার ৭৬০ টাকা করে লেনদেন হয়েছে। যা আগের সপ্তাহ থেকে ৪১ কোটি ৪৫ লাখ ১০ হাজার ৬৩৬ টাকা বেশি। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ১ হাজার ৩৬১ কোটি ৫৩ লাখ ৫২ হাজার ১২৪ টাকার।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৪৪.৪৮ পয়েন্ট বা ২.৫৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৭৫০.৫০ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২২.৯৬ পয়েন্ট বা ১.৮৩ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ৪৯.৫৮ পয়েন্ট বা ২.৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়ে যথাক্রমে ১ হাজার ২৭৫.১৪ পয়েন্ট এবং ২১৮৬.৮৭ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৭২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২৫৭টির বা ৬৯.০৯ শতাংশের, কমেছে ৬১টির বা ১৬.৪০ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির বা ১৪.৫১ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২২৮ কোটি ৩৪ লাখ ৬২ হাজার ৬৫৭ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২৩২ কোটি ২৩ লাখ ৯৬ হাজার ৭৫৭ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৩ কোটি ৮৯ লাখ ৩৪ হাজার ১০০ টাকা বা ২ শতাংশ কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪৪৯.৩২ পয়েন্ট বা ২.৭৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ৬৫৮.২০ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ২৫৮.৭১ পয়েন্ট বা ২.৭৪ শতাংশ, সিএসই-৩০ সূচক ২৯৯.৩১ পয়েন্ট বা ২.৪২ শতাংশ, সিএসই-৫০ সূচক ২৮.৪০ পয়েন্ট বা ২.৩১ শতাংশ এবং সিএসআই ২৫.৫৪ পয়েন্ট বা ২.৫১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০ হাজার ৪৩.৬৭ পয়েন্ট, ১২ হাজার ৬৪৩.৫০ পয়েন্টে, ১ হাজার ২৫৬.৮১ পয়েন্টে এবং ১ হাজার ৪১.৯৯ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩১৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২৩১টির বা ৭২.৮৭ শতাংশের দর বেড়েছে, ৫৬টির বা ১৭.৬৭ শতাংশের কমেছে এবং ৩০টির বা ৯.৪৬ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:৫৯ অপরাহ্ণ | শনিবার, ১৫ মে ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।